অচেনা পোস্টকার্ডে ছাত্রছাত্রীদের মনের কথা

হোয়াটস অ্যাপ, ফেসবুকের দৌলতে পোস্ট কার্ড আজ শেষের পথে। যে পোস্ট কার্ড এককালে যোগাযোগের অন্যতম প্রধান মাধ্যম ছিল, তা আজ ব্রাত্য।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

দাঁতন শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০১৮ ০১:৩৯
Share:

চিঠি লিখে ডাকবাক্সে ফেলছে পড়ুয়ারা। ছবি: বিশ্বসিন্ধু দে

হোয়াটস অ্যাপ, ফেসবুকের দৌলতে পোস্ট কার্ড আজ শেষের পথে। যে পোস্ট কার্ড এককালে যোগাযোগের অন্যতম প্রধান মাধ্যম ছিল, তা আজ ব্রাত্য। পোস্টকার্ডে চিঠি লেখেন এমন কাউকে এখন খুঁজে পাওয়া ভার। হারিয়ে যেতে বসা পোস্ট কার্ডের কথা সকলকে মনে করাতে চিঠি লেখার প্রতিযোগিতা আয়োজন করল দাঁতনের ভাগবতচরণ হাইস্কুল।

Advertisement

শনিবার স্কুলের পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রীদের চারটি ভাগে ভাগ করে প্রতিযোগিতা আয়োজন হয়। ছাত্রছাত্রীরা পোস্টকার্ডে মনের কথা লেখে। বিষয় ছিল পুজোর ছুটি কেমন কাটবে, পুজোতে বন্ধুর নতুন পোশাক না হওয়া, শরতের রূপ, ছুটিতে পছন্দের বই পড়া প্রভৃতি। চিঠি লেখার জন্য সময় দেওয়া হয়েছিল তিরিশ মিনিট সময়। প্রতিযোগিতার শুরুতে কয়েকজন বিশিষ্ট ব্যক্তিত্বদের লেখা চিঠি দেখানো হয়। দাঁতনের গবেষক অতনুনন্দন মাইতির সংগ্রহে রয়েছে তাঁকে লেখা মতি নন্দী, সুভাষ মুখোপাধ্যায়, বুদ্ধদেব গুহ, নারায়ণ সান্যাল, শ্যামল গঙ্গোপাধ্যায়, অজিতেশ বন্দোপাধ্যায়, গৌরকিশোর ঘোষ, বরুণ সেনগুপ্তের চিঠি। তার মধ্যে থেকে মতি নন্দী ও সুভাষ মুখোপাধ্যায়ের লেখা চিঠিগুলি ছাত্রছাত্রীদের দেখানো হয়। লেখার পর চিঠিগুলি বানানো একটি পোস্টবক্সে রাখে তারা। স্কুল চিঠিগুলি দাঁতন পোস্ট অফিসে পাঠাবে। পরে সেখান থেকে পৌঁছে যাবে প্রত্যেকের বাড়িতে। পুজোর ছুটি শেষে স্কুলে এসে চিঠিগুলি জমা দেবে তারা। সেখান থেকে প্রতি বিভাগ থেকে তিন জন করে বাছাই করে পুরস্কার দেবে স্কুল। পড়ুয়া প্রীতম শীট, তানিশা ঘোষ, স্বস্তিক মাইতি বলে, ‘‘পোস্টকার্ড সম্পর্কে আমাদের তেমন ধারণা নেই। এখন তো আধুনিক প্রযুক্তি নির্ভর করতে হয়। অন্যরকম অভিজ্ঞতা হল। ভাল লাগছে।’’

স্কুলের প্রধান শিক্ষক অরবিন্দ দাস বলেন, ‘‘পোস্টকার্ডের গতদিনের গুরুত্ব জানান দিতেই ও স্পষ্ট লেখার অভ্যাসের জন্যই এই উদ্যোগ।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন