আদিবাসীদের মধ্যে বিভাজন  করি না, দাবি দিলীপের

আদিবাসী সামাজিক সংগঠনের বিভাজন প্রসঙ্গে এদিন প্রশ্ন করা হলে দিলীপ বলেন, ‘‘আমরা আদিবাসী সামাজিক সংগঠনের সঙ্গে দেখা করি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ঝাড়গ্রাম শেষ আপডেট: ১৮ জুলাই ২০২০ ০৩:১১
Share:

দিলীপ ঘোষ।

আদিবাসীদের বিভাজনের রাজনীতি তাঁরা করেন না বলে দাবি করলেন বিজেপি-র রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। শুক্রবার বিকেলে ঝাড়গ্রামে দলের জেলা কার্যালয়ে সাংগঠনিক সভায় এসে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে এমনই দাবি করলেন দিলীপ। প্রসঙ্গত, আদিবাসী সামাজিক সংগঠন ভারত জাকাত মাঝি পারগানা মহল এখন দ্বিধা বিভক্ত। রবিন টুডুর নেতৃত্বে একাংশ সরাসরি তৃণমূলের সঙ্গে রয়েছেন। আবার সংগঠনের অন্য অংশ বিজেপি-র সঙ্গে রয়েছে বলে অভিযোগ করছেন রবিনেরা।

Advertisement

আদিবাসী সামাজিক সংগঠনের বিভাজন প্রসঙ্গে এদিন প্রশ্ন করা হলে দিলীপ বলেন, ‘‘আমরা আদিবাসী সামাজিক সংগঠনের সঙ্গে দেখা করি। কিন্তু বলি না আমাদের ঝান্ডা ধরুন।’’ তৃণমূল সামাজিক সংগঠনকে রাজনৈতিক স্বার্থে ব্যবহার করছে দাবি করে সভামঞ্চে বসে থাকা ঝাড়গ্রামের দলীয় সাংসদ কুনার হেমব্রমকে দেখিয়ে দিলীপ বলেন, ‘‘উনি আদিবাসী সমাজের একটি মুখ। উচ্চশিক্ষিত। আদিবাসী সংস্কৃতির স্বার্থে কাজ করছেন। তিনি সামাজিক জীবনে ছিলেন। কাউকে বিভাজিত করেননি। তাঁকে আমরা অনুরোধ করি। আজ তিনি পুরো সমাজের নেতা। যাঁরা বিচ্ছিন্ন হয়ে গিয়েছেন, তাঁদেরও সমাজে নিয়ে আসছেন।’’

দিলীপের দাবি, বিজেপিতেই সবচেয়ে বেশি আদিবাসী সাংসদ ও বিধায়ক আছেন। রাতে ঝাড়গ্রামে ছিলেন তিনি। আজ, শনিবার সকালে ঝাড়গ্রাম শহরের রাস্তায় ‘চায়ে পে চর্চা’র কথা আছে তাঁর।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন