দিঘায় বিক্ষোভ হকারদের

সৈকত শহর দিঘায় হকার পুনর্বাসনের জন্য নির্মিত স্টলের জন্য আট মাস আগে টাকা জমা দিয়েও স্টল না পেয়ে ক্ষুব্ধ হকাররা বৃহস্পতিবার বিক্ষোভে সামিল হলেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

দিঘা শেষ আপডেট: ১৯ জুন ২০১৫ ০১:০৮
Share:

সৈকত শহর দিঘায় হকার পুনর্বাসনের জন্য নির্মিত স্টলের জন্য আট মাস আগে টাকা জমা দিয়েও স্টল না পেয়ে ক্ষুব্ধ হকাররা বৃহস্পতিবার বিক্ষোভে সামিল হলেন। স্টল না পাওয়ার প্রতিবাদে ও অবিলম্বে স্টল বন্টনের দাবিতে ক্ষুব্ধ হকাররা বৃহস্পতিবার দিঘা শঙ্করপুর উন্নয়ন পর্ষদের নিবার্হী আধিকারিকের দফতরের সামনে অবস্থান বিক্ষোভ করেন ও অবিলম্বে হকারদের স্টল বন্টনের দাবি জানিয়ে পর্ষদের নিবার্হী আধিকারিকের কাছে স্মারকলিপি জমা দেন।

Advertisement

পর্যদ সূত্রে জানা গিয়েছে, গত নভেম্বর মাসে স্টল দেওয়া হবে বলে দিঘা শঙ্করপুর উন্নয়ন পর্ষদ তাঁদের কাছ থেকে টাকা নেন। জানানো হয় নভেম্বরেই স্টল দেওয়া হবে। ২৪ নভেম্বর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দিঘায় এসে প্রকাশ্য সভায় ঝিনুকের সামগ্রী বিক্রেতা বিজলী দেবনাথ-সহ দুজন হকারের হাতে পুনর্বাসন স্টল হস্তান্তরের প্রতীকচাবিও তুলে দেন। কিন্তু সেদিনই সন্ধ্যায় মুখ্যমন্ত্রী সৈকতাবাসের সামনে নির্মিত ৫৬টি স্টল দেখে বিরক্তি প্রকাশ করেন ও ওই স্টলগুলি সৈকতাবাসের সামনে থেকে সরিয়ে অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার কথা বলেন। এরপরই উন্নয়ন পর্ষদ স্টলবণ্টন স্থগিত করে দেয়। মুখ্যমন্ত্রীর এই নির্দেশে ফাঁপরে পরে পর্ষদ। পরে এক বৈঠকে মুখ্যমন্ত্রীর সিদ্ধান্তকে মান্যতা দিয়ে নির্মিত ৫৬টি স্টল জগন্নাথ ঘাটে সরিয়ে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। তিন মাসের মধ্যে ফের স্টল বন্টন করা হবে বলে পর্ষদের পক্ষ থেকে জানানো হয়। গত ১৫মে থেকে সেই স্টল স্থানান্তরের কাজ শুরু হয়েছে।

কিন্তু স্থানীয় হকারদের অভিযোগ, তি নমাসের জায়গায় কেটে গিয়েছে আটমাস। তবু স্টল মেলেনি। ঝিনুক ব্যবসায়ী ছবি দাসের অভিযোগ, ‘‘স্টল নেওয়ার জন্য বাজার থেকে চড়া সুদে টাকা জোগাড় করেছিলাম। এখনও সুদ দিতে গিয়ে নাভিশ্বাস উঠছে। কিন্তু মাঝখান থেকে স্টলই পেলাম না।’’ নিবার্হী আধিকারিক সুজন দত্ত এ ব্যাপারে সংবাদমাধ্যমের সামনে কোন মন্তব্য করতে চাননি।

Advertisement

বৃহস্পতিবার দিঘা শঙ্করপুর উন্নয়ন পর্ষদে হকারদের অবস্থান বিক্ষোভকে কেন্দ্র করে ব্যাপক পুলিশি ব্যবস্থা নেওয়া হয়। দিঘা থানার ওসি সুদীপ বন্দ্যোপাধ্যায় ও সার্কেল ইন্সপেক্টার জয়ন্ত লোধচৌধুরী ঘটনাস্থলে ছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন