National News

দুষ্টের দমন, শিষ্টের পালনে নারী শক্তির জাগরণ! আবৃত্তিতে নতুন প্রচার ভিডিয়ো প্রকাশ তৃণমূলের

তৃণমূল সূত্রে জানা গিয়েছে, কবিতাটি লিখেছেন রূপম ইসলাম। বাচিক শিল্পী ব্রততী বন্দ্যোপাধ্যায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০১৯ ১৯:৫২
Share:

নতুন প্রচার ভিডিয়ো প্রকাশ করল তৃণমূল। ছবি: ভিডিয়ো থেকে নেওয়া

গত কয়েক দিন ধরেই সোশ্যাল মিডিয়ায় ঘোরাফেরা করছিল একটি টিজার। ‘দুষ্টের দমন ও শিষ্টের পালনে তিনি আসছেন…’। অনেকটা যেন দুর্গোৎসবের আবহ তৈরির চেষ্টা। বাড়ছিল কৌতূহল। অবশেষে তাতে যবনিকা পড়ল। ভোট উৎসবের চতুর্থ দফার আগের দিন রবিবার নতুন প্রচার ভিডিয়ো প্রকাশ করল তৃণমূল। বাঙালির সবচেয়ে বড় উৎসবের সঙ্গে গণতন্ত্রের সবচেয়ে বড় উৎসবকে জুড়ে দিয়ে নতুন এই ভিডিয়ো প্রকাশের পরই রাজনৈতিক শিবিরে জল্পনা তুঙ্গে।

Advertisement

শিরোনাম ‘মায়ের নীতি’। থিম ‘নারী শক্তি’। বাংলার সংখ্যাগরিষ্ঠ অংশের সংস্কৃতিতে যে শক্তির প্রতীক দুর্গা বা চণ্ডী। যিনি অশুভ শক্তিকে পরাস্ত করে শুভ শক্তির প্রতিষ্ঠা করেন। ৪৫ সেকেন্ডের নতুন এই ভিডিয়োটিতে এই ‘অশুভ’কে বিনাশ এবং ‘শুভ’ শক্তির প্রতিস্থাপনের বার্তাই দেওয়া হয়েছে। কবিতার ভাষ্য, ‘‘দেশের শত্রু, দশের শত্রু যখন বাড়ে লোভের মোহে, ঘৃণার তেজে, নারী জাগেন দুষ্টের সংহারে। মঙ্গলময় শঙ্খ ওঠে বেজে।...’’

তৃণমূল সূত্রে জানা গিয়েছে, কবিতাটি লিখেছেন রূপম ইসলাম। আবৃত্তির কণ্ঠ বাচিক শিল্পী ব্রততী বন্দ্যোপাধ্যায়ের। বিভিন্ন বয়সের ব্রততী বন্দ্যোপাধ্যায়। লিখেছেন রূপম ইসলাম। বিভিন্ন বয়সের, বিভিন্ন স্তরের মহিলারা কবিতার এক একটি অংশ আবৃত্তি করেছেন। তবে সব শেষে রয়েছে তৃণমূলকে ভোট দেওয়ার আহ্বান।

Advertisement

আরও পড়ুন: দিনে ১৮ ঘণ্টা কাজ করেন মোদী, রাহুল ৩ মাস অন্তর বিদেশে ছুটি কাটাতে যান, বললেন অমিত শাহ

আরও পড়ুন: ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ফণী, সতর্কতা জারি দক্ষিণের রাজ্যগুলিতে

কিন্তু এই ভিডিয়ো প্রকাশের পরই রাজনৈতিক ও অন্যান্য শিবিরে জল্পনা তুঙ্গে। দেশের শত্রু-দশের শত্রু বলতে কাদের দিকে ইঙ্গিত, তা নিয়ে শুরু হয়েছে চর্চা। বলিউডের চিত্র পরিচালক মহেশ ভট্ট এই ভিডিয়োটি নিজের টুইটার হ্যান্ডলে শেয়ার করেছেন। ভিডিয়োর ব্যাখ্যা দিয়ে তাঁর মন্তব্য, ‘অত্যন্ত শক্তিশালী বার্তা’।

তৃণমূলের রাজ্যসভার দলনেতা ও সাংসদ ডেরেক ও’ব্রায়েন বলেন, ‘‘তৃণমূলই এই রকম বার্তা দিতে পারে কারণ আমরাই বাংলা, বাঙালির ভাবাবেগ ও সংস্কৃতিকে বুঝি। এই বার্তা দেওয়ার জন্য ৪৫ সেকেন্ডই যথেষ্ট।’’

এই টিজারই ঘুরছিল সোশ্যাল মিডিয়ায়।

লোকসভা নির্বাচন উপলক্ষে এর আগে মোট তিনটি প্রচার ভিডিয়ো প্রকাশ করেছে তৃণমূল। মা-মাটি-মানুষ মিউজিক ভিডিও, নতুন ভোটারদের জন্য ‘প্রথম ভোট’এবং লোকসঙ্গীত-ধর্মী গান ‘ভবের বাজারে’। কিন্তু সেই সবক’টিই গানভিত্তিক। এ বার নতুন আঙ্গিকে কবিতার মাধ্যমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন