তৃণমূলের সভায় থাকবে ছাউনি, সঙ্গী আশঙ্কাও   

কাল, শুক্রবার মেদিনীপুরে কলেজ- কলেজিয়েট স্কুল মাঠে তৃণমূলের সমাবেশ রয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মেদিনীপুর শেষ আপডেট: ০৮ অগস্ট ২০১৯ ০০:০২
Share:

ফাইল চিত্র।

ফের ছাউনি ভেঙে পড়বে না তো, আশঙ্কা এ বার তৃণমূলেই।

Advertisement

কাল, শুক্রবার মেদিনীপুরে কলেজ- কলেজিয়েট স্কুল মাঠে তৃণমূলের সমাবেশ রয়েছে। প্রধান বক্তা মন্ত্রী তথা দলের তরফে নিযুক্ত এ জেলার পর্যবেক্ষক শুভেন্দু অধিকারী। দলীয় সূত্রে খবর, সভার মাঠে থাকবে ছাউনি। মঞ্চের সামনের দিকে। হাতে আর তেমন সময় নেই। তাই মঞ্চ এবং ছাউনি তৈরির কাজ শুরুও হয়েছে। দলের জেলা নেতৃত্ব জানাচ্ছেন, বর্ষাকালের জন্যই ছাউনি করা হচ্ছে। না হলে বৃষ্টি হলে সভা পণ্ড হওয়ার সম্ভবনা থাকত। সভার প্রস্তুতি খতিয়ে দেখতে দিন কয়েক আগে মেদিনীপুরে এসেছিলেন শুভেন্দু। সে দিন দলের নেতাদের নিয়ে বৈঠক করেন তিনি। সেদিনই ঠিক হয়, মাঠে ছাউনি হবে।

গত বছরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জনসভা হয়েছিল শহরের এই কলেজ- কলেজিয়েট স্কুল মাঠেই। গত বছর ১৬ জুলাইয়ের বিজেপির সেই কৃষক কল্যাণ সভার দিনে বৃষ্টি হয়েছিল। সভা চলাকালীন মঞ্চের সামনে থাকা ছাউনি ভেঙে যায়। অনেকে জখমও হয়েছিলেন। বিপর্যয়ের পরে মোদীকে বলতে শোনা গিয়েছিল, ‘‘এই সভার কথা আমার সারা জীবন মনে থাকবে।’’ পরে একই মাঠে পাল্টা সভা করেছিল তৃণমূল। সেই সভা অবশ্য ছাউনি ছাড়াই হয়েছিল।

Advertisement

বস্তুত, প্রধানমন্ত্রীর ওই সভার পরে মেদিনীপুরের এই মাঠে ছাউনি তৈরি করে কোনও রাজনৈতিক দলের সভা আর হয়নি। ওই দুর্ঘটনার কারণ খতিয়ে দেখতে কেন্দ্রীয় দলও সেই সময়ে মেদিনীপুরে এসেছিল। ফরেন্সিক তদন্তে সভাস্থলের ছাউনি তৈরিতে চূড়ান্ত গাফিলতির দিকটি উঠে এসেছিল। ফরেন্সিক আধিকারিকেরা জানিয়েছিলেন, ভরের অসম বন্টনের জন্যই কাঠামো ভেঙে গিয়েছিল। তাঁদের পর্যবেক্ষণ ছিল, নরম মাটিতে লোহার খুঁটি ঠিক মতো না- বসার ফলেই গোটা কাঠামোর ভারসাম্য নষ্ট হয়েছিল। ইঙ্গিত দেওয়া হয়েছিল, লোহার খুঁটি যে সব প্লেটে ছিল, সেই সব প্লেটের চারটে ফুটোর মধ্যে দু’দিকের দু’টো ফুটোতেও যদি নাট- বোল্ট থাকত, তাহলেও হয়তো ছাউনি ভেঙে পড়ত না। অনেক প্লেটে মাত্র একটি নাট- বোল্ট ছিল। ঘটনাচক্রে, বৃষ্টিতে এখন এই মাঠের মাটিও নরম হয়েছে। বুধবারও মেদিনীপুরে বৃষ্টি হয়েছে।

তৃণমূলের জেলা নেতৃত্ব জানান, সভার মাঠে ছাউনি লোহার খুঁটিতে হচ্ছে না। বাঁশের খুঁটিতে হচ্ছে। ফলে, বিপদের সম্ভাবনা থাকবে না। তবে তৃণমূলেরই এক জেলা নেতার আশঙ্কা, ‘‘বাঁশের খুঁটির ছাউনিও তো খুব শক্তপোক্ত হয় না। ওই দিন বৃষ্টি হলে যে কী হবে কে জানে! ’’ তৃণমূলের জেলা সভাপতি অজিত মাইতি অবশ্য বলেন, ‘‘এখন মেদিনীপুরে মাঝেমধ্যেই বৃষ্টি হচ্ছে। তাই সভার মাঠে ছাউনি তৈরি করা হচ্ছে। আশঙ্কার কিছু নেই। ছাউনি তৈরির সময়ে যে সব দিকে নজর রাখা দরকার, সেই সব দিকে নজর রাখা হচ্ছে। বাঁশের খুঁটিগুলি যাতে হেলে না পড়ে, সে জন্যও যে ব্যবস্থা করার করা হচ্ছে।’’

তৃণমূলের দাবি, শুক্রবারের জনসভার সমর্থনে ব্লকে ব্লকে প্রচার হয়েছে। সভায় অন্তত ৫০ হাজার কর্মী-সমর্থক আসবেন। বিজেপির সভায় অনেকে বৃষ্টি থেকে বাঁচতে কাঠামোয় উঠে পড়ছিলেন। তৃণমূলের সভা চলাকালীন যাতে কেউ কাঠামোয় না উঠে পড়েন, সে জন্য সভার দিনে মাইকে ঘোষণা করা হবে বলেও দলীয় সূত্রে খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন