হলদিয়া পুরসভা

জন্মদিনে গাছের জন্য পুরস্কার

জন্মদিন উপলক্ষে বিশেষ পুরস্কার দেবে হলদিয়া পুরসভা। আর সেই পুরস্কার দেওয়া হবে গাছ বাঁচিয়ে রাখার জন্য। তিনটি ওয়ার্ড এবং তিনটি শিল্প সংস্থাকে পুরস্কৃত করা হবে চারা গাছের রক্ষণাবেক্ষণ ও তাদের বাঁচিয়ে রাখার জন্য। আগামী ৯ জুন হলদিয়া পুরসভার জন্মদিনে রবীন্দ্র-নজরুল মঞ্চে এই পুরস্কার তুলে দেওয়া হবে মূলত উৎসাহ দিতেই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

হলদিয়া শেষ আপডেট: ২২ মে ২০১৫ ০১:১৫
Share:

জন্মদিন উপলক্ষে বিশেষ পুরস্কার দেবে হলদিয়া পুরসভা। আর সেই পুরস্কার দেওয়া হবে গাছ বাঁচিয়ে রাখার জন্য। তিনটি ওয়ার্ড এবং তিনটি শিল্প সংস্থাকে পুরস্কৃত করা হবে চারা গাছের রক্ষণাবেক্ষণ ও তাদের বাঁচিয়ে রাখার জন্য।

Advertisement

আগামী ৯ জুন হলদিয়া পুরসভার জন্মদিনে রবীন্দ্র-নজরুল মঞ্চে এই পুরস্কার তুলে দেওয়া হবে মূলত উৎসাহ দিতেই। পুরপ্রধান দেবপ্রসাদ মণ্ডল জানান, গত আর্থিক বছরে পুরসভার পক্ষ থেকে বিভিন্ন ওয়ার্ডে ৯৫ হাজার গাছ লাগানো হয়েছে। হলদিয়ার বিভিন্ন শিল্পসংস্থাও প্রায় ১৫ হাজার গাছ লাগিয়েছে। ওই সব গাছ দেখাশোনা করে যারা বেশি গাছ বাঁচিয়ে রাখতে পেরেছে তাদেরই পুরষ্কার দেওয়া হবে।পুরসভার লাগানো গাছগুলির মধ্যে প্রায় ৭০ হাজার গাছ বেঁচে রয়েছে বলে জানা গিয়েছে। বিভিন্ন ওয়ার্ডের সাফাই কর্মীরা ওই গাছ গুলির দেখভাল করেন। তবে আইওসি, হলদিয়া বন্দর থেকে শুরু করে টাটা পাওয়ার, টাটা কেমিক্যালস, ইসিএল-সহ বিভিন্ন শিল্পসংস্থা হলদিয়া শিল্পাঞ্চলে প্রায় যে চারা লাগিয়েছিল তার মধ্যে কতগুলি বেঁচে আছে তা জানাতে পারেনি পুরসভা।

চলতি আর্থিক বছরে হলদিয়া পুরসভা, হলদিয়া উন্নয়ন কর্তৃপক্ষ-সহ বিভিন্ন শিল্পসংস্থা মিলিয়ে প্রায় এক লক্ষ চারা গাছ লাগানোর লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।

Advertisement

এ বিষয়ে গত মে মাসে শিল্পসংস্থার কর্মকর্তাদের সঙ্গে বৈঠকও হয়েছে। ‘গ্রিণ হলদিয়া ক্লিন হলদিয়া’ প্রকল্পে পুরসভা ও শিল্পসংস্থা গুলি প্রচুর গাছ লাগিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন