Kanthi Cooperative Bank

কাঁথি কোঅপারেটিভ ব্যাঙ্কে নির্বাচন নিয়ে টালবাহানা, হাই কোর্টের নির্দেশে কাটতে চলেছে জট

শেষবার কাঁথি কোঅপারেটিভ ব্যাঙ্কের পরিচালন কমিটির নির্বাচনের দিন স্থির হয়েছিল ২০২২ সালের ৩ এপ্রিল। সে সময় খসড়া ভেটার এবং পূর্ণ ভোটার তালিকাও প্রকাশ করা হয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কাঁথি শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২৪ ২৩:৩০
Share:

—নিজস্ব চিত্র।

অবশেষে দীর্ঘ টালবাহানার পর আয়োজিত হতে চলেছে পূর্ব মেদিনীপুরের কাঁথি কো-অপারেটিভ ব্যাঙ্কের পরিচালন কমিটির নির্বাচন। কলকাতা হাই কোর্টে দায়ের হওয়া একটি জনস্বার্থ মামলার রায়ে প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম নির্দেশ দিয়েছেন, আগামী আড়াই মাসের মধ্যেই এই ব্যাঙ্কের নির্বাচন সম্পন্ন করতে হবে। তার আগে নিয়ম মেনে খসড়া ভোটার তালিকা ও পরবর্তী সময়ে পূর্ণ ভোটার তালিকা প্রকাশ করতে হবে। আদালতের তত্ত্বাবধানে এই পুরো প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। এই রায়ে খুশি মামলাকারী থেকে শুরু করে ব্যাঙ্কের ভোটারেরাও।

Advertisement

এর আগে শেষবার কাঁথি কোঅপারেটিভ ব্যাঙ্কের পরিচালন কমিটির নির্বাচনের দিন স্থির হয়েছিল ২০২২ সালের ৩ এপ্রিল। সে সময় খসড়া ভেটার এবং পূর্ণ ভোটার তালিকাও প্রকাশ করা হয়। কিন্তু এর পর থেকে আর ব্যাঙ্কের নির্বাচন হয়নি। পরিবর্তে প্রশাসক নিয়োগ করে ব্যাঙ্কের কাজকর্ম পরিচালনা করা হচ্ছে। সূত্রের খবর, বর্তমানে বিপুল জনপ্রিয় কাঁথি কোঅপারেটিভ ব্যাঙ্কের শাখা পূর্ব মেদিনীপুরের গণ্ডি ছাড়িয়ে কলকাতা-সহ একাধিক জেলায় ছড়িয়ে আছে। সব মিলিয়ে এই কোঅপারেটিভে ভোটারের সংখ্যা কয়েক হাজার। বোর্ড সদস্য কমবেশি ১০০-র বেশি। কিন্তু ভোট না হওয়ায় পরিচালন কমিটি সম্পূর্ণ মুখ থুবড়ে পড়েছে বলেই মামলাকারীদের দাবী।

এই কারণেই কাঁথি কো অপারেটিভ ব্যাঙ্কে পরিচালন কমিটির নির্বাচনের দাবিতে হাই কোর্টের দ্বারস্থ হন কয়েক জন ভোটার। এমনই এক মামলাকারী কাঁথির বাসিন্দা মহম্মদ আব্দুর রহমানের দাবি, ‘‘দীর্ঘদিন ধরেই এই ব্যাঙ্কে ভোট করাতে গড়িমসি চলছে এবং প্রশাসক বসিয়ে কাজ পরিচালনা হচ্ছে। কিন্তু প্রশাসক মাসে একবার ব্যাঙ্কে আসেন। তাঁর অনুপস্থিতিতে চূড়ান্ত সমস্যায় পড়তে হয়। এই কারণেই হাই কোর্টে জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল। দীর্ঘদিন মামলা চলার পর অবশেষে আদালতের নির্দেশে জট কাটতে চলেছে জেনে আমরা খুশি।’’

Advertisement

সূত্রের খবর, গত ৪ জানুয়ারী হাই কোর্টের নির্দেশ আসার পরেই ৫ জানুয়ারী সংবাদপত্রে কাঁথি কোঅপারেটিভের ভোটার তালিকা সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। যেখানে উল্লেখ করা হয়েছে, এই ব্যাঙ্কের আসন্ন নির্বাচনের জন্য মৃত ভোটারদের পরিবারের সদস্যকে মৃত্যুর উপযুক্ত প্রমাণপত্র-সহ হাজির হতে বলা হয়েছে। আগামী ১৫ জানুয়ারির মধ্যে এই আবেদন নেওয়ার শেষ সময়সীমা ধার্য করা হয়েছে। আদালত সূত্রে খবর, আগামী ২২ ফেব্রুয়ারি এই মামলার পরবর্তী শুনানির দিন ধার্য হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন