ঠান্ডা কাশ্মীর পুজোয় ‘হট’

ভূমিকম্প হোক বা বন্যা, পাহাড়ে যাওয়ার নেশা কাটাতে পারে না কিছুই। ফলে পুজোর মাস দুয়েক আগেই এ বারও ‘হট ডেস্টিনেশন’ কাশ্মীর। আর যাঁরা কাশ্মীর নাম শুনেই ভাবতে বসে যান তাঁদের জন্য রয়েছে গ্যাংটক, পেলিং থেকে সিমলা-মানালি। মেদিনীপুরের খড়্গপুরের ট্রাভেল এজেন্টরা জানান, কাশ্মীর-বৈষ্ণবদেবী ঘুরে আসতে প্রায় কুড়ি হাজার টাকা নেন তাঁরা। আর বাঙালিও স্বচ্ছন্দে ভূস্বর্গ দেখার নেশায় এটুকু পকেট হালকা করেই ফেলেন।

Advertisement

অরিতা ধারা ভট্ট

কলকাতা শেষ আপডেট: ২৫ অগস্ট ২০১৫ ০০:১৭
Share:

ডাল লেক।—ফাইল চিত্র।

ভূমিকম্প হোক বা বন্যা, পাহাড়ে যাওয়ার নেশা কাটাতে পারে না কিছুই। ফলে পুজোর মাস দুয়েক আগেই এ বারও ‘হট ডেস্টিনেশন’ কাশ্মীর। আর যাঁরা কাশ্মীর নাম শুনেই ভাবতে বসে যান তাঁদের জন্য রয়েছে গ্যাংটক, পেলিং থেকে সিমলা-মানালি। মেদিনীপুরের খড়্গপুরের ট্রাভেল এজেন্টরা জানান, কাশ্মীর-বৈষ্ণবদেবী ঘুরে আসতে প্রায় কুড়ি হাজার টাকা নেন তাঁরা। আর বাঙালিও স্বচ্ছন্দে ভূস্বর্গ দেখার নেশায় এটুকু পকেট হালকা করেই ফেলেন। তবে এ বার সিমলা-মানালিরও ভাল চাহিদা রয়েছে বলে তাঁদের দাবি। তবে কাশ্মীর সবচেয়ে বেশি টেনেছে বোধহয় সমুদ্র যাঁদের ঘরের পাশে তাঁদের। ডায়মন্ড হারবারের একাধিক ভ্রমণ সংস্থা দাবি করেছে, কাশ্মীরের বুকিং শুরু হয়েছে সবচেয়ে আগে। সেখানকার গার্লস হাইস্কুল পাড়ায় নতুন এক ভ্রমণ সংস্থার মালিক রজত হালদার জানান, এ বার ১৪ দিনের জন্য জম্মু-কাশ্মীরের সফরসূচি তৈরি করেছেন তাঁরা। মাথা পিছু খরচ হচ্ছে ১৬ হাজার টাকা। কলকাতার এক নামী সংস্থার ডায়মণ্ড হারবারের এজেন্ট সঞ্জয় বন্দ্যোপাধ্যায়ও জানান, আরামে রেখে ১৮-২০ হাজার টাকায় কাশ্মীর ঘুরিয়ে আনছেন তাঁরা। ফলে জুলাই থেকে বুকিং শুরু হয়ে গিয়েছে।
পুজোর বুকিং জোরকদমে চলছে এ বঙ্গের পাহাড় ও ডুয়ার্সেও। দার্জিলিং লাগোয়া বিভিন্ন হোটেল এবং লজের প্রায় ৪৫ শতাংশ বুক হয়ে গিয়েছে বলে জানাচ্ছেন মালিকেরা। ডুয়ার্সের টান আরও বেশি। সেখানকার সরকারি বাংলোর প্রায় ৮০ শতাংশের বুকিং শেষ ইতিমধ্যেই। অনেকে আবার ভুটানের কিছুটা অংশের সঙ্গেও ডুয়ার্স ঘোরার পরিকল্পনা করছেন। রাজ্য পর্যটন দফতর সূত্রে পাওয়া গিয়েছে, সাত দিনে দার্জিলিং, কালিম্পং, গ্যাংটক ও পেলিং ঘুরতে একেক জনের ৩০ থেকে ৪০ হাজার টাকা পড়ে। ডুয়ার্স আর একটু কম। ১৫ হাজার টাকায় বেশ কয়েকটা দিন কাটিয়ে দেওয়া যায় পাহাড়ি সবুজে।

Advertisement

অতএব দেরি না করে এ বার দৌড় লাগান আপনার পছন্দের পাহাড়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন