Landmine

Land mine: কেঁচো খুঁড়তে কেউটে! মাদক চক্রের চাঁইকে জেরা করে লালগড়ে মিলল ল্যান্ডমাইনের খোঁজ

ধৃতের সঙ্গে মাওবাদীদের যোগাযোগ কতটা ছিল তা খতিয়ে দেখা হচ্ছে। বুধবার উদ্ধার করা ল্যান্ডমাইনগুলি নিষ্ক্রিয় করা হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

লালগড় শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২১ ২০:২২
Share:

গোয়ালঘরে মিলল ল্যান্ডমাইন। প্রতীকী ছবি।

মাওবাদীদের নামে পোস্টার আগেও উদ্ধার হয়েছিল ঝাড়গ্রামে। এ বার মিলল ল্যান্ডমাইনের খোঁজ। ফেনসিডিল চক্র চালানোর অভিযোগে গ্রেফতার হয়েছিল দু’জন। তাদের জেরা করে ওই বিস্ফোরকের সন্ধান পাওয়া গিয়েছে বলে জানিয়েছে পুলিশ।
ফেনসিডিল চক্র চালানোর অভিযোগে গত ৬ নভেম্বর লালগড় থানার বুড়িশোল গ্রাম থেকে পাঁচ জনকে গ্রেফতার করেছিল পুলিশ। ধৃত অমর সরেন, ধানিরাম সরেন, রাবণ মাণ্ডি, মঙ্গল মুর্মু এবং শম্ভু হাঁসদাকে সাত দিনের নিজেদের হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ চালাচ্ছিল পুলিশ। পুলিশের দাবি, শম্ভুর কাছ থেকে ল্যান্ডমাইনের বিষয়টি জানা যায়। তার বাড়ির গোয়ালঘর থেকে দু’টি তাজা ল্যান্ডমাইন এবং দু’টি ডিটোনেটর উদ্ধার করেছে বম্ব স্কোয়াড।

Advertisement

ঝাড়গ্রামের পুলিশ সুপার বিশ্বজিৎ ঘোষ বলেন, ‘‘অন্য একটি মামলায় ধৃতদের জিজ্ঞাসাবাদ করে ল্যান্ডমাইনের খোঁজ পাওয়া গিয়েছে। ধৃতকে নিয়ে তার বাড়ির গোয়ালঘর থেকে ওই বিস্ফোরক উদ্ধার হয়েছে।’’ পুলিশ সূত্রে জানা গিয়েছে, শম্ভুর পুলিশ হেফাজতের মেয়াদ শেষ হওয়ার পর নতুন করে ল্যান্ডমাইন উদ্ধার সংক্রান্ত মামলায় তাকে আবার হেফাজতে নেওয়ার আবেদন করা হবে। সম্প্রতি জঙ্গলমহল থেকে গত তিন মাসের মধ্যে দু’বার পোস্টার উদ্ধার করেছিল পুলিশ। শম্ভুর সঙ্গে মাওবাদীদের যোগসাজশ কতটা তা খতিয়ে দেখা হচ্ছে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, শম্ভুর সঙ্গে মাওবাদীদের যোগ ছিল। যে ল্যান্ডমাইনগুলি বুধবার উদ্ধার করা হয়েছে সেগুলি দ্রুত নিষ্ক্রিয় করা হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন