West Bengal News

অশক্ত ভোটারকে ভোট দিতে সাহায্য করলে এ বার আঙুলে পড়বে কালি

কমিশনের এক কর্তা জানান, সাহায্যকারীকে অবশ্যই প্রাপ্তবয়স্ক হতে হবে। যিনি সাহায্য করছেন, তিনি নিজেও ভোট দিতে পারেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ মার্চ ২০১৯ ২১:০০
Share:

এবার ভোটারের সাহায্যকারীর হাতেও কালি লাগাবে নির্বাচন কমিশন।

প্রতি নির্বাচনেই ছবিটা দেখা যায়। শারীরিক ভাবে অসমর্থ বা বয়স্ক কোনও ভোটার বুথের ভিতরে ঢুকছেন ভোট দিতে। সঙ্গে রয়েছেন ওই এলাকার কোনও এক জন রাজনৈতিক কর্মী বা তাঁর কোনও আত্মীয়। ওই ধরনের ভোটারকে ভোট দিতে তাঁর সাহায্য করার কথা। কিন্তু অনেক ক্ষেত্রেই তিনি ওই ব্যক্তির হয়ে ভোটটাই দিয়ে দেন বলে অভিযোগ। ব্যালট হোক বা ইভিএম— প্রতি ক্ষেত্রেই অভিযোগ ওঠে, সাহায্যের নামে ওই সহয়তাকারী আসলে নিজের পছন্দের প্রতীকেই ভোটটা দিয়ে দেন। এ কথা মাথায় রেখেই এ বার নয়া পন্থা খুঁজে বার করেছে নির্বাচন কমিশন

Advertisement

রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের কার্যালয় সূত্রে জানা গিয়েছে, এ বারের লোকসভা ভোট থেকে কোনও বুথে অন্যকে ভোট দিতে যিনি সাহায্য করতে যাবেন তাঁর ডান হাতের তর্জনী ভোটে ব্যবহৃত কালি লাগানো হবে। ওই সূত্রটির দাবি, এত দিন শুধু ভোটারের বাঁ হাতের তর্জনীতে ওই কালি লাগানো হয়। এ ক্ষেত্রে কোনও ব্যক্তি যাতে দ্বিতীয় বার কাউকে ভোট দিতে সাহায্য করতে না পারেন, তাই সহয়াতাকারীর হাতেও লাগিয়ে দেওয়া হবে কালি। এর ফলে তাঁকে সহজেই চিহ্নিত করতে পারবেন প্রিসাইডিং অফিসার বা ভোটকর্মীরা।

কোনও দৃষ্টিহীন ব্যক্তিকেও যদি সাহায্য করতে কেউ বুথের ভিতরে প্রবেশ করেন, তাঁর ক্ষেত্রেও একই নিময় কার্যকর করা হবে। কমিশনের এক কর্তা জানান, সাহায্যকারীকে অবশ্যই প্রাপ্তবয়স্ক হতে হবে। যিনি সাহায্য করছেন, তিনি নিজেও ভোট দিতে পারেন। তিনি ভোট দিয়েছেন কি না বাঁ হাতের তর্জনীর কালি দেখে তা জানা যাবে। পাশাপাশি ডান হাতের তর্জনী দেখে বোঝা যাবে তিনি কাউকে ভোট দিতে সাহায্য করেছেন কি না। এ বিষয়ে ইতিমধ্যেই ভোটকর্মী এবং প্রিসাইডিং অফিসারদের নির্দেশ পাঠিয়ে দেওয়া হয়েছে বলে ওই সূত্রটির দাবি।

Advertisement

আরও পড়ুন: ভারতে এ পর্যন্ত কতগুলি সাধারণ নির্বাচন হয়েছে, সেগুলি সম্পর্কে আপনি কতটা জানেন?

আরও পড়ুন: লখনউতে কাশ্মীরিদের উপর হামলাকারীরা বিকারগ্রস্ত, কানপুরের সভায় বললেন মোদী

আরও পড়ুন: বুথ দখল রুখতে প্রিসাইডিং অফিসারের ‘অস্ত্র’ কমিশনের নয়া অ্যাপ

(বাংলার রাজনীতি, বাংলার শিক্ষা, বাংলার অর্থনীতি, বাংলার সংস্কৃতি, বাংলার স্বাস্থ্য, বাংলার আবহাওয়া -পশ্চিমবঙ্গের সব টাটকা খবর আমাদের রাজ্য বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন