ফেরিঘাট লিজে লাইফ জ্যাকেট বাধ্যতামূলক

Advertisement

 নিজস্ব সংবাদদাতা

তমলুক শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২০ ০৪:৪৭
Share:

প্রতীকী ছবি

সড়ক পথে নজরদারি চলে হামেশাই। চলে ধরপাকড়ও। এবার জলপথে যাত্রী সুরক্ষার বিষয়ে কড়া হচ্ছে জেলা পরিষদ। ফেরিঘাট লিজ দেওয়ার বিষয়ে যাত্রী সুরক্ষা সংক্রান্ত কয়েকটি বিষয় তারা বাধ্যতামূলক করছে।

Advertisement

জেলা পরিষদ সূত্রের খবর, জেলার বিভিন্ন এলাকায় ৩৭টি ফেরিঘাট ‘লিজ’ দেওয়া হয়। যাত্রীদের পারাপারের জন্য ‘লিজ’ মালিকদের নির্দিষ্ট ভাড়া দিতে হয়। জেলা পরিষদের নিয়ন্ত্রণে থাকা ঘাটগুলি ‘লিজ’ দেওয়ার জন্য আগামী ১৮ এবং ১৯ ফেব্রুয়ারি নিলাম ডেকেছে জেলা পরিষদের বন ও ভূমি দফতর। জেলা পরিষদ সূত্রের খবর, এবার খেয়াঘাটের ‘লিজ’ নেওয়া মালিকদের সঙ্গে আর্থিক চুক্তির পাশাপাশি যাত্রী সুরক্ষার বিষয়েও জোরা দেওয়া হচ্ছে। এ জন্য যাত্রীদের লাইফ জ্যাকেট-সহ অন্য নিরাপত্তা সামগ্রীর ব্যবহার বাধ্যতামূলক করেই চুক্তিতে সই করবে জেলা পরিষদ। যে সব ফেরিঘাট কর্তৃপক্ষ (লিজ হোল্ডারেরা) ওই চুক্তি মানবেন না, তাঁদের জরিমানা করা হবে বলে জানানো হয়েছে।

পূর্ব মেদিনীপুরে রয়েছে একাধিক গুরুত্বপূর্ণ নদী। সেগুলিতে রয়েছে ফেরি পরিষেবা। কিন্তু বেসরকারি এবং সরকারি ফেরি রুটগুলিতে যাত্রী সুরক্ষার কোনও নিয়ম মানা হয় না বলে হামেশাই অভিযোগ ওঠে। সরকারিভাবে লিজ দেওয়া ফেরিঘাটে লঞ্চ ও নৌকায় যাত্রীদের জন্য ‘লাইফ জ্যাকেট’ দেওয়া হয়। কিন্তু অধিকাংশ লিজ মালিকেরা ওই সব জ্যাকেট ব্যবহার না করে ফেলে রেখে দেন বলে অভিযোগ। আবার বিভিন্ন প্রয়োজনে ঘোষণা করার জন্য যে মাইক সেট তা-ও ফেলে রাখার অভিযোগ ওঠে।

Advertisement

এর মধ্যেই গত সেপ্টেম্বরে মহিষাদলের মায়াচর থেকে দনিপুরে আসার পথে নৌকাডুবিতে দু’জন যাত্রীর মৃত্যু হয়। স্থানীয় অমৃতবেড়িয়া গ্রাম পঞ্চায়েতের লিজ দেওয়া ওই ফেরি ঘাটে এখন নৌকায় যাত্রী পারাপার বন্ধ। ওই ঘটনার পরেই আরও নড়েচড়ে বসে প্রশাসন। কারণ, জেলার বিভিন্ন স্থানে নদীতে লঞ্চ বা নৌকায় যাত্রী পারাপারের অনুমতি দেওয়ার জন্য ‘লিজ’ দেয় জেলা পরিষদই। তাই দুর্ঘটনা ঘটলে তার দায় পড়ে জেলা পরিষদের উপরেও।

‘লিজ’ দিতে কেন এই নতুন পদক্ষেপ? এ ব্যাপারে জেলা পরিষদের বন-ভূমি কর্মাধ্যক্ষ মৃণালকান্তি দাস বলেন, ‘‘নৌকা বা লঞ্চে পারাপারে যাত্রীদের সুরক্ষায় প্রতি বছর কয়েক লক্ষ টাকা খরচ করে লাইফ জ্যাকেট এবং মাইক সেট লিজ মালিকদের দেওয়া হয়। কিন্তু ওই সামগ্রীর ব্যবহার নিয়ে অবহেলার ঘটনা আমাদের নজরে এসেছে। তাই এবার খেয়াঘাট লিজের সময়ে ওইসব সামগ্রী ব্যবহার করা বাধ্যতামূলক করা হচ্ছে। লাইফ জ্যাকেট এবং সামগ্রী ব্যবহার না করলে জরিমানা করা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন