প্রদীপের পাশে মমতা, প্রার্থী দিচ্ছে সিপিএমও

দিল্লি থেকে এ দিন এআইসিসি-র পর্যবেক্ষক সি পি জোশী এবং রাজ্যসভায় কংগ্রেসের দলনেতা গুলাম নবি আজাদ ফোন করে প্রদীপবাবুকে মনোনয়নের কাগজ তৈরি করতে বলেন। তাৎপর্যপূর্ণ ভাবে, তার আগেই প্রদীপবাবুর কাছে ফোন আসে তৃণমূল নেত্রীর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৭ জুলাই ২০১৭ ২৩:০৯
Share:

প্রদীপ ভট্টাচার্য।—ফাইল চিত্র।

রাজ্যসভার নির্বাচনকে ঘিরে চিড় ধরল রাজ্যে কংগ্রেস ও বামেদের সমঝোতায়। সেই সুযোগে কংগ্রেসের পাশে এসে দাঁড়াল তৃণমূল। সিপিএম ঠিক করল, তারা ষষ্ঠ আসনে প্রার্থী দেবে। সম্ভাব্য নাম প্রাক্তন মেয়র বিকাশ ভট্টাচার্য।

Advertisement

পশ্চিমবঙ্গ থেকে এ বার রাজ্যসভায় কংগ্রেস প্রার্থী করছে তাদের বিদায়ী সাংসদ প্রদীপ ভট্টাচার্যকেই। বিধানসভায় আজ, শুক্রবার তাঁর মনোনয়ন পেশ করার কথা। সীতারাম ইয়েচুরিকে প্রার্থী না করার সিদ্ধান্ত নেওয়ার পরে সিপিএম নেতৃত্ব চেষ্টা করছিলেন কংগ্রেসের সঙ্গে সহমতের ভিত্তিতে ‘নিরপেক্ষ’ কাউকে দাঁড় করাতে। কিন্তু সেই সূত্রে রাজি হয়নি কংগ্রেস। রাতে সিপিএম ঠিক করেছে, ওই আসনে বামেরাও প্রার্থী দেবে। মনোনয়ন পেশের শেষ দিনে আজ সকালেই বামফ্রন্টের জরুরি বৈঠক ডাকা হয়েছে। বামেরা প্রার্থী দিলে রাজ্যসভায় ভোট অনিবার্য হয়ে পড়বে। এবং সে ক্ষেত্রে প্রদীপবাবুকেই সমর্থন করার সিদ্ধান্ত নিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন: ঠিক সময়ে যোগ্য জবাব দেব লালু, রাহুলকে, বললেন নীতীশ

Advertisement

বিধানসভার অঙ্ক অনুযায়ী, নিজেদের পাঁচ প্রার্থীকে প্রথম পছন্দের ভোটে জিতিয়ে তৃণমূলের হাতে বাড়তি থাকবে ৬টি ভোট। দলবদলু বিধায়কদের বাদ দিয়ে ধরলে কংগ্রেসের থাকছে ৩৬ জন বিধায়ক। তৃণমূলের ৬টি ভোট পেলে জিতবেন প্রদীপবাবু। বামেরা জিততে পারবে একমাত্র কংগ্রেস থেকে সমর্থন পেলে তবেই। তৃণমূল সরকারের নানা সিদ্ধান্তের বিরুদ্ধে বিরোধী দলনেতা আব্দুল মান্নানের আইনি লড়াইয়ের সঙ্গী বিকাশবাবুকে প্রার্থী করে রাজ্য কংগ্রেসকেও চাপে ফেলতে চাইছে সিপিএম। দলের রাজ্য সম্পাদকমণ্ডলীর এক সদস্যের বক্তব্য, ‘‘কংগ্রেসের রাজনৈতিক প্রার্থীর বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা না করাও তো তাদেরই সমর্থন করা! আবার তৃণমূলের সঙ্গে এক দিকে থাকাও সম্ভব নয়।’’

প্রদীপবাবু এ দিন বলেন, ‘‘বিজেপি-র দাপট সর্বত্র। এই অবস্থায় সংসদে লড়াই করার জন্য তৃণমূল-সহ সব বিরোধী দলের কাছে সমর্থন চাইছি।’’ তাঁর মনোনয়ন নিয়ে অবশ্য এক প্রস্ত বিভ্রাট হয়েছে। দলীয় প্রতীক দেওয়ার যে কাগজে প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী সই করেছেন, সেখানে একটি ‘ওয়াই’ বাড়তি লেখা হয়েছে! দিল্লি থেকে কলকাতা বিমানবন্দরে নেমে ওই কাগজ দূতের হাতে দিয়ে অধীরবাবু চলে গিয়েছেন বহরমপুর। বিভ্রাট ধরা পড়ার পরে কংগ্রেস বিধায়ক আখরুজ্জামান সন্ধ্যায় গাড়ি নিয়ে দৌড়েছেন প্রদেশ সভাপতির নতুন সই আনতে! সই আজ সকালে এসে পৌঁছনোর পরে মনোনয়ন জমা দেবেন প্রদীপবাবু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন