টানা বৃষ্টি, ক্ষতি চাষিদের

নিম্নচাপে বৃষ্টির জেরে ফুল ও পান চাষের ক্ষতি বাড়ছে। পাঁশকুড়া ও কোলাঘাট ব্লকে গাঁদা, দোপাটি, চন্দ্রমল্লিকা, গ্ল্যাডিওলাস ফুলের চারাগাছ নষ্ট হয়েছে। শহিদ মাতঙ্গিনী ব্লক, তমলুক, নন্দকুমার, মহিষাদল-সহ জেলার বিস্তীর্ণ এলাকায় পানের পাতা, পান গাছের গোড়া পচে গিয়ে ক্ষতি হয়েছে বলে চাষিদের অভিযোগ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

তমলুক শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০১৬ ০১:৪৪
Share:

নিম্নচাপে বৃষ্টির জেরে ফুল ও পান চাষের ক্ষতি বাড়ছে। পাঁশকুড়া ও কোলাঘাট ব্লকে গাঁদা, দোপাটি, চন্দ্রমল্লিকা, গ্ল্যাডিওলাস ফুলের চারাগাছ নষ্ট হয়েছে। শহিদ মাতঙ্গিনী ব্লক, তমলুক, নন্দকুমার, মহিষাদল-সহ জেলার বিস্তীর্ণ এলাকায় পানের পাতা, পান গাছের গোড়া পচে গিয়ে ক্ষতি হয়েছে বলে চাষিদের অভিযোগ। এই কারণেই দুর্গাপুজোর সময় ফুলের বাজার চড়া হওয়ার আশঙ্কা রয়েছে।।

Advertisement

জেলা উদ্যান পালন ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, পূর্ব মেদিনীপুর জেলার পাঁশকুড়া, কোলাঘাট ও তমলুকের শহিদ মাতঙ্গিনী ব্লকে ফুলের চাষ সবচেয়ে বেশি। পাঁশকুড়া ও কোলাঘাট ব্লকে গাঁদা, দোপাটি, রজনীগন্ধা, গ্ল্যাডিওলাস, অ্যাস্টার, চন্দ্রমল্লিকা-সহ বিভিন্ন ফুল এবং শহিদ মাতঙ্গিনী ব্লকে গাঁদা, জুই ফুলের ফলন বেশি। আর বৃষ্টির জেরে ফুলের পাপড়িতে জল পচা দাগ হচ্ছে।

পাঁশকুড়া ব্লকের দোকান্ডা গ্রামের চাষি দীপক মালের দুই বিঘে জমিতে গাঁদা ও এক বিঘা জমিতে গ্ল্যাডিওলাস ফুলের চাষ রয়েছে। দীপকবাবু মঙ্গলবার বলেন, ‘‘গাঁদা ফুলের পাপড়ি, ফুল গাছের পাতা, কাণ্ড পচে গিয়ে প্রচুর ক্ষতি হয়েছে। ফুলের পাপড়িতে দাগ হয়ে যাওয়ায় বাজারে দাম পাচ্ছি না।’’ ভারি বৃষ্টির জেরে ক্ষতি হয়েছে পান চাষেরও।

Advertisement

তমলুকের শহিদ মাতঙ্গিনী ব্লকের উদয়চক গ্রামের পান চাষি বিশ্বানাথ মেট্যা, নারায়ণ মাইতি বলেন, ‘‘কয়েকদিন ধরে বৃষ্টি অথবা মেঘলা আবহাওয়ার জেরে পানের পাতা ও পানগাছের গোড়া পচে যাচ্ছে।’’ জেলা উদ্যানপালন ও খাদ্যপ্রক্রিয়াকরণ দফতরের উপ-অধিকর্তা সুফল মণ্ডল বলেন, ‘‘নিম্নচাপজনিত বৃষ্টির জেরে পানগাছ ও ফুলগাছের গোড়া পচে যেতে পারে। ফুল ও পান চাষের ক্ষতির খোঁজ নেওয়া হচ্ছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন