প্রিয় খবরের অপেক্ষায় শ্রীপুরে দিন গুনছেন দীপার অনুগামীরা

সাধারণ কর্মী-সমর্থকদের অনেকেই। কিন্তু রাত পর্যন্ত ঘোষণা হয়নি তালিকা।

Advertisement

সৌমিত্র কুণ্ডু 

কালিয়াগঞ্জ শেষ আপডেট: ১৭ মার্চ ২০১৯ ০৮:০০
Share:

—ফাইল চিত্র।

কার্যত খাঁ খাঁ করছে শ্রীপুরে প্রয়াত প্রিয়রঞ্জন দাশমুন্সির বাড়ি। দীপা দাশমুন্সি প্রার্থী হবেন বলে এখনও আশায় কালিয়াগঞ্জ তথা উত্তর দিনাজপুর জেলা কংগ্রেস নেতৃত্বের একটা বড় অংশ। তৃণমূল, সিপিএম যেখানে রায়গঞ্জ কেন্দ্রে তাদের প্রার্থীদের প্রচারে ঝাঁপিয়ে পড়েছে, সেখানে কংগ্রেস নেতৃত্বকে স্রেফ বসে থাকতে হচ্ছে। শনিবার সন্ধের পর প্রার্থী তালিকা ঘোষণার সম্ভাবনায় দিনভর অপেক্ষা করেন কংগ্রেসের ওই সমস্ত নেতা, সাধারণ কর্মী-সমর্থকদের অনেকেই। কিন্তু রাত পর্যন্ত ঘোষণা হয়নি তালিকা।

Advertisement

প্রিয় জমানায় এই বাড়ি থেকেই গোটা জেলায় দলের নির্বাচন পরিচালনা হত। শেষ লোকসভা নির্বাচনে ২০১৪ সালেও সেটা দেখা গিয়েছে। এখন বাড়ির দেখভালের দায়িত্বে থাকা কৃষ্ণ সরকার ছাড়া কেউ নেই। দীপা নিজেও জেলার বাইরে। তবে তাঁকে প্রার্থী করার জন্য প্রদেশ নেতৃত্ব থেকে সর্বোচ্চ স্তরে সমস্ত রকম চেষ্টাই এ দিনও চালিয়ে গিয়েছেন জেলার নেতারা। এদিন শ্রীপুরে দীপার বাড়িতে যান তাঁকে নিয়ে উৎসাহী কয়েকজন নেতা। যে ঘরে বসে প্রিয়-দীপা ভোট পরিচালনা করতেন সেখানে রাখা দলের পতাকা, ফেস্টুনগুলো বার করে পরিষ্কার করেন। দীপা প্রার্থী হলেই বাড়ির ছবিটা বেমালুম বদলে যাবে বলে দাবি কংগ্রেসের স্থানীয় নেতা সুজিত দত্ত, পঙ্কজ পালদের।

সিপিএমের সঙ্গে রায়গঞ্জ লোকসভা কেন্দ্রের আসন সমঝোতার সম্ভাবনা ইতিমধ্যেই উড়িয়ে দিয়েছেন কংগ্রেসের উত্তর দিনাজপুর জেলা সভাপতি মোহিত সেনগুপ্ত। তিনি জানিয়েছেন, এই আসন রাজ্য নেতৃত্ব সিপিএমকে ছাড়লে তাঁরা মানবেন না। কংগ্রেস নেতৃত্ব সিপিএম প্রার্থী মহন্মদ সেলিমের হয়ে প্রচার করবে না। তা ছাড়া, কংগ্রেস নিয়ে সম্প্রতি রায়গঞ্জে লোকসভা কেন্দ্রের বিদায়ী সাংসদ বেশ কিছু তির্যক মন্তব্য করেছেন। যা ভাল ভাবে নেননি জেলা নেতৃত্ব। মোহিত বলেন, ‘‘দীপা দাশমুন্সিকে রায়গঞ্জ কেন্দ্র থেকে দল প্রার্থী করবে বলেই আমরা আশাবাদী। দলের কাছে দীপা দাশমুন্সিকে প্রার্থী করা নিয়ে প্রস্তাব পাঠানো হয়। আমরা তাঁর হয়েই প্রচার করতে তৈরি।’’

Advertisement

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

তবে ভোট ঘোষণার পর সপ্তাহ পেরোলেও প্রার্থী ঘোষণা হয়নি। কংগ্রেস কর্মীদের অনেকে হতাশ। তা আঁচ করেই তাঁদের চাঙ্গা রাখতে শুক্রবার জেলা সভাপতি তাঁদের দীপার হয়ে প্রচারে নামার ইঙ্গিত দেন। তা ছাড়া, দোলের পর মালদহে দলের প্রচারে আসছেন রাহুল গাঁধী। সেই সভা মঞ্চকে মালদহ ছাড়াও রায়গঞ্জ লোকসভা কেন্দ্রে তাদের প্রার্থীর প্রচারে ব্যবহারের প্রস্তুতিও নিতে চায় দলের একাংশ। দীপাকে প্রার্থী না করা পর্যন্ত সে সবই থমকে পড়ে বলে দলের একাংশের মত।

জেলা বামফ্রন্টের আহ্বায়ক অপূর্ব পাল বলেন, ‘‘এই জেলায় বিজেপি-বিরোধী, তৃণমূল-বিরোধীরাই শক্তিশালী। মহম্মদ সেলিমের পক্ষে থাকার জন্য তাদের কাছে অনুরোধ করছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন