Mamata Banerjee

নিট, জেইই স্থগিত রাখতে কেন্দ্রের কাছে আর্জি মমতার

এমন পরিস্থিতিতে এই পরীক্ষা হওয়া মানে পড়ুয়াদের জীবনকে ঝুঁকির মুখে ঠেলে দেওয়ার শামিল। টুইট করে এমনটাই জানিয়েছেন মমতা।

Advertisement
শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২০ ১৭:১৩
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

নিট এবং জেইই পরীক্ষা স্থগিত রাখার জন্য কেন্দ্রের কাছে ফের আর্জি জানালেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দেশে করোনা সংক্রমণ এখনও নিয়ন্ত্রণে আসেনি। এমন পরিস্থিতিতে এই পরীক্ষা হওয়া মানে পড়ুয়াদের জীবনকে ঝুঁকির মুখে ঠেলে দেওয়ার শামিল। টুইট করে এমনটাই জানিয়েছেন মমতা।

পরীক্ষা নিয়ে শিক্ষা মন্ত্রকের নির্দেশের প্রসঙ্গ তুলে পরে আরও একটি টুইটে মমতা বলেন, “করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত যেন এই পরীক্ষাগুলো স্থগিত রাখা হয়। এ বিষয়ে ফের কেন্দ্রকে আর্জি জানাব। পড়ুয়াদের সুরক্ষিত পরিবেশে রাখাটাও আমাদের কর্তব্য।”

প্রাথমিক ভাবে এপ্রিলেই জেইই এবং নিট পরীক্ষা হওয়ার কথা ছিল। লকডাউনের জেরে তা পিছিয়ে জুলাইয়ে নিয়ে আসে কেন্দ্র। কিন্তু লকডাউন শিথিল হওয়ার পর সংক্রমণ বাড়তে থাকায় পড়ুয়া ও অভিভাবকদের দাবি মেনে পরীক্ষা পিছিয়ে আনা হয় সেপ্টেম্বরে। কেন্দ্রের নির্দেশিকা অনুযায়ী, ১ থেকে ৬ সেপ্টেম্বরের মধ্যে জেইই-মেন পরীক্ষা হবে। মূলত আইআইটি-তে ভর্তির জন্য জেইই-অ্যাডভান্সডের পরীক্ষা নেওয়া হবে ২৭ সেপ্টেম্বর। ১৩ সেপ্টেম্বর নেওয়া হবে নিট পরীক্ষা।

Advertisement

আরও পড়ুন: কাজের খোঁজে ৪০ দিনে ৬৯ লক্ষ আবেদন কেন্দ্রীয় পোর্টালে, কাজে যোগ দিলেন ৭৭০০

এর পরই পরীক্ষার্থীরা প্রশ্ন তোলেন, যেখানে সারা দেশে করোনা-সংক্রমণ এমন আগুনের মতো ছড়াচ্ছে, থেকে-থেকেই স্থানীয় ভাবে বিভিন্ন এলাকায় লকডাউন করতে বাধ্য হচ্ছে বিভিন্ন রাজ্য, সেখানে এমন সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষায় তাঁরা বসবেন কী ভাবে? এতে তাঁদের নিজেদের ও পরিবারের সংক্রমণের ঝুঁকি বাড়বে না? কী ভাবেই বা পরীক্ষা কেন্দ্রে পৌঁছবেন প্রত্যন্ত অঞ্চলের পরীক্ষার্থীরা? এই সমস্ত আপত্তির কথা জানিয়েই পরীক্ষা আপাতত পিছিয়ে দিতে সুপ্রিম কোর্টে গিয়েছিলেন ১১টি রাজ্যের ১১ পড়ুয়া। কিন্তু সুপ্রিম কোর্টে তাঁদের সেই আর্জি খারিজ হয়ে যায়।

এই মুহূর্তে দেশে করোনা আক্রান্তের সংখ্যা ৩১ লক্ষ ছাড়িয়ে গিয়েছে। মোট মৃত্যু হয়েছে ৫৭ হাজার ৫৪২ জনের।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন