আজ তৃণমূলের সভা, কাল মহামিছিলে শুভেন্দু
Kanthi

কাঁথিতে ‘দ্বৈরথ’

শুভেন্দুর বিজেপিতে যোগের পরেই পূর্ব মেদিনীপুরে নিজেদের সংগঠনের রাশ কড়া করতে উদ্যোগী হয়েছেন জেলা তৃণমূল নেতৃত্ব।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কাঁথি শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০২০ ০১:৩৮
Share:

প্রতীকী ছবি।

‘দাদা’র দলবদলের পরেই ‘অধিকারী গড়’ কাঁথি জমজমাট!

Advertisement

এক দিকে, বিজেপি নেতা শুভেন্দু অধিকারীর উপস্থিতিতে আগামী কাল, বৃহস্পতিবার তাঁর নিজের শহর কাঁথিতে মহামিছিলের আয়োজন করেছে বিজেপি। আর সেই মিছিলের আগেই নিজেদের ‘শক্তি’ জানান দিতে কাঁথিতে আজ, বুাধবার জনসভা করছে তৃণমূল। যেখানে হাজির থাকার কথা তৃণমূল নেতা তথা সাংসদ সৌগত রায় এবং রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিমের। তৃণমূলের জেলা সভাপতি তথা শুভেন্দু-পিতা শিশির অধিকারীকেও ওই সভায় আমন্ত্রণ জানানো হয়েছে বলে তৃণমূল সূত্রের খবর। তবে শারীরিক অসুস্থতার কারণে শিশিরবাবু সভায় যেতে পারবেন না বলে জানিয়েছেন।

শুভেন্দুর বিজেপিতে যোগের পরেই পূর্ব মেদিনীপুরে নিজেদের সংগঠনের রাশ কড়া করতে উদ্যোগী হয়েছেন জেলা তৃণমূল নেতৃত্ব। দলীয় সূত্রের খবর, সব কিছু ঠিক থাকলে আগামী জানুয়ারির প্রথম সপ্তাহেই নন্দীগ্রাম এবং কাঁথিতে মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জনসভা করতে পারেন। তবে তার আগে আজ, বুধবার কাঁথিতে সভা রয়েছে সৌগত এবং ফিরহাদদের। ওই সভায় অধিকারীর পরিবারের অন্য সদস্য তথা তৃণমূলের নেতা ও সাংসদের হাজির থাকেন কি না, সে দিকে নজর রয়েছে রাজনৈতিক মহলের।

Advertisement

সাম্প্রতিক কালে বেশ কয়েকটি দলীয় কর্মসূচি এবং সাংবাদিক বৈঠকে দেখা যায়নি জেলা তৃণমূল সভাপতি শিশিরবাবুকে। বুধবারের সভায় কি থাকবেন? শিশিরবাবুর জবাব, ‘‘পায়ের অসুখের কারণে ঠিকমতো দাঁড়াতে পারছি না। চিকিৎসকের পরামর্শের সপ্তাহ তিনেক বাড়িতেই রয়েছি। তাছাড়া, বুধবারের কর্মসূচির ব্যাপারে কিছু জানানো হয়নি।’’ একই রকমভাবে দলীয় কর্মসূচিতে ডাকা হয়নি বলে সংবাদমাধ্যমের কাছে দাবি করেছেন তমলুকের সাংসদ দিব্যেন্দু অধিকারীও। বুধবারের সভায় ডাক না পাওয়ার দাবি প্রসঙ্গে জেলা তৃণমূলের অন্যতম কো-অর্ডিনেটর অখিল গিরি বলেন, ‘‘জেলা তৃণমূল সভাপতিকে কর্মসূচির ব্যাপারে আমন্ত্রণ জানানো হয়েছে। আসবেন কি না সেটা তাঁর ব্যক্তিগত ব্যাপার।’’

তৃণমূল সূত্রের খবর, নন্দীগ্রাম এবং খেজুরির মধ্যবর্তী শেরখান চক এলাকায় জানুয়ারিতে মমতা সভা করতে পারেন। সেই সভার প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে বলে স্থানীয় তৃণমূল নেতৃত্বের দাবি। এ প্রসঙ্গে জেলা পরিষদের সহ- সভাধিপতি শেখ সুফিয়ান বলেন, ‘‘মুখ্যমন্ত্রী পূর্ব মেদিনীপুর জেলায় আসবেন। নন্দীগ্রাম এবং কাঁথিতে পৃথক জনসভা করবেন তিনি। তার জন্য রাজ্যের পক্ষ থেকে প্রস্তুতিও শুরু করে দিতে বলা হয়েছে।’’

এ দিকে, বৃহস্পতিবার কাঁথিতেই মহামিছিল বিজেপি’র। বিজেপি’র কাঁথি সাংগঠনিক জেলা সূত্রের খবর, আগামী বৃহস্পতিবার কাঁথি শহরের মেচেদা বাইপাস থেকে পদযাত্রা শুরু হবে। প্রাথমিকভাবে শুধুমাত্র পদযাত্রা করার পরিকল্পনা নিয়েছিলেন বিজেপি নেতৃত্ব। সেই কর্মসূচিতে শুধুমাত্র সাংসদ তথা বিজেপির যুব মোর্চা রাজ্য সভাপতি সৌমিত্র খাঁ’র হাজির থাকার কথা ছিল। এর মধ্যেই গত ১৯ ডিসেম্বর শুভেন্দু মেদিনীপুরে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিতের শাহের হাত ধরে বিজেপিতে যোগ দেন। তাই কাঁথি কর্মসূচিতে তিনিও অংশ নেবেন বলে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়।

এ ব্যাপারে বিজেপির কাঁথি সাংগঠনিক জেলা সভাপতি অনুপ চক্রবর্তী বলেন, ‘‘২৪ ডিসেম্বরের পদযাত্রাটি বেশ কয়েক দিন আগে থেকেই নির্ধারিত ছিল। তবে শুভেন্দু অধিকারী দলে যোগ দেওয়ায় রাজ্য নেতৃত্বের সিদ্ধান্ত মতো তিনিও ওই দিন কাঁথির কর্মসূচিতে যোগ দেবেন। তাই অধিক সংখ্যক কর্মী সমর্থক অংশ নেবেন বলে আগাম সম্ভাবনা করে পদযাত্রার নির্দিষ্ট রুটে কিছু রদবদল করা হয়েছে। একই সঙ্গে জনসভা করা হবে বলেও প্রশাসনকে জানানো হচ্ছে।’’

দল বদলের পরে মঙ্গলবার বর্ধমানের পূর্বস্থলীতে প্রথমবার বিজেপির জনসভায় অংশ নিয়েছেন শুভেন্দু। তবে, নিজের জেলা তথা শহরে আগামী কালই প্রথম রাজনৈতিক কর্মসূচিতে অংশ নেবেন শুভেন্দু। তাই তার মহামিছিল ঘিরেও উত্তেজনার পারদ চড়ছে ‘অধিকারী গড়ে’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন