পঁচাত্তরেও বাদ টিউমার

সম্প্রতি প্রায় ১০ ঘণ্টার অস্ত্রোপচারে রমেননন্দন সাহা-র মুখের ভিতর থেকে ক্যানসারযুক্ত বিশাল টিউমার কেটে বাদ দেওয়া হয়েছে। পরীক্ষা করে দেখা গিয়েছে, ক্যানসার অন্য কোথাও ছড়ায়ওনি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০১৭ ০২:৩২
Share:

অস্ত্রোপচারের পরে রমেননন্দন সাহা। নিজস্ব চিত্র

পঁচাত্তর বছরের বৃদ্ধ বাবাকে সঙ্গে নিয়ে কলকাতার বেশির ভাগ নামী হাসপাতাল চষে ফেলেছিলেন রাজু সাহা। সবাই বলেছিল, এত বয়সে এত বড় টিউমারের অস্ত্রোপচার অত্যন্ত ঝুঁকির হয়ে যাবে। অথচ অস্ত্রোপচার না-হলে বৃদ্ধের বাঁচা মুশকিল। এই উভয়সঙ্কটের মধ্যে রোগীর প্রাণ বাঁচানোর চ্যালেঞ্জটা নিয়েছিলেন হাওড়ার হাসপাতালের চিকিৎসকেরা। সম্প্রতি প্রায় ১০ ঘণ্টার অস্ত্রোপচারে রমেননন্দন সাহা-র মুখের ভিতর থেকে ক্যানসারযুক্ত বিশাল টিউমার কেটে বাদ দেওয়া হয়েছে। পরীক্ষা করে দেখা গিয়েছে, ক্যানসার অন্য কোথাও ছড়ায়ওনি। রোগীও ভাল রয়েছেন। তাঁর মুখের বিকৃতিও ঠিক করে দেওয়া হয়েছে। তিনি এখন চিবিয়ে-গিলে খাবার খেতে পাচ্ছেন।

Advertisement

হাওড়ার নারায়ণা সুপার স্পেশ্যালিটি হাসপাতালের প্লাস্টিক সার্জন আদিশ বসু-র কথায়, ‘‘বৃদ্ধের যে ধরনের ক্যানসার ছিল তাকে বলা হয় ভেরুকাস কার্সিনোমা। রেডিয়েশন দিলে তা বেড়ে যেতে পারে। দরকার অস্ত্রোপচার। কিন্তু একে রোগীর বয়স বেশি, সেই সঙ্গে টিউমারটি প্রায় খুলির হাড় পর্যন্ত ছড়িয়ে পড়েছিল। ভদ্রলোক দীর্ঘদিন মদ্যপান করতেন এবং তামাকজাত বিভিন্ন নেশাও ছিল। রক্তচাপ বেশি। সব মিলিয়ে অত্যন্ত ঝুঁকিপূর্ণ কেস। তার পরেও অস্ত্রোপচার সফল হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন