Weather Update

শনিবার থেকে ঝড়বৃষ্টির পূর্বাভাস রাজ্যে, দুর্যোগ বৃদ্ধি পাবে রবিবার, গরমে স্বস্তি দিয়ে নামবে পারদ

রবিবার থেকে বাড়তে পারে বৃষ্টির প্রাবল্য। একই সঙ্গে জানানো হয়েছে, আগামী দু’দিন তাপমাত্রার ব্যাপক পরিবর্তন না হলেও তার পর থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০২৩ ১৫:৩৬
Share:

শনিবার থেকে দুর্যোগ রাজ্যে, পূর্বাভাস হাওয়া অফিসের। প্রতীকী ছবি।

সক্রিয় রয়েছে নিম্নচাপ অক্ষরেখা। তার জেরে শনিবার থেকে মঙ্গলবার পর্যন্ত রাজ্যের প্রায় সব জেলাতেই ঝোড়ো হাওয়া, বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস দিল হাওয়া অফিস। কিছু জেলায় শিলাবৃষ্টিরও পূর্বাভাস দেওয়া হয়েছে।

Advertisement

রবিবার থেকে বাড়তে পারে বৃষ্টির প্রাবল্য। একই সঙ্গে জানানো হয়েছে, আগামী দু’দিন তাপমাত্রার ব্যাপক পরিবর্তন না হলেও তার পর থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, নিম্নচাপ অক্ষরেখার জন্য ঠান্ডা হাওয়া এবং বঙ্গোপসাগর থেকে আসা জলীয় বাষ্পপূর্ণ উষ্ণ হাওয়ার ফলে রাজ্যে বজ্রগর্ভ মেঘের সঞ্চার হবে এবং এতেই বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হবে। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তো বটেই উত্তরের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং জেলাতেও দুর্যোগের সম্ভাবনার কথা শুনিয়েছে হাওয়া অফিস।

Advertisement

বৃহস্পতিবার বিকেলের পর থেকে বিক্ষিপ্ত ভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হয়েছে কলকাতার প্রায় সব জায়গাতেই। সঙ্গে ছিল ঝোড়ো হাওয়া। তার পরেই কমেছে তাপমাত্রা। তবে বৃহস্পতিবার সকালে কলকাতায় তাপমাত্রা ছিল বেশি। হাওয়া অফিস জানিয়েছে, বৃহস্পতিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭.২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বেশি। বৃহস্পতিবার কলকাতার রাতের তাপমাত্রা ছিল ২৩ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কম। বৃহস্পতিবার রাজ্যে বাজ পড়ে মারা গিয়েছেন ১৬ জন। পশ্চিম মেদিনীপুর, পূর্ব বর্ধমান, মুর্শিদাবাদ, উত্তর ২৪ পরগনা, হাওড়ায় এই মৃত্যু হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন