Fire Accident

মজুত ধানে আগুন, পুড়ে জখম চাষিও

সোমবার ভোররাতে হঠাৎ সেই মজুত ধানে আগুন দেখতে পায় গ্রামের কৃষকেরা। স্থানীয়রা জল ছিটিয়ে আগুন নেভানোর চেষ্টা করেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

পটাশপুর শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২২ ০৭:১০
Share:

পুড়ে গিয়েছে ধান। নিজস্ব চিত্র।

মাঠে মজুত করা কয়েক কুইন্টাল পাকা ধান ভোররাতে আগুনে ভস্মীভূত হয়ে গেল। ঝুঁকি নিয়ে ধান বাঁচাতে গিয়ে পুড়ে জখম হলেন চাষিও। আহত ওই ব্যক্তিকে এগরা সুপার স্পেশালিটি হাসপাতালে ভর্তি করানো হয়েছে। কী ভাবে মজুতকরা ধানে আগুন লাগালো তদন্ত শুরু করেছে পুলিশ।

Advertisement

এখন পাকা ধান মাঠ থেকে গোলা। তুলছেন চাষিরা। অনেকে ধান ঝাড়াই করে মাঠেই বস্তায় ভরে ত্রিপল দিয়ে ঢেকে রাখছেন। সব ধান ঝাড়াই শেষ হলে ট্রাক্টরে চাপিয়ে নিয়ে আসবেন তাঁরা। তেমন পরিকল্পনা করেই পটাশপুরের খাড় পশ্চিমসাই গ্রামের কৃষক দেবব্রত বেরা দু'বিঘা জমিতে বাদশা ভোগ ধানের চাষ করেছিলেন। অন্য ধানের তুলনায় এই ধানে অনেকটাই বেশি দাম পাওয়া যায় বাজারে। কয়েকদিন আগে ধান ঝাড়াই করে মাঠে বস্তায় মজুত করে রেখেছিলেন তিনি।

সোমবার ভোররাতে হঠাৎ সেই মজুত ধানে আগুন দেখতে পায় গ্রামের কৃষকেরা। স্থানীয়রা জল ছিটিয়ে আগুন নেভানোর চেষ্টা করেন। দেবব্রত ঝুঁকি নিয়ে ধানের বস্তা উদ্ধারের চেষ্টা করেন। তখনই আগুনে তাঁর শরীরের একাংশ পুড়ে যায়। তাঁকে উদ্ধার করে এগরা সুপার স্পেশালিটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। পুড়ে গিয়েছে বেশিরভাগ ধানই। সামান্য কিছু বাঁচানো সম্ভব হয়েছে। এতে বেশ কয়েক হাজার টাকার ক্ষতি হয়েছে বলে দাবি।

Advertisement

কিন্তু কী ভাবে আগুন লাগল?

স্থানীয় বাসিন্দাদের মতে, মাঝ মাঠে আগুন লাগার কোনও সম্ভাবনা নেই। অনুমান, কেউ বা কারা পরিকল্পিত ভাবে মজুত ধানে আগুন লাগিয়েছে। পুলিশ ঘটনার প্রাথমিক তদন্ত শুরু করেছে। খাড় পঞ্চায়েতের উপপ্রধান অশোক মাইতি ঘটনাস্থল পরিদর্শন করেছেন। তিনিও বলেন, ‘‘ক্ষতি করতে পরিকল্পনা করে মজুত করা ধানে আগুন লাগানো হয়েছে। তদন্ত শুরু হয়েছে। প্রশাসনিক ভাবে ক্ষতিগ্রস্ত কৃষককে সহযোগিতা করা হবে।’’ উল্লেখ্য, গত বৃহস্পতিবার ভোরে কসবা এগরা মাঠেও মজুত করা ধানে আগুন লেগে ভস্মীভূত হয়ে গিয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন