BJP

BJP: প্রচারের তারকা-মালায় নেই লকেট

বালিগঞ্জ বিধানসভা এবং আসানসোল লোকসভা কেন্দ্রের উপ নির্বাচনের তারকা প্রচারকদের তালিকা প্রকাশ করল বিজেপি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ মার্চ ২০২২ ০৫:৫৭
Share:

ফাইল চিত্র।

বালিগঞ্জ বিধানসভা এবং আসানসোল লোকসভা কেন্দ্রের উপ নির্বাচনের তারকা প্রচারকদের তালিকা প্রকাশ করল বিজেপি। বৃহস্পতিবার প্রকাশিত ওই তালিকায় বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার, বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী, সর্বভারতীয় সহ সভাপতি দিলীপ ঘোষ, কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি, অর্জুন মুণ্ডা, গিরিরাজ সিংহ, পশ্চিমবঙ্গের চার প্রতিমন্ত্রী সুভাষ সরকার, শান্তনু ঠাকুর, নিশীথ প্রামাণিক, জন বার্লা, ঝাড়খণ্ডের বিরোধী নেতা বাবুলাল মারাণ্ডি -সহ ৪০ জনের নাম রয়েছে। তবে সেখানে রাজ্য সাধারণ সম্পাদক তথা সাংসদ লকেট চট্টোপাধ্যায়, রাজ্য সহ সভাপতি রাজু বন্দ্যোপাধ্যায়, রাজ্য মুখপাত্র শমীক ভট্টাচার্য এবং প্রাক্তন সাধারণ সম্পাদক সায়ন্তন বসুর নাম না থাকায় প্রশ্ন উঠেছে দলের অন্দরে। বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার অবশ্য এ নিয়ে কোনও প্রতিক্রিয়া দিতে চাননি। আর শমীক বলেন, “দলের সিদ্ধান্তই চূড়ান্ত। আমার এ নিয়ে নতুন কিছু বলার নেই। আর আমাকে দল অন্য যে কাজ দিয়েছে, তাতে আমি যথেষ্ট ব্যস্ত।”

Advertisement

ভবানীপুর-সহ সাম্প্রতিক উপ নির্বাচনগুলিতে বিজেপির তারকা প্রচারকদের তালিকায় লকেট এবং শমীকের নাম ছিল। কিছু দিন আগে জাতীয় গ্রন্থাগারে বিজেপির সাংগঠনিক বৈঠকে দলের রাজ্য নেতৃত্বের বিরুদ্ধে মুখ খুলেছিলেন লকেট। তিনি অভিযোগ করেছিলেন, যোগ্যতার বদলে ‘কোটা’ দেখে রাজ্য পদাধিকারী বাছা হয়েছে। একের পর এক ভোটে হারার জন্য কেবল শাসক তৃণমূলের সন্ত্রাসকে দায়ী না করে নিজেদের সাংগঠনিক ব্যর্থতাও বিশ্লেষণ করা উচিত বলে মন্তব্য করেছিলেন তিনি। রাজ্য বিজেপির বিক্ষুব্ধ শিবিরের নেতা রীতেশ তিওয়ারি, সায়ন্তন বসু এবং রাজু বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠক করতেও দেখা যায় লকেটকে। রীতেশ এখন দল থেকে ‘সাময়িক ভাবে বরখাস্ত’। কিন্তু লকেট বলেছিলেন, রাজ্যের সাধারণ সম্পাদক হিসাবে রীতেশের মতো পুরনো নেতার সঙ্গে কথা বলা তাঁর কর্তব্য। রাজ্য বিজেপির একাংশের মতে, নেতৃত্বের সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তোলায় তারকা প্রচারকদের তালিকায় লকেটের নাম বাদ গিয়েছে।

বিজেপি সূত্রের খবর, লকেট বালিগঞ্জ এবং আসানসোলে প্রচার করতে পারবেন কি না, রাজ্যের একাধিক নেতা তা তাঁর কাছে জানতে চেয়েছিলেন। লকেট তাঁদের জানান, তিনি প্রচার করতে পারবেন। তার পরেও তাঁর নাম বাদ পড়া নিয়ে লকেটের প্রতিক্রিয়া, “পশ্চিমবঙ্গে দল আমাকে যোগ্য মনে করেনি। কেন্দ্রীয় নেতৃত্ব অবশ্য আমার উপরে ভরসা করে আমাকে উত্তরাখণ্ডে ভোটের দায়িত্বে পাঠিয়েছিলেন।”

Advertisement

শমীক অবশ্য বিজেপির রাজ্য নেতৃত্বের সঙ্গে দ্বন্দ্বে জড়াননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন