Elephant

সারাদিন ধরে বন দফতরের চেষ্টা বিফলে, সন্ধ্যায় মৃত্যু হল ঝাড়গ্রামে ডোবায় পড়ে যাওয়া মাকনা হাতির

ডোবার মধ্যে পড়ে থাকা একটি অসুস্থ হাতিকে ঘিরে চাঞ্চল্য ছড়ায়। স্থানীয় সুত্রে জানা গিয়েছে, শুক্রবার দু’টি হাতির মধ্যে লড়াই শুরু হয়। মারামারি করতে করতেই একটি হাতি ডোবায় পড়ে যায়।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

ঝাড়গ্রাম শেষ আপডেট: ০৪ মে ২০২৪ ২২:৪৩
Share:

হাতিটিকে উদ্ধার করতে ঝাঁপিয়ে পড়ে বন দফতর। — নিজস্ব চিত্র।

দুই হাতির লড়াইয়ে একটি হাতি আহত হয়ে পড়ে গিয়েছিল ডোবার মধ্যে। শনিবার সন্ধ্যায় সেখানেই মৃত্যু হল তার। ঘটনাটি ঘটেছে ঝাড়গ্রাম জেলার নয়াগ্রাম ব্লকের ওড়িশা সীমান্তবর্তী কেশররেখা রেঞ্জের চিলকিপাদায়। ডোবার জলে পড়ে যাওয়া হাতিটিকে উদ্ধার করতে চেষ্টা করেছিল বন দফতর। হাতিটি নিজেও ডোবা থেকে ওঠার চেষ্টা করেছিল। কিন্তু শারীরিক ভাবে অক্ষম হাতি নিজের পায়ে দাঁড়াতে পারেনি, সেখানেই মৃত্যু হল তার।

Advertisement

হাতিটিকে উদ্ধার করতে ঝাঁপিয়ে পড়ে বন দফতর। জেসিবি দিয়ে মাটি কেটে দড়ি দিয়ে বেঁধে টেনে তোলার চেষ্টা চলে দিনভর। হাতিটি নিজেও ডোবা থেকে বেরিয়ে আসার চেষ্টা করছিল। কিন্তু পারেনি। সন্ধ্যায় আহত হাতিটি ডোবাতেই মারা যায়। খড়্গপুরের ডিএফও মণীশ যাদব বলেন, ‘‘শুক্রবার রাতে একটি দাঁতাল হাতির সঙ্গে মাকনা হাতির (দাঁতবিহীন পুরুষ হাতি) লড়াই হয়েছিল। তাতে আহত হয় বছর ৬০-এর মাকনা হাতিটি। ডোবা থেকে তুলতে জেসিবি দিয়ে মাটি কেটে দড়ি বেঁধে চেষ্টা হয়। হাতিটি মারা গিয়েছে। নিয়ম অনুযায়ী ময়নাতদন্ত করা হবে।’’

এ দিকে হাতি ডোবায় পড়ার ভিডিয়ো ভাইরাল হয়ে যায়। ডোবার মধ্যে পড়ে থাকা একটি অসুস্থ হাতিকে ঘিরে চাঞ্চল্য ছড়ায়। স্থানীয় সুত্রে জানা গিয়েছে, শুক্রবার দু’টি হাতির মধ্যে মারামারি চলছিল। মারামারি করতে গিয়ে একটি হাতি একটি জখম হয়ে ডোবার মধ্যে পড়ে যায়। হাতিটি বার বার ডোবা থেকে বেরিয়ে আসার চেষ্টা করলেও শারীরিক সক্ষমতার অভাবে উঠে দাঁড়াতে পারেনি আহত হাতিটি। সেই হাতিকে দেখতে ভিড় জমান বহু মানুষ। কিন্তু শনিবার দিনভর চেষ্টা করেও হাতিকে ডোবা থেকে তোলা যায়নি। শেষ পর্যন্ত সন্ধ্যায় সেখানেই মৃত্যু হয় হাতির।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন