প্রশাসনিক বৈঠকে থাকবেন না মমতা

সোমবার থেকে পশ্চিম বর্ধমান, পুরুলিয়া ও বাঁকুড়া সফরে যাবেন মুখ্যমন্ত্রী। সাধারণত এই সব সফরে প্রশাসনিক বৈঠক, পরিষেবা প্রদান অনুষ্ঠান— সবেতেই তিনি থাকেন প্রধান ভূমিকায়। এ বার ব্যতিক্রম কেন?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০১৭ ০৩:১৬
Share:

মমতা বন্দ্যোপাধ্যায়।

তিন জেলায় প্রশাসনিক বৈঠক। কিন্তু জেলা সফরে গিয়েও সেই সব বৈঠকে থাকছেন না মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি থাকবেন জেলাগুলিতে পরিষেবা প্রদান অনুষ্ঠানে। প্রশাসনিক বৈঠকগুলি পরিচালনা করবেন মু্খ্যসচিব মলয় দে।

Advertisement

সোমবার থেকে পশ্চিম বর্ধমান, পুরুলিয়া ও বাঁকুড়া সফরে যাবেন মুখ্যমন্ত্রী। সাধারণত এই সব সফরে প্রশাসনিক বৈঠক, পরিষেবা প্রদান অনুষ্ঠান— সবেতেই তিনি থাকেন প্রধান ভূমিকায়। এ বার ব্যতিক্রম কেন? সূত্রের খবর, মুখ্যমন্ত্রী তাঁর সভাগুলি করতে চান তুলনামূলক ভাবে প্রত্যন্ত অঞ্চলে। পঞ্চায়েত নির্বাচনকে মাথায় রেখে তাঁর লক্ষ্য, বিভিন্ন জেলার প্রত্যন্ত এলাকায় মানুষের সঙ্গে সরাসরি সংযোগ স্থাপন। তাই পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, পুরুলিয়ার তফসিলি ও আদিবাসী অঞ্চলগুলিকে তাঁর এ বারের সভার তালিকায় রাখা হয়েছে। আর মুখ্যসচিব প্রশাসনিক বৈঠকগুলি করবেন বিভিন্ন জেলার সদর শহরে।

নবান্ন সূত্রে জানা যাচ্ছে, সোমবার মুখ্যমন্ত্রী পশ্চিম বর্ধমানে গিয়ে কাঁকসায় সভা করবেন। আর মুখ্যসচিব প্রশাসনিক বৈঠক করবেন আসানসোলে। একই ভাবে মঙ্গলবার ও বুধবার পুরুলিয়ার ঝালদা এবং বাঁকুড়ার ইঁদপুরে মুখ্যমন্ত্রী সভা রয়েছে। ওই দু’দিন পুরুলিয়া ও বাঁকুড়া শহরে প্রশাসনিক বৈঠক করবেন মুখ্যসচিব।

Advertisement

গত কয়েক বছরে মুখ্যমন্ত্রী ১৫৯টি প্রশাসনিক বৈঠক করে ফেলেছেন। প্রতিটি বৈঠকই তিনি নিজে মধ্যমণি হয়ে পরিচালনা করেছেন। বিভিন্ন প্রকল্পের অগ্রগতি নিয়ে খোঁজখবর নিয়েছেন। কোথায় কী সমস্যা রয়েছে তা খুঁটিয়ে সবার কাছে জানার চেষ্টা করেছেন। প্রয়োজনে বৈঠকে বসেই সংশ্লিষ্ট দফতর বা সচিবদের দ্রুত কাজ করার নির্দেশও দিয়েছেন। জেলার প্রশাসনিক বৈঠকে কাজের গাফলতি দেখলে যেমন কোনও আমলার উপরে অসন্তোষ প্রকাশ করছেন, আবার নিজের দলের নেতা-বিধায়কদের কাঠগড়ায় তুলছেন। এটাই ছিল এত দিনের চেনা ছবি। এ বার তার ব্যতিক্রম। এ বারের মতো তিনি সেই গুরুদায়িত্ব ছেড়ে দিচ্ছেন মুখ্যসচিবের উপর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন