মমতা যাচ্ছেন পাহাড়ে, মোদী পাঠাচ্ছেন দূত

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০১ জুলাই ২০১৫ ১৫:৫৫
Share:

মিরিকে ভেঙে পড়া বাড়ির ছবি তুলেছেন বিশ্বরূপ বসাক।

ধসের পাহাড়ে এ যেন মৃত্যুর মিছিল।

Advertisement

বেসরকারি ভাবে বুধবার দুপুর পর্যন্ত ৩৪ জনের মৃত্যু হয়েছে। নিখোঁজ বহু। ঘড়বাড়ি, সেতু, কালভার্ট ভেঙে তছনছ। এরই মধ্যে এ দিন রাতেই উত্তরবঙ্গ পৌঁছচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার আগেই এ দিন সরকারি ভাবে মৃতদের পরিবার পিছু চার লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। আহতদের এক লাখ ২৫ হাজার টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার পাশাপাশি ঘরবাড়ি সারানোর জন্য আলাদা ভাবে সাহায্যের প্রতিশ্রুতিও দিয়েছে রাজ্য সরকার।

শুধু রাজ্য নয়, দুর্যোগের এই আবহে পাহাড়বাসীর পাশে থাকার বার্তা দিয়েছে কেন্দ্রও। এ দিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইট করে বলেন, ‘দার্জিলিঙে ধসে মৃত্যুর ঘটনায় আমি মর্মাহত। মৃতদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাই।’ মৃতদের পরিবার পিছু দু’লাখ টাকা করে ক্ষতিপূরণের প্রতিশ্রুতিও দিয়েছেন তিনি। পাশাপাশি মোদী জানিয়েছেন, পরিস্থিতি খতিয়ে দেখতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কিরণ রিজিজু দার্জিলিং পৌঁছচ্ছেন। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রে জানানো হয়েছে, বিপর্যয় মোকাবিলা বাহিনীর দু’টি দলকে পাহাড়ে উদ্ধারকাজে পাঠানো হয়েছে।

Advertisement

অন্য দিকে, জিটিএ-র তরফেও উদ্ধারকাজে তত্পর হতে নির্দেশ দেওয়া হয়েছে। দার্জিলিঙে গোর্খা জনমুক্তি মোর্চার সভাপতি বিমল গুরুঙ্গ এ দিন বলেন, ‘‘মৃতদের পরিবার প্রতি জিটিএ-পর তরফে দু’লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে। উদ্ধারকাজে গতি আনতে নির্দেশ দেওয়া হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন