সংস্কৃতির বিকাশে কলেজে কর্মশালা

পড়াশোনার পাশাপাশি ছাত্রছাত্রীদের সংস্কৃতিচর্চায় উত্সাহ দিতে উদ্যোগী হল মেদিনীপুর কলেজ। ছাত্রছাত্রীদের মনন বিকশিত করার লক্ষ্যে শনিবার থেকে শুরু হয়েছে সাংস্কৃতিক কর্মশালা। এ দিন সকালে কর্মশালার উদ্বোধন করেন কলেজের অধ্যক্ষ গোপালচন্দ্র বেরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মেদিনীপুর শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০১৭ ০২:২৪
Share:

নাচের কর্মশালায় মেদিনীপুর কলেজের ছাত্রীরা। নিজস্ব চিত্র।

পড়াশোনার পাশাপাশি ছাত্রছাত্রীদের সংস্কৃতিচর্চায় উত্সাহ দিতে উদ্যোগী হল মেদিনীপুর কলেজ। ছাত্রছাত্রীদের মনন বিকশিত করার লক্ষ্যে শনিবার থেকে শুরু হয়েছে সাংস্কৃতিক কর্মশালা।

Advertisement

এ দিন সকালে কর্মশালার উদ্বোধন করেন কলেজের অধ্যক্ষ গোপালচন্দ্র বেরা। গোপালবাবুর কথায়, “কলেজে অনেক প্রতিভা রয়েছে। ছাত্রছাত্রীদের কেউ ভাল গান করে, কেউ ভাল নাচে, কেউ নাটকের অভিনয়ে দক্ষ। ছাত্রছাত্রীদের এই সাংস্কৃতি মননকে বিকশিত করতেই কর্মশালার আয়োজন।” কলেজের সাংস্কৃতিক বিভাগের ব্যবস্থাপনায় আয়োজিত তিনদিনের এই কর্মশালা শেষ হবে কাল, সোমবার। সব মিলিয়ে কলেজের ৮৫ জন ছাত্রছাত্রী এতে যোগ দিচ্ছেন।

কলেজ সূত্রে খবর, শাস্ত্রীয় নৃত্য, লোকনৃত্য, সমবেত সঙ্গীত, নাটক ও অণু-নাটক, স্পটফটোগ্রাফি, স্পটপেন্টিং এবং কার্টুন— এই ৬টি বিষয়ের খুঁটিনাটি কর্মশালায় শেখানো হচ্ছে। ৮৫ জন ছাত্রছাত্রীর মধ্যে শাস্ত্রীয় নৃত্য বিভাগে ১০ জন, লোকনৃত্যে ১৫ জন, সমবেত সঙ্গীতে ২০ জন, নাটক ও অণু-নাটকে ২০ জন, স্পট ফটোগ্রাফিতে ১০ জন এবং স্পট পেন্টিং-কার্টুনে ১০ জন। প্রশিক্ষক হিসেবে রয়েছেন সাগরিকা ঘোষ, সুস্মিতা মণ্ডল, আলোকবরণ মাইতি, সমিত বন্দ্যোপাধ্যায়, তপন দাস, হিমাদ্রিশেখর মণ্ডল, দেবপ্রসাদ হাজরা, জয়ন্ত চক্রবর্তী, সুদীপ মাইতি। সকলেই নিজ নিজ ক্ষেত্রে সুপরিচিত। অনেকে কলকাতা থেকে এসেছেন। আলোকবরণবাবু যেমন সমবেত সঙ্গীতের প্রশিক্ষণ দিচ্ছেন। সাগরিকাদেবী শাস্ত্রীয় নৃত্য, সুস্মিতাদেবী লোকনৃত্যের প্রশিক্ষণ দিচ্ছেন। নাটক ও অণু-নাটকের প্রশিক্ষণ দিচ্ছেন সমিতবাবু। এই বিশেষজ্ঞরা আশাবাদী, এই কর্মশালায় ছাত্রছাত্রীরা উপকৃত হবে। সংস্কৃতিচর্চায় উত্সাহ বাড়বে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন