রাস্তার শিলান্যাসে ভোট রাজনীতির বিরোধী-খোঁচা

তমলুকের শহিদ মাতঙ্গিনী ব্লকের চাঠরা হাইস্কুল এলাকার ওই রাস্তা ছাড়াও গত কয়েকদিনে ব্লকের তিনটি রাস্তার উন্নয়নের কাজের শিলান্যাস হয়েছে। নন্দকুমার ব্লকেও দিন কয়েক আগে ৩৫টি গ্রামীণ রাস্তা ঢালাই করার কাজের শিলান্যাস করেছেন স্থানীয় বিধায়ক সুকুমার দে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

তমলুক শেষ আপডেট: ০৫ মার্চ ২০১৯ ০০:৫৮
Share:

মাত্র এক কিলোমিটার মোরাম রাস্তা। সেই রাস্তা বেহাল ছিল কয়েক বছর ধরে। স্থানীয়দের দাবি, বার বার পাকা রাস্তার দাবি জানিয়েও এতদিন প্রশাসনের তরফে কোনও নজর দেওয়া হয়। গত রবিবার পঞ্চায়েত সমিতির উদ্যোগে রাস্তা পাকা করার শিলান্যাস হয়েছে ঘটা করে।

Advertisement

তমলুকের শহিদ মাতঙ্গিনী ব্লকের চাঠরা হাইস্কুল এলাকার ওই রাস্তা ছাড়াও গত কয়েকদিনে ব্লকের তিনটি রাস্তার উন্নয়নের কাজের শিলান্যাস হয়েছে। নন্দকুমার ব্লকেও দিন কয়েক আগে ৩৫টি গ্রামীণ রাস্তা ঢালাই করার কাজের শিলান্যাস করেছেন স্থানীয় বিধায়ক সুকুমার দে। লোকসভা নির্বাচনের আগে গত এক মাসে জেলার বিভিন্ন এলাকায় ওই সব রাস্তার শিলান্যাস নিয়ে শাসক শিবিরকে কাটক্ষ করছে বিরোধীরা। তাদের বক্তব্য, দীর্ঘদিন ধরে বেহাল থাকা রাস্তাঘাট সংস্কার না হওয়ায় বাসিন্দাদের ক্ষোভ সৃষ্টি হয়েছে। ভোটের মুখে সেই ক্ষোভ সামাল দিতেই এত রাস্তা পাকা করার কাজের শিলান্যাস করা হচ্ছে।

পূর্ব মেদিনীপুর জেলা পরিষদ সূত্রের খবর, চলতি বছর ফেব্রুয়ারি মাসে জেলার ৯৭টি রাস্তা পাকা এবং ৯৬টি পাকা রাস্তা সংস্কারের কাজের অনুমোদন দেওয়া হয়েছে। ওই রাস্তাগুলি ছাড়াও জেলার ২৫টি ব্লকের প্রতিটিতে পঞ্চায়েত সমিতি এবং গ্রাম পঞ্চায়েতের তরফে বহু রাস্তা পাকা ও সংস্কার কাজ করা হচ্ছে। গত কয়েক দিন ধরেই সেই সব কাজের উদ্বোধন চলছে ঘটা করে। সোমবারও সোমবার এগরা-১ ব্লকের ছত্রী গ্রাম পঞ্চায়েতে উষ্মা এবং ছত্রী হাইস্কুল রাস্তার উদ্বোধন হয়। জেলা ফিসারি দফতর ওই রাস্তার জন্য ৯৮ লক্ষ টাকা বরাদ্দ করেছে।

Advertisement

ওই বিষয়টি নিয়ে সরব হয়েছে বিরোধীরা। সিপিএমের জেলা সম্পাদক তথা জেলা পরিষদের প্রাক্তন সভাধিপতি নিরঞ্জন সিহি বলেন, ‘‘রাস্তা পাকার প্রকল্প তৈরি করে রাজ্যের কাছে প্রস্তাব পাঠিয়ে দেওয়া হচ্ছে। আর প্রকল্পের অর্থ বরাদ্দের আগেই ঠিকাদার সংস্থা নিয়োগ করে রাস্তা পাকার শিলান্যাস করা হচ্ছে। ভোটের আগে বাসিন্দাদের ক্ষোভ সামাল দিতেই এই কাজ। ওই সব রাস্তার কাজের অর্থ বরাদ্দ করে কাজ কবে হবে, তা নিয়ে সংশয় থাকছেই।’’ বিজেপি’র তমলুক সভাপতি প্রদীপ দাসের অভিযোগ, ‘‘নির্বাচনের দিনক্ষণ ঘোষণার আগেই রাস্তার শিলান্যাস করে এলাকার বাসিন্দাদের মন জয় করার চেষ্টা করছে শাসক। আসলে মানুষকে ভাওতা দেওয়ার চেষ্টা করছে তৃণমূল। তবে এসব করে ওদের কিছু লাভ হবে না।’’

বিরোধীদের কটাক্ষ প্রসঙ্গে জেলা পরিষদের পূর্ত কর্মাধ্যক্ষ তথা তৃণমূল নেতা সোমনাথ বেরা বলেন, ‘‘রাস্তা পাকা এবং সংস্কারের জন্য অর্থ বরাদ্দ করেই কাজের শিলান্যাস করা হয়েছে। নির্দিষ্ট সময়েই সমস্ত কাজ সম্পূর্ণ হবে। জনসমর্থন হারিয়ে ফেলা বিরোধী দলগুলি মানুষকে বিভ্রান্ত করার

চেষ্টা করছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন