কমিশনে ভরসা নেই, প্রতিরোধের ডাক সূর্যের

তৃতীয় দফার নির্বাচনে ইসলামপুর, চোপড়া ও গোয়ালপোখরে একগুচ্ছ অভিযোগ উঠেছে। রায়গঞ্জে সিপিএম প্রার্থী মহম্মদ সেলিমের গাড়িতে হামলার অভিযোগ উঠেছে শাসকদলের বিরুদ্ধে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০১৯ ০৫:১২
Share:

ধর্না: মহম্মদ সেলিমের উপরে আক্রমণের প্রতিবাদে নির্বাচন কমিশনের অফিসের সামনে প্রতিবাদে সূর্যকান্ত মিশ্র-সহ বাম নেতারা। বৃহস্পতিবার। ছবি: দীপঙ্কর মজুমদার

কমিশনকে সতর্ক করলেও তৃতীয় দফার নির্বাচন থেকে ‘অন্য চেহারা’ নেওয়ার হুমকি দিল বামেরা। বৃহস্পতিবার দ্বিতীয় দফার ভোটে হিংসার প্রতিবাদে এদিন কমিশনের কাছে স্মারকলিপি জমা দেন বামফ্রন্ট নেতারা। এই উপলক্ষ্যে কমিশনের সামনে বিক্ষোভ সভায় সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র বলেন, ‘‘আমরা কারও ভরসায় নেই। যেখানে ভোটাধিকার থাকবে না, সেখানে আমরা প্রতিরোধ করব।’’

Advertisement

তৃতীয় দফার নির্বাচনে ইসলামপুর, চোপড়া ও গোয়ালপোখরে একগুচ্ছ অভিযোগ উঠেছে। রায়গঞ্জে সিপিএম প্রার্থী মহম্মদ সেলিমের গাড়িতে হামলার অভিযোগ উঠেছে শাসকদলের বিরুদ্ধে। ভোটদানে বাধা, ভয় দেখানোর অভিযোগও উঠেছে। তারই প্রতিবাদে এদিন কলকাতায় কমিশনের দফতরের সামনে বিক্ষোভ সমাবেশ করে বামেরা। সেখানেই সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র বলেন, ‘‘নির্বাচন কমিশন আর কেন্দ্রীয় বাহিনী এক সঙ্গে দুটো কেন্দ্রে সুষ্ঠু ভোট করতে পারে না। কীভাবে ৪২ আসনে ভোট করবে?’’ ফ্রন্টের সাত জনের প্রতিনিধিদল নিয়ে কমিশনের সঙ্গে দেখা করেন তিনি। তবে তাঁর কথায়, ‘‘নির্বাচন কমিশন কতদূর কী করতে পারে, সে সম্পর্কে ধারণা আছে। আমরা কমিশনের দয়ায় নির্ভর করে বসে নেই। মানুষ ও সংবিধান আমাদের যে অধিকার দিয়েছে, তা আমরাই রক্ষা করব। কিছু হলে দায় নিতে হবে প্রশাসনকে।’’ তাঁর অভিযোগ তৃণমূল ও বিজেপি বোঝাপড়া করেই ভাগাভাগি করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন