বিধায়ক এলাকা উন্নয়ন তহবিল

দ্রুত প্রকল্প জমার নির্দেশ

বিধায়কদের এক সপ্তাহের মধ্যে প্রকল্প জমা দেওয়ার নির্দেশ দিল জেলা প্রশাসন। শুক্রবার মেদিনীপুরে কালেক্টরেটের সভাকক্ষে এক বৈঠকে এই নির্দেশ দেওয়া হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মেদিনীপুর শেষ আপডেট: ০৯ জুলাই ২০১৬ ০০:৪৩
Share:

বিধায়কদের এক সপ্তাহের মধ্যে প্রকল্প জমা দেওয়ার নির্দেশ দিল জেলা প্রশাসন। শুক্রবার মেদিনীপুরে কালেক্টরেটের সভাকক্ষে এক বৈঠকে এই নির্দেশ দেওয়া হয়। জেলা প্রশাসনের এক কর্তা বলেন, “এক সপ্তাহের মধ্যে প্রকল্প জমা দেওয়ার জন্য বিধায়কদের অনুরোধ করা হয়েছে। বিধায়কেরা আশ্বাস দিয়েছেন, তাঁরা নির্ধারিত সময়ের মধ্যেই প্রকল্প জমা দেবেন। ইতিমধ্যে কয়েকজন বিধায়ক প্রকল্প জমাও দিয়েছেন।” বৈঠকে ছিলেন জেলাশাসক জগদীশপ্রসাদ মিনা, জেলা পরিকল্পনা আধিকারিক

Advertisement

সুমন্ত রায় প্রমুখ।

বিধায়কদের এলাকা উন্নয়ন তহবিলে বছরে ৬০ লক্ষ টাকা বরাদ্দ করা হয়। জেলায় ১৯ জন বিধায়ক রয়েছেন। আপাতত, প্রত্যেকের তহবিলে ৩০ লক্ষ টাকা করে বরাদ্দ হয়েছে। এই টাকায় বিধায়কদের দেওয়া প্রস্তাব মোতাবেক উন্নয়নমূলক কাজ করা হয়। পুরো বিষয়টি তত্ত্বাবধান করে জেলা পরিকল্পনা দফতর। এই দফতরই বিধায়ক তহবিলের টাকা খরচের বিষয়টি দেখভাল করে। প্রস্তাব অনুমোদন ও ব্যয় বরাদ্দ অনুমোদন করা- এই সব দিকগুলো বিধায়কদেরই উদ্যোগী হয়ে দেখার কথা। যদিও একাংশ বিধায়ক তা করেন না। ফলে, অনেক ক্ষেত্রে নির্দিষ্ট সময়ের মধ্যে কাজ শেষ করা যায় না। কিছু ক্ষেত্রে বিধায়ক তহবিলের টাকার একাংশ পড়েও থাকে।

Advertisement

শুক্রবারের বৈঠক শেষে গোপীবল্লভপুরের বিধায়ক তথা অনগ্রসর শ্রেণিকল্যাণ মন্ত্রী চূড়ামনি মাহাতো বলেন, “প্রকল্প তৈরি করছি। শীঘ্রই জমা দিয়ে দেব।” কেশিয়াড়ির বিধায়ক পরেশ মুর্মুও বলেন, “প্রকল্প তৈরি প্রায় হয়ে গিয়েছে। জেলা প্রশাসন এক সপ্তাহের মধ্যে জমা দিতে বলেছে। নির্ধারিত সময়ের মধ্যেই জমা দিয়ে দেব।” একই বক্তব্য গড়বেতার বিধায়ক আশিস চক্রবর্তী, খড়্গপুর গ্রামীণের বিধায়ক দীনেন রায়েরও।

বিধায়কদের যে এই প্রথম এই নির্দেশ দেওয়া হল তা নয়। এর আগেও মেদিনীপুরে এ রকম বৈঠক হয়েছিল। বৈঠকে জানানো হয়েছিল, যত দ্রুত সম্ভব প্রকল্প জমা দিতে। জেলার বিধায়ক সংখ্যা যেখানে ১৯, সেখানে এই সময়ের মধ্যে প্রকল্প জমা দেন মাত্র ২ জন! অগত্যা, ফের বৈঠক ডাকে জেলা প্রশাসন। শুক্রবার মেদিনীপুরে এই বৈঠক হয়। এই সময়ের মধ্যে যে ২ জন প্রকল্প জমা দিয়েছেন, সেই ২ জনই নতুন বিধায়ক। নারায়ণগড় থেকে নির্বাচিত প্রদ্যোৎ ঘোষ এবং দাঁতন থেকে নির্বাচিত বিক্রম প্রধান। বৈঠকে একাংশ বিধায়ক গরহাজির ছিলেন। তাঁরা প্রতিনিধি পাঠিয়েছিলেন। যেমন খড়্গপুরের (সদর) বিধায়ক দিলীপ ঘোষের প্রতিনিধি হিসেবে ছিলেন প্রেমচাঁদ ঝাঁ। প্রেমচাঁদবাবু বিজেপির খড়্গপুর শহর সভাপতি। কেশপুরের বিধায়ক শিউলি সাহা, ঘাটালের বিধায়ক শঙ্কর দোলুইও
প্রতিনিধি পাঠান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন