টাউন বাস ফেরত চায় রেলশহর

বন্ধ হয়ে গিয়েছে টাউন বাস। অটো-টোটোর ফাঁসে নাভিশ্বাস খড়্গপুরের বাসিন্দাদের। আগে রেলশহরের এক জায়গা থেকে অন্যত্র সহজেই পৌঁছনো যেত টাউন বাসে করে। এই বাস পরিষেবা বন্ধ হয়ে যাওয়ায় খড়্গপুর শহরের এক জায়গা থেকে অন্যত্র যেতে ভরসা অটো বা টোটো।

Advertisement

দেবমাল্য বাগচী

খড়্গপুর শেষ আপডেট: ২০ অক্টোবর ২০১৬ ০০:২৭
Share:

এ ভাবেই যাতায়াত করতে হয় অটোয়। — রামপ্রসাদ সাউ।

বন্ধ হয়ে গিয়েছে টাউন বাস। অটো-টোটোর ফাঁসে নাভিশ্বাস খড়্গপুরের বাসিন্দাদের।

Advertisement

আগে রেলশহরের এক জায়গা থেকে অন্যত্র সহজেই পৌঁছনো যেত টাউন বাসে করে। এই বাস পরিষেবা বন্ধ হয়ে যাওয়ায় খড়্গপুর শহরের এক জায়গা থেকে অন্যত্র যেতে ভরসা অটো বা টোটো। যদিও এর কোনওটাই সবসময় মেলে না বলে অভিযোগ। অভিযোগ, সন্ধের পর অটো চালকরা যেমন খুশি ভাড়া চান, অতিরিক্ত যাত্রী তোলায় প্রাণের ঝুঁকি নিয়েই যাতায়াত করতে হয়। বছর দেড়েক আগে শহরে চালু হয়েছে টোটো পরিষেবা। শহরের উত্তর অংশে বিভিন্ন রুটে টোটো চলাচল করে। যদিও দক্ষিণ অংশে চলে না টোটো। ফলে দক্ষিণ অংশে যাতায়াতে অটোই একমাত্র ভরসা।

আটের দশক পর্যন্ত মেদিনীপুর-খড়্গপুর টাউন বাস পরিষেবা চালু ছিল। পনেরো মিনিট অন্তর মেদিনীপুর থেকে খড়্গপুর পর্যন্ত বাস চলাচল করত। কয়েকটি বাস ঝাড়গ্রাম পর্যন্তও যাতায়াত করত। বাসগুলো মেদিনীপুর শহর হয়ে খড়্গপুরের চৌরঙ্গী, ইন্দা, স্টেশন, গোলবাজার, বড়বাতি, রেল কারখানা, রেল হাসপাতাল হয়ে পৌঁছত বোগদায়। সেখানেই ছিল বাসস্ট্যান্ড। পুরাতনবাজার হয়ে আসা কিছু বাস বোগদা থেকে ঝাপেটাপুর, আইআইটি, তালবাগিচা, প্রেমবাজার হয়ে বিভিন্ন রুটে যাতায়াত করত।

Advertisement

আটের দশকের পরে স্টেশনের মালগুদাম সংলগ্ন এলাকায় বাসস্ট্যান্ড স্থানান্তরিত হওয়ায় ধীরে ধীরে মেদিনীপুর-খড়্গপুর টাউন বাসের চলাচল বন্ধ হয়ে যায়। খড়্গপুরের প্রবীণ নাগরিক অবসরপ্রাপ্ত রেলের টিকিট পরীক্ষক মিন্টু চৌধুরীর কথায়, “আগে খড়্গপুর রেলস্টেশন থেকে টাউন বাসে করে বাড়ি ফিরতাম। নির্দিষ্ট সময়েই বাস চলত। সেই সময় আজও ভুলতে পারি না।’’ তাঁর অভিযোগ, ‘‘এখন অটো-টোটো চালকদের সঙ্গে যাত্রীদের অশান্তি লেগেই থাকে। এর থেকে মুক্তি পেতে শহরে ফের টাউন বাস চালুর দাবি জানাচ্ছি। পুরসভা উদ্যোগী হলে এই কাজ সম্ভব।”

শহরের এক বাসিন্দার কথায়, ‘‘কম খরচে শহরে যাতায়াতের জন্য টাউন বাস পরিষেবা চালু দরকার। এ ক্ষেত্রে নিরাপদে ওই বাসে যাতায়াত করা যাবে। একইসঙ্গে কৌশল্যা, তালবাগিচা, প্রেমবাজার, নিমপুরা এলাকা এই বাসের রুটে সংযুক্ত হলে সকলের সুবিধা হবে।’’ তালবাগিচার বাসিন্দা অবসরপ্রাপ্ত সমরকর্মী মনোজমোহন চক্রবর্তী বলেন, “আমি আগে কৌশল্যায় থাকতাম। সেই সময় টাউন বাসে যাতায়াত করেছি। এখন তালবাগিচা থেকে শহরের কোথাও যেতে হলে অসুবিধা হয়।’’ তাঁর কথায়, ‘‘প্রায়ই অটো চালকদের সঙ্গে যাত্রীদের অশান্তির কথা শুনি। ফের শহরে টাউনবাস চালু হলে শহরবাসী উপকৃত হবে।”

শুধু টাউন বাস নয়, বছর পাঁচেক আগে বন্ধ হয়ে গিয়েছে খড়্গপুরের প্রেমবাজার থেকে কলকাতা বাস পরিষেবাও। কলকাতা পর্যন্ত বাস পরিষেবা ফের চালুর দাবি শহরবাসীর। এ বিষয়ে খড়্গপুরের পুরপ্রধান প্রদীপ সরকার বলেন, “টাউন বাস চালু হলে শহরবাসী উপকৃত হবে। প্রেমবাজার-কলকাতা বাস পরিষেবা চালু করতে চেষ্টা করছি।’’ তিনি বলেন, ‘‘পরিবহণমন্ত্রীকে চিঠি দিয়ে শীঘ্রই এ বিষয়ে আবেদন জানাব। আশা করছি, উনি বাস পরিষেবা চালুর জন্য পদক্ষেপ করবেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন