Mamata Banerjee

আইপিএস বদলি নিয়ে রাজ্য মাথা নত করবে না: মমতা

বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নড্ডার কনভয়ে হামলার ঘটনার পরে রাজ্যের তিন আইপিএস অফিসারকে কেন্দ্রীয় ডেপুটেশনে ডেকে পাঠিয়েছিল কেন্দ্র।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২০ ০৪:৪৬
Share:

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি পিটিআই।

আইপিএস বদলি নিয়ে কেন্দ্র-রাজ্য তরজা অব্যাহত। নির্বাচনের আগে রাজ্যের অফিসারদের মনোবলে আঘাত করতেই কেন্দ্র যে এমন পদক্ষেপ করেছে, সোমবার ফের এক বার সেই অভিযোগ করলেন মুখ্যমন্ত্রী। একই সঙ্গে আইপিএস-দের বদলি করা নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর রবিবারের দাবি সোমবার নবান্ন থেকে খারিজ করে মমতার ঘোষণা, মাথা ঝোঁকাবে না তাঁর সরকার।

Advertisement

বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নড্ডার কনভয়ে হামলার ঘটনার পরে রাজ্যের তিন আইপিএস অফিসারকে কেন্দ্রীয় ডেপুটেশনে ডেকে পাঠিয়েছিল কেন্দ্র। রাজ্য রাজি না-হওয়ায় আইপিএস ক্যাডার আইন প্রয়োগ করে সংশ্লিষ্টদের কেন্দ্রীয় বিভিন্ন পদে বদলি করেছে কেন্দ্র। তখনই এই পদক্ষেপকে অসাংবিধানিক এবং রাজ্যের এক্তিয়ারে অযাচিত হস্তক্ষেপ বলে অভিযোগ করেছিলেন মমতা। রবিবার আইপিএস-দের বদলি প্রসঙ্গে বোলপুরে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ দাবি করেছিলেন, অসাংবিধানিক কোনও পদক্ষেপ করেনি কেন্দ্র। বরং যুক্তরাষ্ট্রীয় কাঠামো মেনে রাজ্যকে চিঠি পাঠানো হয়েছিল।

সোমবার শাহের সেই দাবি উড়িয়ে মমতার বক্তব্য, “আমি ওদের মতো শিক্ষিত নই। আমি মাটি থেকে উঠে আসা সাধারণ মানুষ। সাত বারের সাংসদ এবং রাজ্যে যা কাজ করছি, সেই হিসেবে আমার অভিজ্ঞতা, দেশে সংবিধান এবং রীতি রয়েছে। এই ধরনের আইন খুব জরুরি পরিস্থিতিতেই কার্যকর হওয়ার কথা। তারা কি রাজ্যে সুপার ইমার্জেন্সি ঘোষণা করেছে? তা হলে কেন শুধু এ রাজ্যে তা প্রয়োগ হবে? নির্বাচন আসছে, একমাত্র সেই কারণে তারা অফিসারদের ভীত সন্ত্রস্ত করতে চাইছে? আমরা আমাদের মাথা ঝোঁকাবো না।”

Advertisement

আরও পড়ুন: শুভেন্দু দলে যোগ দেওয়ার পরেই নারদের ভিডিয়ো মুছল বিজেপি

চলতি এই বিতর্কের মধ্যেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভল্লার সঙ্গে বৈঠক করেছেন রাজ্যের মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব ও ডিজি। সেই আলোচনাকে স্বাগত জানিয়ে মমতা বলেন, “মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব, ডিজি অনেক বার কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিবের সঙ্গে কথা বলেছেন। তারা যে কোনও সময়ে কথা বলতে পারেন। আলোচনা জরুরি। কিন্তু ভেঙে দেওয়া গুঁড়িয়ে দেওয়ায় বিশ্বাস করি না।”

আরও পড়ুন: ‘মিথ্যা তথ্য দিয়েছেন’, শাহকে আক্রমণ মমতার

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন