Lok Sabha Election 2019

ব্রিগেডে আসছে গোটা বিরোধী শিবির, খড়্গেকে পাঠাচ্ছে কংগ্রেস, জানালেন মমতা

বৈঠক শেষে হাসিখুশি মুখ্যমন্ত্রী গড়গড়িয়ে আরও একবার সংবাদ মাধ্যমকে জানালেন, ১৯ জানুয়ারি ব্রিগেডের মঞ্চে তাঁর অতিথি হচ্ছেন কারা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০১৯ ২২:২৭
Share:

মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল চিত্র।

বাংলায় রাজনৈতিক নক্ষত্রের সমাহার ১৯-এ। আরও একবার ইঙ্গিত দিলেন মুখ্যমন্ত্রী তথা তৃণমূল চেয়ারপার্সন মমতা বন্দ্যোপাধ্যায়। ব্রিগেডের জন্য প্রশাসনিক প্রস্তুতি এবং নিরাপত্তা সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনা করতে মঙ্গলবার তিনি পুলিশ-প্রশাসনের সঙ্গে বিশেষ বৈঠক করলেন নবান্নে। বৈঠক শেষে হাসিখুশি মুখ্যমন্ত্রী গড়গড়িয়ে আরও একবার সংবাদ মাধ্যমকে জানালেন, ১৯ জানুয়ারি ব্রিগেডের মঞ্চে তাঁর অতিথি হচ্ছেন কারা।

Advertisement

জম্মু-কাশ্মীর থেকে ন্যাশনাল কনফারেন্সের ফারুখ আবদুল্লা এবং ওমর আবদুল্লা, দিল্লি থেকে মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল, উত্তরপ্রদেশ থেকে সপা সুপ্রিমো অখিলেশ যাদব এবং আরএলডি-র অজিত সিংহ, বিহার থেকে লালু-পুত্র তেজস্বী যাদব, মহারাষ্ট্র থেকে এনসিপি প্রধান শরদ পওয়ার, অন্ধ্রপ্রদেশ থেকে মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নায়ডু, কর্নাটক থেকে দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী এইচ ডি দেবেগৌড়া এবং তাঁর ছেলে তথা সে রাজ্যের বর্তমান মুখ্যমন্ত্রী এইচ ডি কুমারস্বামী, তামিলনাড়ু থেকে ডিএমকে প্রধান স্ট্যালিন, অসম থেকে এআইইউডিএফ প্রধান বদরুদ্দিন আজমল— এঁরা ১৯ জানুয়ারির ব্রিগেড সমাবেশে যোগ দিচ্ছেন বলে মমতা বন্দ্যোপাধ্যায় এ দিন জানিয়েছেন।

সনিয়া গাঁধীকেও আমন্ত্রণ জানিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তবে সনিয়া এই সমাবেশে যে আসছেন না, তা মমতা বন্দ্যোপাধ্যায় নিজেই এ দিন জানিয়েছেন। তিনি বলেন, ‘‘সনিয়াজির শরীরটা খারাপ।’’ কংগ্রেসের তরফ থেকে মল্লিকার্জুন খড়্গে হাজির থাকবেন ব্রিগেড সমাবেশে, জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

Advertisement

আরও পড়ুন: পাঁচ মঞ্চে সাজছে ব্রিগেড, গোটা ভারতের চোখ ধাঁধিয়ে দেওয়ার প্রস্তুতি নিচ্ছে তৃণমূল

বামেরা অবশ্য সাড়া দেয়নি তৃণমূলের ডাকে। কেরলের মুখ্যমন্ত্রী পিনারায়ি বিজয়নকে ব্রিগেড সমাবেশে আমন্ত্রণ জানানো হয়েছিল। কিন্তু বিজয়ন বা সিপিএমের তরফে কোনও সাড়া যে মেলেনি, তা তৃণমূলনেত্রী এ দিন স্পষ্ট করে দেন।

ব্রিগেড সমাবেশে আমন্ত্রিতদের তালিকায় এমন কয়েকটা নাম রয়েছে, যে সব নাম বিজেপির অস্বস্তি অনেকটা বাড়াতে পারে। বাজপেয়ী জমানার দুই মন্ত্রী যশবন্ত সিন্‌হা এবং অরুণ শৌরি তো সেই তালিকায় রয়েছেনই। রয়েছেন পটনা সাহিব লোকসভা আসন থেকে বিজেপির টিকিটে জয়ী সাংসদ শত্রুঘ্ন সিন্‌হা-ও। এ ছাড়াও গুজরাতের দলিত আইকন তথা নির্দল বিধায়ক জিগ্নেশ মেবাণী এবং গুজরাতের পাটিদার আন্দোলনের নেতা হার্দিক পটেলও শনিবার আমন্ত্রিত।

আরও পড়ুন: সুপ্রিম কোর্টেও ধাক্কা বিজেপির, মিলল না রথযাত্রার অনুমতি

২০১৮-র ২১ জুলাইয়ের মঞ্চ থেকেই মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন যে, ২০১৯-এর ১৯ জানুয়ারি ব্রিগেডে সুবিশাল সমাবেশ ডাকবেন তিনি। বিজেপি বিরোধী সব শক্তিকে ব্রিগেডের মঞ্চে হাজির করার চেষ্টা যে হবে, তা-ও তিনি জানিয়েছিলেন। তার কিছু দিন পর থেকেই বিজেপি বিরোধী শিবিরে থাকা বিভিন্ন জাতীয় দল এবং আঞ্চলিক দলের কাছে আমন্ত্রণ পাঠানো শুরু হয়ে গিয়েছিল। মমতা বন্দ্যোপাধ্যায় মঙ্গলবার যা জানালেন, তাতে আমন্ত্রিতদের অধিকাংশকেই আগামী শনিবার ব্রিগেডের মঞ্চে দেখা যাবে বলে আশা করছে রাজনৈতিক শিবির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন