বিদ্যাসাগরে বন্ধ ৩ বিষয়ে দূরশিক্ষা

প্রাণিবিদ্যা, উদ্ভিদবিদ্যা এবং ভূগোল— এই তিনটি বিষয়ে দূরশিক্ষা চালুর আবেদন খারিজ করে দিয়েছে ইউজিসি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মেদিনীপুর শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০১৯ ০২:৪৬
Share:

ফাইল চিত্র।

সাতটি বিষয়ে দূরশিক্ষা চালুর জন্য ইউজিসি-র কাছে আবেদন জানিয়েছিলেন বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এর মধ্যে প্রাণিবিদ্যা, উদ্ভিদবিদ্যা এবং ভূগোল— এই তিনটি বিষয়ে দূরশিক্ষা চালুর আবেদন খারিজ করে দিয়েছে ইউজিসি।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য রঞ্জন চক্রবর্তী মানছেন, ‘‘সাতটি বিষয় চালুর অনুমতি চেয়ে ইউজিসি-র কাছে আবেদন করা হয়েছিল। চারটির অনুমতি মিলেছে। তিনটির অনুমতি মেলেনি।’’ উপাচার্যের কথায়, ‘‘ওই তিনটিই গুরুত্বপূর্ণ বিষয়। কেন অনুমতি মিলল না বুঝতে পারছি না। আমি বিস্মিত।’’ শিক্ষকদের একাংশ মনে করছেন, প্রয়োজনীয় পরিকাঠামো নেই। সম্ভবত সেই কারণেই বিশ্ববিদ্যালয়ের ওই আবেদনে সাড়া দেয়নি ইউজিসি। উপাচার্যের অবশ্য দাবি, ‘‘যে পরিকাঠামো দরকার রয়েছে। শিক্ষকও নিয়োগ করা হয়েছে।’’

বিদ্যাসাগরের দূরশিক্ষায় ১৫টি বিষয় পড়ানো হত। মাস কয়েক আগে অবশ্য বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের দূরশিক্ষার অনুমোদনই বাতিল করে দিয়েছিল ইউজিসি। আশঙ্কা দেখা দিয়েছিল পড়ুয়াদের মধ্যে।

Advertisement

কেন দূরশিক্ষার অনুমোদন বাতিল হয়েছিল?

সেই সময়ে ইউজিসি জানিয়েছিল, যে সব বিশ্ববিদ্যালয়ে নিয়মিত পাঠ্যক্রম ও দূরশিক্ষা পাঠ্যক্রম চালানো হয়, সেগুলো নাক-এর মূল্যায়নে ৩.২৬ নম্বর না পেলে দূরশিক্ষা চালাতে পারবে না। বিদ্যাসাগর-সহ রাজ্যের চারটি বিশ্ববিদ্যালয়ের এই নম্বর ছিল না। স্বাভাবিকভাবে অনুমোদন বাতিল হয়।

পরে অবশ্য শর্ত দেয় ইউজিসি। কেমন? ইউজিসি-র শর্ত ছিল, ওই নম্বর না থাকলেও চলবে। তবে দূরশিক্ষায় পর্যাপ্ত শিক্ষক নিয়োগ করতে হবে। বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষক মানছেন, ‘‘পরে পর্যাপ্ত শিক্ষক নিয়োগের শর্ত আরোপ করেছিল ইউজিসি।’’ সেই মতো শিক্ষক নিয়োগ হয়। দূরশিক্ষা চালু রাখার অনুমতি চেয়ে আবেদনও করা হয় ইউজিসি- র কাছে। বিশ্ববিদ্যালয়ে দূরশিক্ষায় স্নাতকোত্তরে প্রতি বছর ৪-৫ হাজার পড়ুয়া ভর্তি হতেন। পাঠ্যক্রম দু’বছরের। পড়ুয়ার সংখ্যাটা কম নয়। এক সময়ে রাজ্য জুড়ে বিদ্যাসাগরের ৫৪টি স্টাডি সেন্টার ছিল। পরে অবশ্য সেন্টারের সংখ্যাটা কমে ৪৭টি হয়। বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষকের কথায়, ‘‘শুরু থেকে এখানে ল্যাব বেসড সাবজেক্টই বেশি পড়ানো হত।’’ দূরশিক্ষায় বিজ্ঞান বিষয়ে পড়াশোনা এখানেই প্রথম শুরু হয়।

বিশ্ববিদ্যালয়ের এক সূত্রে খবর, সবদিক খতিয়ে দেখে মাস কয়েক আগে ফের দূরশিক্ষা চালুর অনুমোদন দিয়েছিল। তবে আগের মতো আর ১৫টি বিষয় নয়, ৭টি বিষয় চালুর অনুমতি দেওয়া হয়েছিল। ওই বিষয়গুলো হল বাংলা, সংস্কৃত, কম্পিউটার সায়েন্স, নিউট্রিশন, পরিবেশ বিজ্ঞান, পদার্থবিদ্যা এবং রসায়নবিদ্যা। সেই মতো এই বিষয়গুলোয় ছাত্র ভর্তি শুরু হয়েছিল। পরে আরও ৭টি বিষয় চালুর অনুমতি চেয়েছিল বিশ্ববিদ্যালয়। দিন কয়েক আগে ইউজিসি ৪টি বিষয় চালুর অনুমতি দিয়েছে। বিষয়গুলো হল ইংরেজি, ইতিহাস, রাষ্ট্রবিজ্ঞান এবং কমার্স। বাকি প্রাণিবিদ্যা, উদ্ভিদবিদ্যা, ভূগোল- এই ৩টি বিষয় চালুর আবেদন খারিজ করে দিয়েছে। বিশ্ববিদ্যালয়ের এক আধিকারিক বলেন, ‘‘এই বিষয়গুলো চালুর অনুমতি চেয়ে ফের ইউজিসি-র কাছে আবেদন জানানো হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন