বিস্ফোরণে তড়িঘড়ি জালে

রবিবার গভীর রাতে নারায়ণগড়ের খাকুড়দা গাঙ্গুড়িয়া এলাকা থেকে তৃণমূল কর্মী দেবব্রত খাঁকারিকে গ্রেফতার করে পুলিশ। রবিবার সন্ধ্যায় তাঁর বাড়িতেই বিস্ফোরণ ঘটে। সোমবার ধৃতকে দাঁতন  আদালতে তোলা হয়। বিচারক ধৃতকে পাঁচ দিনের পুলিশি হেফাজতের নির্দেশ দিয়েছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বেলদা শেষ আপডেট: ১২ মার্চ ২০১৯ ০৫:০৩
Share:

ধৃত দেবব্রত খাঁকারি। নিজস্ব চিত্র

একই ব্লকে দুটি বিস্ফোরণের ঘটনায় নাম জড়িয়েছে তৃণমূলের। পঞ্চায়েত নির্বাচনের পরে মকরামপুরে প্রথম বিস্ফোরণের ঘটনার ছ’মাস পেরিয়ে গেলেও কেউ গ্রেফতার হয়নি। তবে রবিবার লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণার সন্ধ্যায় তৃণমূল কর্মীর বাড়িতে বিস্ফোরণের ঘটনার কয়েক ঘন্টার মধ্যে সক্রিয় হল পুলিশ। গ্রেফতার হলেন ওই তৃণমূলকর্মী।

Advertisement

রবিবার গভীর রাতে নারায়ণগড়ের খাকুড়দা গাঙ্গুড়িয়া এলাকা থেকে তৃণমূল কর্মী দেবব্রত খাঁকারিকে গ্রেফতার করে পুলিশ। রবিবার সন্ধ্যায় তাঁর বাড়িতেই বিস্ফোরণ ঘটে। সোমবার ধৃতকে দাঁতন আদালতে তোলা হয়। বিচারক ধৃতকে পাঁচ দিনের পুলিশি হেফাজতের নির্দেশ দিয়েছেন। সোমবার বম্ব স্কোয়াড ওই বাড়িতে যায়। খড়্গপুরের অতিরিক্ত পুলিশ সুপার ওয়াই রঘুবংশী বলেন, “যার বাড়িতে বিস্ফোরণ হয়েছে তাকে গ্রেফতার করা হয়েছে। ধৃত বিস্ফোরক মজুত রেখেছিল কি না, কী ধরণের বিস্ফোরক ছিল, এসব খতিয়ে দেখা হচ্ছে।”

গাঙ্গুড়িয়ার ঘটনায় তৎপর হয়েছে পুলিশ। ২৩ অগস্ট মকরামপুরে তৃণমূলের দলীয় কার্যালয়ে বিস্ফোরণে তিন জনের মৃত্যু হলেও এখনও পর্যন্ত ওই ঘটনায় কাউকে গ্রেফতার করতে পারেনি পুলিশ। ওই ঘটনায় ইতিমধ্যে আদালতে দু’টি মামলা হয়েছে। বিস্ফোরণের ঘটনায় কেন কেউ গ্রেফতার হয়নি তার ব্যাখ্যা চেয়েছে কলকাতা হাইকোর্ট। ৪ এপ্রিলের মধ্যে তার ব্যাখ্যা চাওয়া হয়েছে রাজ্যের কাছে। তার মাঝেই ফের খাকুড়দার গাঙ্গুড়িয়াতে তৃণমূলকর্মী দেবব্রত খাঁকারির বাড়িতে বিস্ফোরণের ঘটনা। বিজেপির জেলা সভাপতি শমিত দাশ বলেন, ‘‘লোকসভা ভোটের মুখে এই ঘটনায় পুলিশ মুখরক্ষা করতে চাইছে। তা না হলে চাকরি থাকত না। মানুষ সব বুঝে গেছে। ’’

Advertisement

মকরামপুরে তৃণমূলের যে দলীয় কার্যালয়ে বিস্ফোরণের ঘটনা ঘটেছিল সেটি পরিচালনা করতেন তৃণমূল নেতা সূর্যকান্ত অট্টের অনুগামী লক্ষ্মী শিট। ওই ঘটনার পরে সূর্যকান্ত ও তাঁর বেশ কয়েকজন অনুগামীদের নাম জড়ায়। যদিও তা মানতে চাননি সূর্যকান্ত। ওই ঘটনায় এখনও পর্যন্ত পুলিশ কাউকে গ্রেফতার করতে না পারায় তৃণমূলের অন্দরেও ক্ষোভ রয়েছে। দলে সূর্যকান্তের বিরোধী বলে পরিচিত তৃণমূলের ব্লক সভাপতি মিহির চন্দ বলেন, “মকরামপুরের ঘটনার প্রথম থেকেই আমরা অভিযুক্তদের গ্রেফতারের দাবি জানিয়ে আসছি। কিন্তু এখনও কেউ গ্রেফতার না হওয়ায় ক্ষোভ থাকতেই পারে।” তৃণমূল সূত্রের খবর, সূর্যকান্তের অনুগামী হিসাবে পরিচিত দেবব্রত। মকরামপুরের ঘটনাতেও তিনি জড়িত ছিলেন বলে অভিযোগ। রবিবার সূর্যকান্ত বলেছিলেন, ‘‘ব্লকে সবাই আমার অনুগামী। বোমা বিস্ফোরণ হয়েছে নাকি বাইরে থেকে মারা হয়েছে , পুলিশ দেখুক।’’ এ দিন তাঁর প্রতিক্রিয়া, ‘‘দোষীকে আড়াল করার তো কোনও বিষয় নেই। পুলিশ সেইমতো গ্রেফতার করেছে। এখানে অনুগামী এবং দ্বন্দ্বের কোনও ঘটনা নেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন