Rain forecast

দহনজ্বালার মধ্যেই বৃষ্টির আশ্বাস দিল হাওয়া অফিস, কবে থেকে কোথায় নামবে বৃষ্টি? চলবেই বা কত ক্ষণ?

সাতসকালেই আগুন ঝরাচ্ছে সূর্য। আর তা চলছে দিনভর। সেই সঙ্গেই পাল্লা দিচ্ছে বাতাসে আপেক্ষিক আর্দ্রতা। মানুষ আকুল হয়ে বৃষ্টি চাইছে। শহরের উষ্ণতম দিনে বৃষ্টির আশ্বাস দিল আবহাওয়া দফতর।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২৪ ১৬:৩৯
Share:

— প্রতীকী চিত্র।

বৃষ্টি চেয়ে বাঙালির চাতক পাখির অপেক্ষা কি তা হলে শেষ হওয়ার পথে? আগামী কয়েক দিনের আবহাওয়ার পূর্বাভাস দিতে গিয়ে তেমনই জোরালো ইঙ্গিত উঠে আসছে হাওয়া অফিসের রিপোর্টে। যেখানে দেখা যাচ্ছে, আগামী রবিবার রাজ্যের কয়েকটি জায়গায় বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি হতে পারে। সোমবারও তেমনই পরিস্থিতি জারি থাকতে পারে। তবে, রাজ্যের সর্বত্র নয়, কয়েকটি জায়গাই কেবল বারিধারার সাক্ষী হতে পারে, অন্তত তেমনটাই দেখাচ্ছে আলিপুর আবহাওয়া দফতরের রিপোর্ট। তবে শনিবার পর্যন্ত রাজ্যের উত্তরতম দু’টি জেলা বাদ দিলে বাকি সর্বত্র তাপপ্রবাহের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর।

Advertisement

গরম আর তার দোসর তাপপ্রবাহের জেরে ভাজাপোড়া অবস্থা মানুষের। সাতসকালেই রীতিমতো আগুন ঝরাচ্ছে সূর্য। আর তা চলছে দিনভর। সেই সঙ্গেই পাল্লা দিচ্ছে বাতাসে আপেক্ষিক আর্দ্রতা। ফলে তিতিবিরক্ত বাঙালি মনেপ্রাণে বৃষ্টি চাইছে। শহরের উষ্ণতম দিনে বৃষ্টির আশ্বাস দিল আবহাওয়া দফতর। আলিপুর জানাল, আগামী রবিবার (৫ মে) রাজ্যের কয়েকটি জায়গায় হালকা বৃষ্টি নামতে পারে। সঙ্গে পড়তে পারে বাজ।

আবহাওয়া দফতর জানাচ্ছে, আগামী রবিবার উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায় হালকা বৃষ্টির সঙ্গে বজ্রপাত হতে পারে। সোমবার (৬ মে) হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে দক্ষিণবঙ্গের সব জেলাতেই। আবহাওয়া দফতর আগেই ইঙ্গিত দিয়েছিল যে, বঙ্গোপসাগর থেকে ঢোকা যে দখিনা হাওয়ার জন্য দক্ষিণবঙ্গে গ্রীষ্মকালে ঝড়বৃষ্টি হয়, সেই বাতাস আগামী রবিবারের পর থেকে রাজ্যে ঢোকা শুরু করতে পারে। যার জেরে বৃষ্টি হলেও হতে পারে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন