Pingla

পিংলায় পার্থের আত্মীয়ের স্কুলে ইডি হানা, পাঁচ ঘণ্টা ধরে চলল তল্লাশি-অভিযান

দুপুর ৩টে নাগাদ কৃষ্ণপ্রসাদের স্কুলে যান ইডির তদন্তকারীরা। তল্লাশি চালানোর পাশাপাশি কৃষ্ণপ্রসাদ এবং তাঁর স্ত্রী রিনা অধিকারীকে জিজ্ঞাসাবাদ করা হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

পিংলা শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২২ ২৩:১৩
Share:

— নিজস্ব চিত্র।

পশ্চিম মেদিনীপুরের পিংলায় জেলবন্দি পার্থ চট্টোপাধ্যায়ের আত্মীয়ের স্কুলে তল্লাশি অভিযান চালাল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। তদন্তকারীরা যাঁর স্কুলে হানা দিয়েছেন, তিনি পার্থের জামাই কল্যাণময় ভট্টাচার্যের মামা কৃষ্ণপ্রসাদ অধিকারী। বুধবার দুপুরে পিংলা থানার খিরিন্দা গ্রামে কৃষ্ণপ্রসাদের স্কুলে হানা দেন কেন্দ্রীয় গোয়েন্দারা। প্রায় পাঁচ ঘণ্টা ধরে তল্লাশি অভিযান চালানোর পর রাত সাড়ে ৮টা নাগাদ সেখান থেকে তাঁরা বেরিয়ে যান।

Advertisement

দুপুর ৩টে নাগাদ কৃষ্ণপ্রসাদের স্কুলে আসেন ইডির তদন্তকারীরা। তল্লাশি চালানোর পাশাপাশি কৃষ্ণপ্রসাদ ও তাঁর স্ত্রী রিনা অধিকারীকে জিজ্ঞাসাবাদ করা হয়।

স্কুলশিক্ষক নিয়োগে দুর্নীতির অভিযোগে মামলায় পার্থের নাম উঠে আসার পর থেকেই পিংলার প্রত্যন্ত গ্রামে গড়ে ওঠা একটি বেসরকারি স্কুলের ‘কেতাদুরস্ত’ বাড়ি বিরোধীদের আক্রমণের বিষয়বস্তু হয়ে উঠেছিল। স্কুলটির নাম ‘বিসিএম ইন্টারন্যাশনাল স্কুল’। এটি তৈরি হয়েছে ‘বাবলি চট্টোপাধ্যায় মেমোরিয়াল ফাউন্ডেশন’-এর সৌজন্যে। পার্থের প্রয়াত স্ত্রীর নামও বাবলি চট্টোপাধ্যায়। গত বছর এপ্রিলে স্কুলটি চালু হয়। এ বছর জানুয়ারি ও ফেব্রুয়ারিতে পার্থ নিজেও দু’বার এসেছিলেন সেই স্কুলে। স্থানীয়দের দাবি, ওই স্কুল দেখভাল করে থাকেন কৃষ্ণপ্রসাদ। গোয়েন্দা সংস্থা সূত্রে খবর, সেই স্কুলই তদন্তকারীদের আতশকাচের তলায় রয়েছে।

Advertisement

বিরোধীদের দাবি, কারখানা তৈরির নামে নোটবন্দির সময় ওই জমি কেনা হয়েছিল। তার প্রায় ১৫ বিঘা জমিতে তৈরি হয়েছে কেজি থেকে দ্বাদশ শ্রেণির ওই ইংরেজি মিডিয়াম স্কুল। মাঝে এই স্কুল নিয়ে পার্থকে খোঁচা দিয়ে টুইট করেছিলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। সিপিএম নেতা সুজন চক্রবর্তী প্রশ্ন তুলেছিলেন, ‘‘প্রত্যন্ত গ্রামে এত টাকা দিয়ে যে স্কুল হল, তার উৎসটা কী?’’ যদিও সেই সময় বিরোধীদের সমস্ত দাবিই উড়িয়ে দিয়েছেন পার্থ। তিনি বলেছেন, ‘‘সর্বৈব মিথ্যা।’’ সূত্রের খবর, ওই স্কুল সংক্রান্ত বিষয় নিয়ে কৃষ্ণপ্রসাদকে জিজ্ঞাসাবাদ করা হয়ে থাকতে পারে। এর আগে কৃষ্ণপ্রসাদের স্কুলে আয়কর দফতরও হানা দিয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন