forgery

স্বাস্থ্য দফতরের টেন্ডার পাইয়ে দেওয়ার নামে কোটি কোটি টাকার প্রতারণা, ধৃত কসবার এক বাসিন্দা

পুলিশ সূত্রে জানা গিয়েছে, বুধাদিত্য দাবি করতেন সরকারি আমলার সঙ্গে যোগাযোগ রয়েছে তাঁর। তাঁদের মাধ্যমেই সরকারি টেন্ডার পাইয়ে দেওয়ার দাবি করতেন তিনি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২২ ১৪:৪৯
Share:

আমলা–সহ সরকারি দফতরের নথি, স্ট্যাম্প জাল করার অভিযোগও রয়েছে ধৃতের বিরুদ্ধে। প্রতীকী ছবি।

স্বাস্থ্য দফতরের টেন্ডার পাইয়ে দেওয়ার নাম করে কোটি কোটি টাকার প্রতারণা। সেই অভিযোগে গ্রেফতার হলেন কসবার এক ব্যক্তি। তাঁর বিরুদ্ধে আরও অভিযোগ, সরকারি মেডিক্যাল কলেজের সঙ্গে কাজ করার সুযোগ করে দেবেন বলে দাবি করতেন তিনি। আমলা–সহ সরকারি দফতরের নথি, স্ট্যাম্প জাল করার অভিযোগও রয়েছে তাঁর বিরুদ্ধে।

Advertisement

অভিযুক্তের নাম বুধাদিত্য চট্টোপাধ্যায়। কসবার বিবি চ্যাটার্জি রোডের বাসিন্দা তিনি। তাঁর বিরুদ্ধে প্রতারণার অভিযোগ এনেছেন আনন্দপুরের বাসিন্দা স্বরূপ ঘোষ। পুলিশ সূত্রে জানা গিয়েছে, ২০১৯ সালের এপ্রিল নাগাদ এই প্রতারণা শুরু করেন বুধাদিত্য। এ যাবৎ বিভিন্ন ব্যক্তি এবং নানা চিকিৎসা কেন্দ্র থেকে প্রায় ৩৬ কোটি টাকা হাতিয়েছেন তিনি বলে অভিযোগ।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, বুধাদিত্য দাবি করতেন সরকারি আমলার সঙ্গে যোগাযোগ রয়েছে তাঁর। তাঁদের মাধ্যমেই সরকারি টেন্ডার পাইয়ে দেওয়ার দাবি করতেন তিনি। বিভিন্ন সময় টেন্ডার পেয়ে গিয়েছেন দাবি করেও টাকা নিয়েছেন বলে অভিযোগ। অভিযোগকারী আরও জানিয়েছেন, কাজের জন্য তাগাদা দিলে বুধাদিত্য অতিমারিকে হাতিয়ার করতেন। বলতেন, কোভিডের কারণে দেরি হচ্ছে। বিভিন্ন সময়ে নানা চিকিৎসা কেন্দ্রের কাছে দাবি করেছিলেন, কলকাতা, মালদহ, শিলিগুড়িতে ক্যানসার ডিটেকশন কেন্দ্র তৈরি করার ব্যবস্থা করে দেবেন তিনি। রাজ্যে প্রচুর স্বেচ্ছাসেবী সংগঠন এবং সংস্থার অনুদান (সিএসআর) আসছে বলেও তিনি দাবি করতেন বলে অভিযোগ।

Advertisement

অভিযোগকারী জানিয়েছেন, মাঝে অনেক দিন যোগাযোগ করা যাচ্ছিল না বুধাদিত্যের সঙ্গে। পরে যোগাযোগ করা যায়। পুলিশকে অভিযুক্ত জানিয়েছেন, নিজে সংস্থা খুলবেন বলে টাকা হাতিয়েছিলেন। আরও জানা গিয়েছে, সব সময় নিজের অ্যাকাউন্টে টাকা নেননি বুধাদিত্য। তিনি নিজের সংস্থা খোলার জন্য যেখানে ঘুষ দিতে চাইতেন, সরাসরি সেখানকার অ্যাকাউন্টে অভিযোগকারীকে টাকা পাঠিয়ে দিতেও বলতেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন