Kurumi Girl In Republic Day Parade

দিল্লির রাজপথে কুচকাওয়াজে কুড়মি নেতার মেয়ে

ঝাড়গ্রাম জেলার সাঁকরাইল ব্লকের বড়কন্যাডিহা গ্রামের বাসিন্দা পিঙ্কি আদিবাসী নেগাচারী কুড়মি সমাজের ‘মহামোড়ল’ (রাজ্য সভাপতি) অনুপ মাহাতোর মেয়ে।

Advertisement

কিংশুক গুপ্ত

 ঝাড়গ্রাম শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০২৩ ০৯:০৮
Share:

পিঙ্কি মাহাতো। নিজস্ব চিত্র

পড়াশোনার পাশাপাশি প্যারেডের প্রতি টান। সেই টানেই ঝাড়গ্রাম জেলার ভূমিকন্যা পিঙ্কি মাহাতো পৌঁছচ্ছেন দিল্লি। ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের দিন দিল্লির প্যারেডে ডাক পেয়েছেন পিঙ্কি। মানিকপাড়া বিবেকানন্দ শতবার্ষিকী মহাবিদ্যালয়ের শারীরশিক্ষা বিভাগের পঞ্চম সিমেস্টারের ছাত্রী পিঙ্কি হাঁটবেন রাজধানীর রাজপথে। প্রতিনিধিত্ব করবেন রাজ্যের। উজ্জ্বল করবেন ঝাড়গ্রাম জেলার নাম। এ সাফল্যেও জল্পনা উঁকিঝুঁকি দিচ্ছে জেলা রাজনীতির অন্দরমহলে।

Advertisement

ঝাড়গ্রাম জেলার সাঁকরাইল ব্লকের বড়কন্যাডিহা গ্রামের বাসিন্দা পিঙ্কি আদিবাসী নেগাচারী কুড়মি সমাজের ‘মহামোড়ল’ (রাজ্য সভাপতি) অনুপ মাহাতোর মেয়ে। সম্প্রতি অজিতপ্রসাদ মাহাতোর নেতৃত্বাধীন আদিবাসী কুড়মি সমাজকে নিয়ে অন্য কুড়মি সংগঠনগুলি একযোগে আন্দোলনে যাওয়ার ঘোষণা করার পরই কুড়মি সংগঠনগুলির যৌথ কমিটি (দৌওদিয়াকে খৌওসিয়া) থেকে সরে এসেছে অনুপের সংগঠন। পৃথক কর্মসূচি ঘোষণা করছেন অনুপ। গত মে মাসে ঝাড়গ্রামের গড়শালবনিতে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের পিছনে থাকা মন্ত্রী বিরবাহা হাঁসদার গাড়িতে হামলার ঘটনায় অনুপ-সহ ১৫ জন কুড়মি নেতা গ্রেফতার হন। পরে সকলেই জামিনে মুক্ত হন। তবে সুয়োমোটো ওই মামলার চার্জশিট থেকে একমাত্র অনুপের নাম বাদ গিয়েছে। বিরবাহার গাড়ি হামলা-কাণ্ডে অভিযুক্ত অন্য কুড়মি নেতাদের একাধিক অন্য মামলায় অভিযুক্ত করা হলেও অনুপকে আর কোনও মামলায় অভিযুক্ত করা হয়নি। এই পরিস্থিতিতে দিল্লিতে সাধারণতন্ত্র দিবসের প্যারেডে পিঙ্কির ডাক পাওয়া নিয়ে জল্পনাও শুরু হয়েছে। তবে কি বাবার আন্দোলন থেকে সরে আসার পুরস্কার পেলেন মেয়ে! তবে এর বিরুদ্ধ মতও রয়েছে।

প্রথমত: অনুপের দাবি, তিনি আন্দোলন থেকে সরে আসেননি। শুধু পথ বদলেছেন। দ্বিতীয়ত, বাবার কাজকর্মের সঙ্গে মেয়ের সাফল্য-ব্যর্থতা জোড়া আসলে সংকীর্ণ রাজনীতিরই পরিচয়। পড়াশোনার জন্য মানিকপাড়াতেই থাকেন পিঙ্কি। ভালবাসেন প্যারেডে অংশ নিতে। এরজন্য দীর্ঘদিন অনুশীলনও করেছেন পিঙ্কি। তৃতীয়ত, বিভিন্ন স্তরে পরীক্ষায় উত্তীর্ণ হয়েই মিলেছে প্রজাতন্ত্র দিবসে জাতীয় সেবা প্রকল্প (এনএসএস)-র কুচকাওয়াজে পা মেলানোর সুযোগ। প্রতি স্তরে বাড়তি সুযোগ পাওয়া কি সম্ভব!

Advertisement

নিয়মিত কঠোর অনুশীলনের পর এই সুযোগ পাওয়ায় দৃশ্যতই খুশি পিঙ্কি বলছেন, ‘‘১ জানুয়ারির মধ্যে দিল্লিতে পৌঁছতে হবে। সেখানে শেষ মুহূর্তের অনুশীলন হবে। তাই এখন জোরকদমে প্রস্তুতি নিচ্ছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন