মানবতায় বিশ্বাসী মমতা, রাম মন্দির গড়ায় নেই 

সাগর মেলা এবং পুণ্যস্নানের প্রস্তুতি দেখতে প্রতি বছরই এখানে আসেন মুখ্যমন্ত্রী। বুধবারও সেই কাজেই সাগরে পৌঁছে তিনি কপিল মুনির আশ্রমে যান।

Advertisement

রবিশঙ্কর দত্ত 

সাগর শেষ আপডেট: ২৭ ডিসেম্বর ২০১৮ ০১:০১
Share:

রাম মন্দির সম্পর্কে নিজের অবস্থান স্পষ্ট করে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।—ফাইল চিত্র।

প্রশস্তির ফাঁকেই রাম মন্দির গড়ার দায়িত্ব কৌশলে মমতা বন্দ্যোপাধ্যায়ের দিকে ঠেলার চেষ্টা করেছিলেন কপিল মুনির আশ্রমের প্রধান মহন্ত জ্ঞানদাস। তাতে আপত্তি জানিয়ে নিমেষে এ সম্পর্কে নিজের অবস্থান স্পষ্ট করে দিলেন মুখ্যমন্ত্রী মমতা।

Advertisement

সাগর মেলা এবং পুণ্যস্নানের প্রস্তুতি দেখতে প্রতি বছরই এখানে আসেন মুখ্যমন্ত্রী। বুধবারও সেই কাজেই সাগরে পৌঁছে তিনি কপিল মুনির আশ্রমে যান। তখন সেখানকার মহন্ত বলেন, ‘‘দিদির মতো কেউ প্রধানমন্ত্রী হলে দেশের কল্যাণ হবে।’’ তার পরেই তাঁর সংযোজন, ‘‘দিদির মতো কেউ প্রধানমন্ত্রী হলে মন্দির তৈরি হয়ে যাবে।’’ মুখ্যমন্ত্রী অবশ্য পলক ফেলার আগেই মহন্তের মুখের কথা কেড়ে নিয়ে জানিয়ে দেন, লক্ষ লক্ষ পুণ্যার্থীর সহযোগিতায় তিনি পাশে আছেন। কিন্তু রাম মন্দির তৈরিতে তিনি নেই। তিনি বলেন, ‘‘আমরা চাই, সব ধর্ম এক সঙ্গে থাক। আমরা মানবতায় বিশ্বাসী।’’

কপিল মুনির আশ্রমের প্রধান জ্ঞানদাস অযোধ্যায় হনুমানগড়ীর মহন্ত। সঙ্ঘ পরিবারের রাম মন্দির আন্দোলনের সঙ্গে হনুমানগড়ী নেই। যে কারণে এ দিন মহন্ত বলেন, ‘‘ভোট এলেই রামকে নির্বাচনী এজেন্ট বানিয়ে ফেলে বিজেপি। ভোট মিটলেই ভুলে যায়।’’

Advertisement

মুখ্যমন্ত্রী এ দিন কপিল মুনির আশ্রমের মেলা ও স্নানের আয়োজন নিয়ে মহন্তের সঙ্গে বিস্তারিত আলোচনা করেন। জেলাশাসক এবং পুলিশ সুপারকেও সঙ্গে নিয়ে প্রাথমিক কিছু ব্যবস্থার কথা বলেন। আজ, বৃহস্পতিবার এ ব্যাপারে প্রশাসনিক স্তরে আরও পর্যালোচনা করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন