ডাইনি প্রথায় লাগাম টানতে নাটকে প্রচার সাঁকরাইলে

দিন কয়েক আগেই ডাইনি অপবাদে এক বৃদ্ধাকে মাথা কেটে খুনের অভিযোগ ওঠে সাঁকরাইলের বনপুরায়। আগে খুনের ঘটনার নজির না থাকলেও ব্লকের বিভিন্ন এলাকায় ডাইনি প্রথা এখনও বহাল তবিয়তেই রয়েছে বলে প্রশাসনের এক সূত্রে খবর।

Advertisement

দেবরাজ ঘোষ

ঝাড়গ্রাম শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০১৭ ০০:৪৭
Share:

চলছে কুরকুট গোষ্ঠীর ‘আঁধার মানুষ’ নাটকের মহড়া। শুক্রবার। — নিজস্ব চিত্র।

দিন কয়েক আগেই ডাইনি অপবাদে এক বৃদ্ধাকে মাথা কেটে খুনের অভিযোগ ওঠে সাঁকরাইলের বনপুরায়। আগে খুনের ঘটনার নজির না থাকলেও ব্লকের বিভিন্ন এলাকায় ডাইনি প্রথা এখনও বহাল তবিয়তেই রয়েছে বলে প্রশাসনের এক সূত্রে খবর। একাধিকবার প্রচার হলেও ডাইনি প্রথায় যে সে ভাবে রাশ টানা যায়নি, তাও মানছেন প্রশাসনের একাংশ কর্তা। তাই ফের আলোচনাসভা-নাটকের মাধ্যমে ডাইনি প্রথার বিরুদ্ধে সতেচনতা বাড়াতে ব্লক জুড়ে কর্মসূচি গ্রহণ করেছে প্রশাসন।

Advertisement

সাঁকরাইল ব্লক প্রশাসনের উদ্যোগে ও ঝাড়গ্রাম মহকুমা তথ্য-সংস্কৃতি দফতরের সহযোগিতায় সাতদিন ব্যাপী কর্মসূচির সূচনা হবে আজ, শনিবার। সাঁকরাইল ব্লকের ৪১টি গ্রামে হবে নানা কর্মসূচি। প্রতিদিন তিনটি করে গ্রামে পথনাটিকা ও আলোচনাসভার মাধ্যমে ডাইনি প্রথার কুপ্রভাব সম্পর্কে মানুষকে সচেতন করা হবে। সাঁকরাইলের বিডিও মহম্মদ ওয়াশিউল্লা বলেন, ‘‘সাঁকরাইলের বিভিন্ন এলাকা থেকে সারা বছর এমন অনেক ঘটনার খবর পাওয়া যায়। বেশিরভাগ মানুষই যে এখনও কুসংসস্কারাচ্ছন্ন, গত ৯ ফেব্রুয়ারি সাঁকরাইল থানার বনপুরার ঘটনার পর তা ফের প্রকাশ্যে আসে। তাই এলাকায় সচেতনতা বৃদ্ধির জন্য নানা কর্মসূচি নেওয়া হয়েছে।’’

ঝাড়গ্রাম মহকুমা তথ্য ও সংস্কৃতি আধিকারিক বরুণ মণ্ডল বলেন, ‘‘অরণ্যশহরের দু’টি নাটকের দল ‘কুরকুট’ ও ‘সাগুন’-কে প্রাথমিকভাবে নাটক দেখানোর জন্য বাছা হয়েছে। ডাইনি প্রথায় রাশ টানতে বেশি সংখ্যক মানুষকে সচেতন করাই আমাদের লক্ষ্য।’’ আজ, শনিবার সাঁকরাইল গ্রাম পঞ্চায়েতের চিঁড়াকুটি গ্রামে কুরকুট’-এর নাটক ‘আঁধার মানুষ’ ও রোহিণী গ্রাম পঞ্চায়েতের রঞ্জিৎপুর গ্রামে ‘সাগুন’-এর নাটক ‘সাঁঝবাতি’ দিয়ে এই কর্মসূচির সূচনা হবে। কুরকুট নাট্য সংস্থার সম্পাদক উপল পাহাড়ি বলেন, ‘‘ডাইনি প্রথা রুখতে কোনও একটি ঘটনার পর বিচ্ছিন্ন ভাবে কর্মসূচি না নিয়ে সারা বছর ধারাবাহিক ভাবে প্রচার করা উচিত। তবেই এই কুসংস্কার দূর করা যাবে।’’ আর ‘সাগুন’-এর পরিচালক দীপক মজুমদার বলছেন, ‘‘ডাইনি প্রথা রদ করতে পুলিশ-প্রশাসনের পাশাপাশি এগিয়ে আসতে হবে যুব সমাজকেও।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন