বিদ্যাসাগর সেন্ট্রাল কো-অপারেটিভ

বিতর্ক নিয়েই কর্মী নিয়োগ পরীক্ষা ব্যাঙ্কে

অনিয়মের অভিযোগ ঘিরে বিতর্কের মধ্যেই বিদ্যাসাগর সমবায় ব্যাঙ্কে আধিকারিক নিয়োগের পরীক্ষা হল রবিবার। এ দিন মেদিনীপুর কলেজে নির্বিঘ্নেই পরীক্ষা পর্ব মিটেছে।

Advertisement

কিংশুক গুপ্ত

মেদিনীপুর শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০১৭ ০২:৩৮
Share:

অনিয়মের অভিযোগ ঘিরে বিতর্কের মধ্যেই বিদ্যাসাগর সমবায় ব্যাঙ্কে আধিকারিক নিয়োগের পরীক্ষা হল রবিবার। এ দিন মেদিনীপুর কলেজে নির্বিঘ্নেই পরীক্ষা পর্ব মিটেছে। জানা গিয়েছে, এ দিন দুপুর ১২টা থেকে দেড় ঘন্টার লিখিত পরীক্ষা হয়েছে। পরে প্রার্থীদের কম্পিউটার-চালানোর দক্ষতারও হাতেকলমে পরীক্ষা নেওয়া হয়। ৪০ জন আবেদনকারীর মধ্যে ৩১জন এ দিন পরীক্ষা দিয়েছেন। মোট ৫টি পদে আধিকারিক নিয়োগ করা হবে।

Advertisement

পুর্ব-পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রাম, তিন জেলায় বিদ্যাসাগর সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাঙ্কের মোট ৩৮টি শাখা রয়েছে। ব্যাঙ্কের সদর কার্যালয় মেদিনীপুরে। তবে এ দিন পরীক্ষা নেওয়ার জন্য কাঁথি থেকে প্রশ্নপত্র নিয়ে আসা হয় বলে সূত্রের খবর। ব্যাঙ্কের পরিচালন সমিতির ভাইস চেয়ারম্যান সন্দীপ ঘোষ, সদস্য অঞ্জন বেরা, প্রদীপ পাত্র-সহ কয়েকজন হাজির ছিলেন। কো-অপারেটিভ সার্ভিস কমিশনকে এড়িয়ে নিয়ম বহির্ভূতভাবে এই পরীক্ষা হচ্ছে বলে অভিযোগ উঠেছে। যদিও এ দিনের পরীক্ষার দায়িত্বপ্রাপ্ত ব্যাঙ্কের পরিচালন সমিতির সদস্য মধুসূদন গাঁতাইত বলেন, “সমবায় আইন অনুযায়ী ব্যাঙ্কের পরিচালন সমিতির বৈঠকে সিদ্ধান্ত নিয়ে কর্মী নিয়োগের প্রক্রিয়া হচ্ছে।” তাঁর দাবি, কো-অপারেটিভ সার্ভিস কমিশনকে দু’বার লিখিতভাবে জানানো হয়েছিল। কিন্তু কমিশন কর্মী নিয়োগ করতে পারবে না বলে জানিয়ে দিয়েছিল। তাই পরিচালন সমিতির সভায় সিদ্ধান্তক্রমে কর্মী নিয়োগের প্রক্রিয়া হচ্ছে।

তাহলে কেন কমিশনের সচিব বলছেন, তিনি এ ব্যাপারে কিছু জানেন না? মধুসূদনবাবুর জবাব, “স্পেশ্যালিস্ট অফিসার নিয়োগের জন্য সাত মাস আগে থেকে প্রক্রিয়া চলছে। তখন কমিশন জানিয়েছিল, তারা অফিসার নিয়োগ করতে পারবে না। এখন কমিশন বলছে তারা পারবে।”

Advertisement

কো-অপারেটিভ সার্ভিস কমিশন জানিয়েছে, সমবায় ব্যাঙ্ক কর্তৃপক্ষ শুধু চতুর্থ শ্রেণির কর্মী নিয়োগ করতে পারেন। গ্রুপ সি ও আধিকারিক নিয়োগ করতে হবে সার্ভিস কমিশনের মাধ্যমেই। যদিও বিদ্যাসাগর ব্যাঙ্ক কর্তৃপক্ষের দাবি, সমবায় আইনের একটি বিশেষ ধারা অনুযায়ী সমবায় ব্যাঙ্কও যে কোনও শ্রেণির কর্মী নিয়োগ করতে পারে। ব্যাঙ্কের চেয়ারম্যান তথা রাজ্যের মন্ত্রী শুভেন্দু অধিকারী এ দিনও বলেন, ‘‘নিয়োগে কোনও অনিয়ম হয়নি।’’

তবে কর্মী নিয়োগে অনিয়মের অভিযোগ নিয়ে সরব হয়েছে বিরোধীরা। বিজেপি-র পশ্চিম মেদিনীপুর জেলা সভাপতি ধীমান কোলে বলেন, “লক্ষ লক্ষ বেকার যুবক-যুবতীদের বঞ্চিত করে স্বজনপোষণ ও দুর্নীতির জন্য যথেচ্ছচার চলছে। আমরা আদালতে যাচ্ছি। তাহলেই বিষয়টি স্পষ্ট হয়ে যাবে।” সিপিএমের পশ্চিম মেদিনীপুর জেলা সম্পাদক তরুণ রায়ের কটাক্ষ, “নিয়ম ভাঙাটাই তো ওদের দস্তুর।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন