West Bengal Govt

Modi-Mamata: হিসেব মেলানো নয় ভার, আয়-ব্যয় একাকার করে প্রশংসাপত্র এল রাজ্যের কাছে

কেন্দ্রীয় নিয়ন্ত্রাধীন সংস্থার চিঠিতে গত আর্থিক বছরে কেন্দ্রীয় বরাদ্দ থেকে পাওনা ও ব্যয়ের হিসেব ১০০ শতাংশ মিলে গিয়েছে বলে দাবি করা হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২১ ১৩:২৮
Share:

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের আর্থিক লেনদেনের প্রশংসায় কেন্দ্রীয় অডিট সংস্থা। নিজস্ব চিত্র।

মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের কাছে প্রশংসাপত্র এল নরেন্দ্র মোদীর সরকারের থেকে।

প্রশংসা আর্থিক আয়-ব্যয়ের হিসাব নিয়ে। অগস্ট মাসে কেন্দ্রীয় সরকারের নিয়ন্ত্রণাধীন অডিট অ্যান্ড অ্যাকাউন্ট্যান্ট জেনারেলের অফিস চিঠি পাঠিয়েছে নবান্নে। রাজ্যের অর্থ দফতরের প্রধান সচিবকে উদ্দেশ্য করে এই চিঠিটি পাঠিয়েছেন দেশের ডেপুটি অ্যাকাউন্ট্যান্ট জেনারেল (প্রশাসন) রাহুল কুমার। চিঠিতে গত আর্থিক বছরে পশ্চিমবঙ্গের জন্য কেন্দ্রীয় বরাদ্দ ও রাজ্যের খরচের হিসাব ১০০ শতাংশ মিলে গিয়েছে বলে জানানো হয়েছে।

Advertisement

রাজ্য সরকারের যাবতীয় খরচের উপর নজরদারি করে থাকে কেন্দ্রীয় সরকারের নিয়ন্ত্রাধীন অডিট অ্যান্ড অ্যাকাউন্ট্যান্ট জেনারেল অফিস। রাজ্য সরকারকে পাঠানো চিঠিতে, আর্থিক লেনদেন তথা খরচের হিসাব রাখার পদ্ধতি নিয়েও সন্তোষ প্রকাশ করা হয়েছে।

চিঠির একটি অংশে লেখা হয়েছে, ‘২০২০-২১ অর্থবর্ষে পশ্চিমবঙ্গ সরকারের অর্থ প্রাপ্তি ও বরাদ্দ অর্থ খরচের ১০০ শতাংশ তথ্য পাওয়া গিয়েছে। সব তথ্যই এসেছে অনলাইনের মাধ্যমে। কোভিড সংক্রমণের সময়েও একাধিক অসুবিধার মধ্যে চলেছে সরকারি কাজ। তা সত্ত্বেও স্বচ্ছতার সঙ্গে সব কিছু করা সম্ভব হয়েছে।’ অনলাইনে পাঠানো আর্থিক হিসেব নির্ভুল হয়েছে বলেই জানানো হয়েছে ওই চিঠিতে।

Advertisement

সব রাজ্য সরকারের প্রাপ্ত অর্থ ও খরচের উপরেই নজরদারি করে ইন্ডিয়ান অডিট অ্যান্ড অ্যাকাউন্ট সার্ভিসেস। দেশের সমস্ত রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলগুলির রাজ্য সরকারকে এই সংস্থার কাছেই নিজেদের প্রাপ্ত অর্থের পাওনা ও খরচের হিসেব দিতে হয়। কোনও ক্ষেত্রে সমস্যা হলে, ব্যাখ্যাও চাওয়া হয় রাজ্যগুলির কাছে। কোনও কোনও ক্ষেত্রে রাজ্য অর্থ দফতরকে নানা পরামর্শের পাশাপাশি, নির্দেশও দেওয়া হয়ে থাকে। যা নিয়ে কেন্দ্র-রাজ্য সঙ্ঘাতের পরিস্থিতিও তৈরি হয়। কিন্তু এ ক্ষেত্রে চিঠিতে কোনও পরামর্শ বা নির্দেশ দেওয়া হয়নি। বরং রাজ্য সরকার এমন অতিমারির পরিস্থিতিতে সঠিক ভাবে অর্থ খরচ করেছে, তা নিয়ে প্রশংসা করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন