State news

এ বারও মাধ্যমিকের প্রশ্ন ফাঁস? খতিয়ে দেখছে পর্ষদ

এত কিছুর পরেও মাধ্যমিকের প্রশ্ন ‘ফাঁস’ আটকানো গেল না!

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০২০ ১৫:০৭
Share:

এই প্রশ্নপত্রই ঘুরছে সোশ্য়াল মিডিয়ায়। ছবি: সংগৃহীত।

প্রশ্ন ফাঁস রুখতে বিভিন্ন জেলায় মোট ৪৩টি ব্লকে পরীক্ষা চলাকালীন ইন্টারনেট বন্ধ রাখা হয়েছিল। পরীক্ষা কেন্দ্রে পুলিশ ও পর্ষদের নজরদারিও ছিল কড়া। পরীক্ষাকেন্দ্রের বাইরেও ছিল পুলিশি নিরাপত্তা। এত কিছুর পরেও মাধ্যমিকের প্রশ্ন ‘ফাঁস’ আটকানো গেল না! পরীক্ষা শুরুর এক ঘণ্টার মধ্যেই হোয়াটস্‌অ্যাপে বাংলা পরীক্ষার প্রশ্ন ঘুরতে শুরু করে বলে অভিযোগ উঠেছে মালদহ জেলায়। গোটা ঘটনায় এ নিয়ে হইচই শুরু হয়ে গিয়েছে।

Advertisement

মালদহ জেলার একটি স্কুল থেকে ওই প্রশ্নটি ‘ফাঁস’ হয়েছে বলে অভিযোগ। তবে, তার সঙ্গে পরীক্ষাকেন্দ্রে দেওয়া প্রশ্নের মিল রয়েছে কি না, পর্ষদ তা খতিয়ে দেখছে বলে সূত্রের খবর। এ বিষয়ে পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়কে ফোন করা হলে, তিনি ফোন ধরেননি। আদৌ ওই প্রশ্নটি এ বছরের কি না, আনন্দবাজার তা যাচাই করে দেখেনি।

যে জেলাগুলিতে পরীক্ষা চলাকালীন ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তার মধ্যে মালদহ জেলার বিভিন্ন ব্লক রয়েছে। এ ছাড়াও মুর্শিদাবাদ, কোচবিহার, উত্তর ও দক্ষিণ দিনাজপুর, জলপাইগুড়ি, বীরভূম-সহ কয়েকটি জেলার বিভিন্ন ব্লকে ইন্টারনেট বন্ধ থাকবে বলে প্রশাসনিক সূত্রে জানানো হয়েছিল।

Advertisement

আরও পড়ুন: শুরু হল মাধ্যমিক, কলকাতার বিভিন্ন কেন্দ্র ঘুরে দেখলেন নগরপাল

আরও পড়ুন: পাকিস্তানেই বহাল তবিয়তে মাসুদ, ইসলামাবাদের ‘নিখোঁজ’ দাবি ওড়ালেন ভারতীয় গোয়েন্দারা

গত বছরও মাধ্যমিক পরীক্ষা চলাকালীন হোয়াটসঅ্যাপে প্রশ্নপত্র ফাঁস হয়ে যাওয়ায় অস্বস্তিতে পড়েছিল মধ্য শিক্ষা পর্ষদ। তা নিয়ে প্রচুর জলঘোলা হয়। এ দিন বেলা ১২টা থেকে প্রথম ভাষার পরীক্ষা শুরু হয়। এত কড়াকড়ির পরেও কী ভাবে বাংলার প্রশ্ন বাইরে এল বা আদৌ বেরিয়েছে কি না, তা নিয়ে খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছে পর্যদের একটি সূত্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন