বৃষ্টিতে উদ্বেগ মমতার

পুজোর মুখে এই বৃষ্টিতে রাজ্যের চাষিদের মুখে হাসি ফুটেছে বলে মুখ্যমন্ত্রীর দাবি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ অক্টোবর ২০১৯ ০৩:১৪
Share:

—ফাইল চিত্র।

পুজোর মরসুমের মধ্যেও দুর্যোগের পরিবেশ নিয়ে উদ্বেগ ব্যক্ত করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Advertisement

এক দিকে, উত্তরবঙ্গের মালদহে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। অন্য দিকে, কলকাতায় রোজই বৃষ্টি। দুর্গত এলাকাগুলিতে দ্রুত ত্রাণ পৌঁছে দেওয়ার জন্য নির্দেশ দিয়েছেন তিনি। সোমবার একের পর পুজোর উদ্বোধনের মধ্যেই মমতা মালদহের বন্যা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তাঁর বক্তব্য, ‘‘মালদহের ফুলহারে জল বাড়ছে। বিহার, ঝাড়খণ্ড থেকে জল ঢুকছে। কোথায় কী অবস্থা, তার দিকে নজর রাখছি। সংশ্লিষ্ট সকলকে বলেছি এলাকায় নজর দিতে।’’ পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারীকে মালদহে গিয়ে সেখানকার জলবন্দি পরিস্থিতি ঘুরে দেখার নির্দেশ দিয়েছেন মমতা।

তবে পুজোর মুখে এই বৃষ্টিতে রাজ্যের চাষিদের মুখে হাসি ফুটেছে বলে মুখ্যমন্ত্রীর দাবি। তাঁর কথায়, ‘‘চাষিরা চাষ করতে পারবেন না বলে গ্রামের দিকে দুঃখ দুঃখ ভাব হয়েছিল। আগে ৫০% বৃষ্টির ঘাটতি ছিল। এই বৃষ্টিতে সেই ঘাটতি কমে ১৫% হয়েছে। আগামী দু’তিনদিন যা বৃষ্টি হবে, তাতে ১৫% ঘাটতিও মিটবে বলে মনে হয়। আর যদি তার পরেও ঘাটতি থাকে, তা সামলে নেওয়া যাবে।’’

Advertisement

বৃষ্টির জল ধরে রাখার পরামর্শ দিয়ে মমতা বলেন, ‘‘আগামী ২০ বছর পরে ভূ-গর্ভস্থ জল অনেক জায়গায় পাওয়া যাবে না। জল না থাকলে কোথা থেকে চাষ হবে, কোথা থেকেই বা জল খাবে?’’ এর জন্য পুকুর কাটার পাশাপাশি নদীতে ড্রেজিং-এর কাজও চলছে বলে মমতা জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন