সোনা-রুপোয় মোড়া বসে আঁকো মেদিনীপুরে

রাজ্যব্যাপী বসে আঁকো প্রতিযোগিতায় এ বার মূল্যবান পুরস্কারের ছড়াছড়ি। প্রথম পুরস্কার সোনার সরস্বতী, দ্বিতীয় হলে মিলবে রুপোর পাল তোলা নৌকো আর তৃতীয় পুরস্কার ট্যাব।

Advertisement

সৌমেশ্বর মণ্ডল

মেদিনীপুর শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০১৭ ০১:৩৬
Share:

মহার্ঘ: পুরস্কারে মিলবে সোনার সরস্বতী ও রুপোর নৌকো। নিজস্ব চিত্র

রাজ্যব্যাপী বসে আঁকো প্রতিযোগিতায় এ বার মূল্যবান পুরস্কারের ছড়াছড়ি। প্রথম পুরস্কার সোনার সরস্বতী, দ্বিতীয় হলে মিলবে রুপোর পাল তোলা নৌকো আর তৃতীয় পুরস্কার ট্যাব। মেদিনীপুর আর্ট অ্যাকাডেমির উদ্যোগে গত জানুয়ারি মাসে সারা রাজ্য স্তরের এই বসে আঁকো প্রতিযোগিতায় হয়েছিল। আজ, রবিবার মেদিনীপুর প্রদ্যোত স্মৃতি ভবনে সফলদের হাতে মহার্ঘ সব পুরস্কার তুলে দেওয়া হবে।

Advertisement

মেদিনীপুর আর্ট অ্যাকাডেমির উদ্যোগে ১৫তম সারা রাজ্য বসে আঁকো প্রতিযোগিতায় মোট ১৪টি বিভাগ ছিল। মেদিনীপুর, তমলুক ও বাগনানে বসেছিল প্রতিযোগিতার আসর। রাজ্যের ১৩টি জেলা থেকে প্রায় ৮ হাজার প্রতিযোগী যোগ দেন। ঠিক হয়েছে, প্রতি বিভাগের প্রথম ৬০ জনকে ট্রফি ও শংসাপত্র দেওয়া হবে। আর সব বিভাগ মিলিয়ে সেরা পাঁচটি ছবিকে দেওয়া হবে পুরস্কার। প্রথম স্থানাধিকারী পাবে সরস্বতীর সোনার প্রতিকৃতি। চার ইঞ্চি লম্বা ও তিন ইঞ্চি চওড়া প্রতিকৃতিটির দাম প্রায় ১৩ হাজার টাকা। আনা হয়েছে মুম্বই থেকে। দ্বিতীয় পুরস্কার রুপোর পালতোলা নৌকো। তৃতীয় পুরস্কার ট্যাব, চতুর্থ পুরস্কার ডিজিট্যাল ক্যামেরা, পঞ্চম পুরস্কার স্মার্টফোন। উদ্যোক্তা সংস্থার আধিকারিক রাজীব দাস বলেন, ‘‘আমাদের সংস্থা থেকে জেলায় ১৩ টি জায়গায় আঁকা শেখানো হয়। চেষ্টা করছি সারা রাজ্যের ছেলেমেয়েরা আঁকায় পারদর্শী হয়ে উঠুক।’’ কিন্তু এত দামি পুরস্কারের আয়োজন হল কীভাবে? রাজীববাবুর জবাব, ‘‘প্রতিযোগিতার আয়োজন ও পুরস্কারের খরচ প্রায় পাঁচ লক্ষ টাকা। আমরা ৫০ টাকা ‘এন্ট্রি ফি’ নিই। তা ছাড়া, অনেকে সাহায্য করেন। বাকি টাকা অ্যাকাডেমির পক্ষ থেকে দেওয়া হয়।’’ প্রথম পাঁচজনের আজ, রবিবার পুরস্কার বিতরণ মঞ্চেই নাম ঘোষণা করা হবে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন