Mamata Banerjee

রেড রোডে ভ্রাতৃত্বের বার্তা মমতার

মোট একুশটি রাজ্য সরকারের বর্ণময় ট্যাবলো এদিনের কুচকাওয়াজে অন্যতম মুখ্য অঙ্গ ছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০২১ ০৬:০০
Share:

রেড রোডে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি: পিটিআই।

প্রজাতন্ত্র দিবসের উদযাপনে বিচার, স্বাধীনতা, সাম্য এবং সৌভ্রাতৃত্ব (জাস্টিস, লিবার্টি, ইকুয়ালিটি, ফ্র্যাটারনিটি)— এর বার্তা দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Advertisement

৭২তম প্রজাতন্ত্র দিবসের প্যারেড যে নেতাজি সুভাষচন্দ্র বসুকে উৎসর্গ করা হবে, সেই ঘোষণা আগেই করেছিল রাজ্য সরকার। সেই অনুযায়ী মঙ্গলবার রেড রোড়ের শোভাযাত্রা পরিকল্পনা করে রাজ্য। করোনা পরিস্থিতিতে এ বছর রেড রোডে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ তিরিশ মিনিটেই শেষ হয়ে যায়। সেনা বাহিনী এবং কলকাতা পুলিশের কুচকাওয়াজ বিশেষ আকর্ষণ ছিল।

মোট একুশটি রাজ্য সরকারের বর্ণময় ট্যাবলো এদিনের কুচকাওয়াজে অন্যতম মুখ্য অঙ্গ ছিল। সেগুলির মধ্যে সরকারের কর্মসূচি ‘দুয়ারে সরকার’ ট্যাবলোটিতে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছিল। পাশাপাশি কন্যাশ্রীর মতো রাজ্য সরকারের জনমুখী প্রকল্পগুলির ট্যাবলোও শোভাযাত্রায় ছিল। এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জগদীপ ধনখড়, মুখ্যমন্ত্রী-সহ অন্যান্য মন্ত্রী ও পদস্থ কর্তারা। কোভিড বিধিকে গুরুত্ব দিয়ে এ দিনের অনুষ্ঠানে হাজিরা সংখ্যায় নিয়ন্ত্রণ রাখা হয়েছিল। ফলে এ দিনের অনুষ্ঠানে দর্শকদের প্রবেশাধিকার ছিল না। রেড রোড রোড সংলগ্ল রাস্তায় ব্যারিকেড টপকে যাতে সাধারণ মানুষ না ঢুকতে না পারে তারজন্য কড়া পুলিশি সতর্কতা ছিল।
প্রজাতন্ত্র দিবস উপলক্ষে এক টুইটবার্তায় মুখ্যমন্ত্রী জানান, দেশের সংবিধানে থাকা বিচার, স্বাধীনতা, সাম্য এবং সৌভ্রাতৃত্বকে সর্বদা রক্ষা করতে হবে। কলকাতার এই প্যারেডকে দেশনায়ক সুভাষচন্দ্র বসুকে উৎসর্গ করা হল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন