Coromondel Express Accident

পরিবেশ দিবসেও ট্রেন  দুর্ঘটনায় মৃতদের স্মরণ

সোমবার ছিল বিশ্ব পরিবেশ দিবস। অনেক জায়গায় দিনটি পালিত হয় ট্রেন দুর্ঘটনায় মৃতদের স্মরণ করে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

গড়বেতা শেষ আপডেট: ০৬ জুন ২০২৩ ০৮:১১
Share:

দুর্ঘটনায় নিহত প্রশান্ত সরকারের স্ত্রীর হাতে দু’লক্ষ টাকার চেক তুলে দিলেন তৃণমূলের জেলা সভাপতি সুজয় হাজরা। নিজস্ব চিত্র

বিশ্ব পরিবেশ দিবসের নির্ধারিত অনুষ্ঠান। সেই অনুষ্ঠানেই বহু জায়গায় স্মরণ করা হল ট্রেন দুর্ঘটনায় মৃতদের। দুর্ঘটনায় হতাহতদের আর্থিক সহায়তা দেওয়ার কথা রাজ্য সরকারের পক্ষ থেকে ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ বার দুর্ঘটনায় মৃতদের পাশে দাঁড়ালেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়।

Advertisement

অভিষেকের নির্দেশে রবিবার গড়বেতার সন্ধিপুর অঞ্চলের বহড়াবনি গ্রামের বাসিন্দা দুর্ঘটনায় নিহত প্রশান্ত সরকারের স্ত্রী শুভ্রা ঘোষ সরকারের হাতে ২ লক্ষ টাকার চেক তুলে দিলেন তৃণমূলের মেদিনীপুর সাংগঠনিক জেলার সভাপতি সুজয় হাজরা। তাঁর সঙ্গে ছিলেন তৃণমূলের ব্লক সভাপতি সেবাব্রত ঘোষ, জেলা কমিটির সাধারণ সম্পাদক জয় রায় সহ অনেকেই। দুর্ঘটনায় মৃত প্রশান্ত স্থানীয় একটি হাইস্কুলের কম্পিউটারের প্রশিক্ষক ছিলেন। তিনিই ছিলেন পরিবারের একমাত্র উপার্জনকারী। জামাইবাবুর চিকিৎসা করাতে প্রশান্ত তাঁকে নিয়ে গিয়েছিলেন কটকে। ডাক্তার দেখিয়ে হাওড়াগামী যশোবন্তপুর এক্সপ্রেসে ফিরছিলেন তাঁরা। দুর্ঘটনার কবলে পড়ে ঘটনাস্থলেই মৃত্যু হয় প্রশান্তের। জখম হন জামাইবাবু বাবলু পান। প্রশান্তের মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে বহড়াবনির সরকার পরিবারে। বাড়িতে তাঁর স্ত্রী, পাঁচ বছরের শিশুকন্যা সহ বৃদ্ধ বাবা-মা আছেন। এ দিন সুজয় হাজরা বলেন, ‘‘ট্রেন দুর্ঘটনায় নিহত প্রশান্ত সরকারের অসহায় পরিবারের পাশে দাঁড়িয়েছেন দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। তাঁর নির্দেশে প্রশান্তের স্ত্রীর হাতে ২ লক্ষ টাকার চেক তুলে দিয়েছি।’’ মৃতের স্ত্রী শুভ্রা বলেন, ‘‘আমাদের এই বিপদের দিনে উনি (অভিষেক) পাশে দাঁড়ানোয় কৃতজ্ঞতা জানাই।’’

সোমবার ছিল বিশ্ব পরিবেশ দিবস। অনেক জায়গায় দিনটি পালিত হয় ট্রেন দুর্ঘটনায় মৃতদের স্মরণ করে। গোয়ালতোড়ের মাহালিসাই বন বিভাগের পক্ষ থেকে ছোট নাকদনা আদিবাসী হাইস্কুলে পরিবেশ দিবসে বৃক্ষরোপণের আগে ট্রেন দুর্ঘটনায় নিহতদের স্মরণ করা হয়। স্কুলের সভাপতি পিনাকী ঘোষ বলেন, ‘‘ভারাক্রান্ত হৃদয়ে এ বার পরিবেশ দিবস পালন করা হচ্ছে। মৃতদের স্মরণ করে বন দফতরের রেঞ্জারদের পাশে নিয়ে হলুদ পলাশ, বকুল, কৃষ্ণচূড়া সহ অনেক গাছ লাগানো হয়েছে। ছাত্রছাত্রীরা অঙ্কন প্রতিযোগিতায় অংশ নেয়।’’ গোয়ালতোড় কলেজেও পরিবেশ দিবস পালনে চারাগাছ লাগানো হয়। এ দিন গড়বেতা কলেজের ছাত্রছাত্রী, অধ্যাপক, অধ্যাপিকা, শিক্ষাকর্মীরা এলাকা পরিক্রমা করে পরিবেশ দিবস পালন করেন। অধ্যক্ষ হরিপ্রসাদ সরকার বলেন, ‘‘কলেজের প্রকৃতি ও পরিবেশ উপ সমিতি, এনসিসি, বিপিএড বিভাগের সহযোগিতায় দিনটি পালিত হয়। বিলি করা হয় চারা গাছ।’’ বন দফতরের গড়বেতা রেঞ্জ পরিবেশ দিবসে ছাত্রছাত্রীদের পরিবেশ বিষয়ক অঙ্কন প্রতিযোগিতার আয়োজন করে। তার আগে ট্রেন দুর্ঘটনায় মৃতদের স্মরণ করা হয়। গড়বেতার তিনটি ব্লকের একাধিক স্বেচ্ছাসেবি সংস্থা পরিবেশ দিবস পালনের আগে ট্রেন দুর্ঘটনায় নিহতদের স্মরণ করে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন