Mamata Banerjee

Mamata Banerjee: ‘লক্ষ্মীবারে’ লক্ষ্মীর ভান্ডারের অর্থ বিতরণ করবেন মুখ্যমন্ত্রী মমতা

রাজ্যে তৃতীয়বার ক্ষমতায় আসার আগে লক্ষ্মীর ভান্ডারে ঘোষণা করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। প্রতিশ্রুতি মতো ক্ষমতায় এসেই প্রকল্প চালু করেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ মে ২০২২ ১৪:১৫
Share:

মমতা বন্দ্যোপাধ্যায়। গ্রাফিক—সনৎ সিংহ

বৃহস্পতিবার লক্ষ্মীপুজো করেন বাংলার মানুষ। সেই লক্ষ্মীবারেই বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর প্রকল্প ‘লক্ষ্মীর ভান্ডার’-এর অর্থও দেবেন। যে অর্থ পাবেন এই প্রকল্পের আওতায় থাকা বাংলার মহিলারা।

আগামী বৃহস্পতিবার, ৫ মে দুপুর ১টা নাগাদ নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে একটি অনুষ্ঠানে মমতা হাজির থাকবেন। সেখানেই লক্ষ্মীর ভান্ডারের অর্থ বিতরণ করা হবে বলে নবান্ন সূত্রে জানা গিয়েছে।

মুখ্যমন্ত্রী মমতার ভাবনাপ্রসূত এই প্রকল্পটি চালু হয়েছে ২০২১ সালে। ইতিমধ্যেই প্রকল্পের আওতায় থাকা প্রায় এক কোটি ৬০ লক্ষ মহিলা এই প্রকল্পের সুবিধা পান। তবে রাজনৈতিক পর্যবেক্ষকদের ধারণা, বৃহস্পতিবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে অর্থ বিতরণের পাশাপাশি মুখ্যমন্ত্রী এই প্রকল্পটিতে নতুন কোনও সংযোজনও করতে পারেন।

Advertisement

২০২১ সালের ২ মে রাজ্যে তৃতীয় বার ক্ষমতায় আসার আগেই ভোটের প্রচারে লক্ষ্মীর ভান্ডারের ঘোষণা করেছিলেন মমতা। তখন জানিয়েছিলেন, জিতে ক্ষমতায় এলে রাজ্যের মহিলাদের প্রতি মাসে ৫০০ টাকা করে দেবে তাঁর সরকার। জেনারেল ক্যাটাগরি বা সাধারণ পরিবারের মেয়েরা মাসে ৫০০ টাকা করে বছরে মোট ৬ হাজার টাকা পাবেন। পিছিয়ে পড়া শ্রেণিভুক্তেরা পাবেন প্রতি মাসে এক হাজার টাকা করে বছরে ১২ হাজার টাকা।

সম্প্রতি বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনে লক্ষ্মীর ভান্ডারের আওতায় থাকা মহিলাদের একাংশের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি অর্থ পাঠিয়েছিলেন মমতা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন