বাড়তি ছাত্র নিয়ে জট কলেজে, বৈঠক আজ

কলেজে ভর্তি হওয়া অতিরিক্ত পড়ুয়াদের রেজিস্ট্রেশনই দেওয়া হবে না বলে সিদ্ধান্ত নিয়েছিল কলকাতা বিশ্ববিদ্যালয়। কিন্তু তাতে সমস্যা তো মেটেইনি। উল্টে গোলমাল শুরু হয়েছে বেশ কয়েকটি কলেজে। তার জেরে বিশ্ববিদ্যালয়-কর্তৃপক্ষ বিষয়টি নিয়ে ফের আলোচনায় বসার সিদ্ধান্ত নিয়েছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০১৮ ০৩:২১
Share:

কলেজে ভর্তি হওয়া অতিরিক্ত পড়ুয়াদের রেজিস্ট্রেশনই দেওয়া হবে না বলে সিদ্ধান্ত নিয়েছিল কলকাতা বিশ্ববিদ্যালয়। কিন্তু তাতে সমস্যা তো মেটেইনি। উল্টে গোলমাল শুরু হয়েছে বেশ কয়েকটি কলেজে। তার জেরে বিশ্ববিদ্যালয়-কর্তৃপক্ষ বিষয়টি নিয়ে ফের আলোচনায় বসার সিদ্ধান্ত নিয়েছেন। আজ, শুক্রবার সিন্ডিকেটে এই বিষয়েও পর্যালোচনা হবে বলে জানান বিশ্ববিদ্যালয়ের এক কর্তা।

Advertisement

টাকার বিনিময়ে রাজ্যের বহু কলেজে স্নাতক স্তরে বাড়তি পড়ুয়া ভর্তি করা হয়েছিল বলে অভিযোগ। সেই সব অভিযোগ পেয়ে সব তথ্য খতিয়ে দেখেন সিন্ডিকেট-সদস্যেরা। তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, কলকাতার আনন্দমোহন কলেজেই বাড়তি ১১০ জন ভর্তি হয়েছেন।

বিশ্ববিদ্যালয় সূত্রের খবর, যারা বাড়তি পড়ুয়া ভর্তি করেছে, সেই তালিকায় রয়েছে বজবজ, ভাঙড়, রামমোহন কলেজ, শিবনাথ শাস্ত্রী কলেজ, বিদ্যাসাগর কলেজ, হুগলির ধ্রুবচাঁদ হালদার কলেজ, শ্রীরামপুর গার্লস, কলকাতার বঙ্গবাসী কলেজ (দিবা) এবং অন্য কয়েকটি কলেজ। সিন্ডিকেট সিদ্ধান্ত নিয়েছিল, বাড়তি পড়ুয়াদের রেজিস্ট্রেশন দেওয়া হবে না।

Advertisement

পুলিশ জানায়, গত সপ্তাহে সিটি কলেজের শিক্ষক-শিক্ষিকাদের লক্ষ করে ইট ছোড়েন রেজিস্ট্রেশন না-পাওয়া পড়ুয়াদের একাংশ। ‘‘এ বার সিন্ডিকেট চূড়ান্ত সিদ্ধান্ত নেবে,’’ বলেন বিশ্ববিদ্যালয়ের এক কর্তা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন