SSC Merit list

অপেক্ষার ন’বছর! অবশেষে প্রকাশিত উচ্চ প্রাথমিকের মেধাতালিকা, তবে ভাগ্য নির্ধারণ হাই কোর্টেই

২০১৪ সালের বিজ্ঞপ্তিতে পরীক্ষা দেওয়া চাকরিপ্রার্থীরা অনেক দিন ধরেই মেধাতালিকা বার করার দাবিতে আন্দোলন চালাচ্ছিলেন। অবশেষে মেধাতালিকা প্রকাশিত হওয়ায় খুশি তাঁরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২৩ ১০:৩৭
Share:

পরীক্ষার প্রায় ন’বছর পর প্রকাশিত হল মেধাতালিকা। —ফাইল চিত্র ।

বহু বিতর্ক এবং অপেক্ষার পর অবশেষে প্রকাশিত হল উচ্চ প্রাথমিকের মেধাতালিকা। বুধবার রাতে এই মেধাতালিকা প্রকাশ করেছে এসএসসি। ২০১৪ সালে বিজ্ঞপ্তি প্রকাশ করে উচ্চ প্রাথমিকের যে পরীক্ষা এসএসসি নিয়েছিল, প্রায় ন’বছর পর সেই পরীক্ষারই মেধাতালিকা প্রকাশিত হল। তবে ১৪,৩৩৯ শূন্যপদ থাকলেও প্যানেলভুক্ত এবং অপেক্ষমাণ প্রার্থী মিলিয়ে মোট ১৩,৩৩৯ জনের নাম প্রকাশিত হয়েছে মেধাতালিকায়। টেট-এ প্রাপ্ত নম্বর, ইন্টারভিউয়ে প্রাপ্ত নম্বর এবং শিক্ষাগত যোগ্যতার উপর ভিত্তি করে প্রার্থীদের নামের পাশে আলাদা আলাদা করে নম্বর বিভাজন দেওয়া রয়েছে মেধাতালিকায়।

Advertisement

২০১৪ সালের বিজ্ঞপ্তিতে পরীক্ষা দেওয়া চাকরিপ্রার্থীরা অনেক দিন ধরেই মেধাতালিকা বার করার দাবিতে আন্দোলন চালাচ্ছিলেন। অবশেষে মেধাতালিকা প্রকাশিত হওয়ায় খুশি তাঁরা। যদিও চাকরিপ্রার্থীদের একাংশের মতে মেধাতালিকা প্রকাশিত হল মানেই এই নয় যে, তাঁরা চাকরি পেয়ে গিয়েছেন। ৩০ অগস্ট এই সংক্রান্ত মামলার শুনানি রয়েছে হাই কোর্টে। হাই কোর্টই মেধাতালিকায় নাম থাকা চাকরিপ্রার্থীদের ভাগ্যনির্ধারণ করবে। উচ্চ আদালত এসএসসির তরফে প্রকাশিত এই মেধাতালিকাকে মান্যতা দিলে তবেই চাকরি পাবেন তালিকায় নাম থাকা প্রার্থীরা।

উল্লেখযোগ্য, এর আগে ২০১৯ সালেও এক বার উচ্চ প্রাথমিকের এই পরীক্ষার মেধাতালিকা প্রকাশ করেছিল এসএসসি। কিন্তু মেধাতালিকায় অনিয়মের অভিযোগ এনে সেই তালিকা বাতিল করে দেয় কলকাতা হাই কোর্ট। অগস্ট মাসে এই মামলার শুনানিতে প্রার্থীদের আবার নতুন করে ইন্টারভিউ নেওয়ার নির্দেশ দেয় আদালত। সেই নির্দেশ মেনেই চাকরিপ্রার্থীদের ইন্টারভিউ নিয়ে মেধাতালিকা প্রকাশ করল আদালত।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন