বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়

স্নাতকোত্তরে ভর্তির মেধা তালিকা প্রকাশ স্থগিত 

শুক্রবার বিশ্ববিদ্যালয় জানিয়েছে, অনিবার্য কারণবশত এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কবে মেধা তালিকা প্রকাশিত হবে তা পরবর্তী সময়ে জানানো হবে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটেও নোটিস দেওয়া হবে। 

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মেদিনীপুর শেষ আপডেট: ০৭ জুলাই ২০১৮ ০৭:০০
Share:

বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তরে ভর্তির মেধা তালিকা প্রকাশিত হওয়ার কথা ছিল আগামী ৯ জুলাই। ওই দিন মেধা তালিকা প্রকাশিত হবে না। বিশ্ববিদ্যালয়ের এক সূত্রে খবর, ৯ জুলাই মেধা তালিকা প্রকাশের বিষয়টি স্থগিত রাখা হচ্ছে। কেন? শুক্রবার বিশ্ববিদ্যালয় জানিয়েছে, অনিবার্য কারণবশত এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কবে মেধা তালিকা প্রকাশিত হবে তা পরবর্তী সময়ে জানানো হবে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটেও নোটিস দেওয়া হবে।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি কাউন্সিলের সেক্রেটারি (পিজি) তরুণকান্তি মণ্ডল বলেন, “৯ জুলাই মেধা তালিকা প্রকাশিত হবে না। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এ সংক্রান্ত নোটিস দেওয়া হয়েছে।” স্নাতকোত্তরে ভর্তি নিয়ে বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ে এক বৈঠক হয়েছে। বৈঠকে ছিলেন উপাচার্য রঞ্জন চক্রবর্তী, নিবন্ধক জয়ন্তকিশোর নন্দী-সহ বিশ্ববিদ্যালয়ের পদস্থ আধিকারিকেরা। সূত্রের খবর, রাজ্য সরকারের নির্দেশ মেনে বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তরে ভর্তির ক্ষেত্রেও এ বার অনলাইনে ভর্তির টাকা জমার ব্যবস্থা চালু করা হচ্ছে। এর ফলে, কাউন্সেলিংয়ের জন্য আর বিশ্ববিদ্যালয়ে আসার প্রয়োজন থাকবে না। মেধা তালিকার ভিত্তিতে ভর্তি নেওয়া হবে। অনলাইনে ভর্তির টাকা জমার ব্যবস্থা চালু হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের এক আধিকারিকের কথায়, “ভর্তির জন্য অনলাইনে টাকা জমা করা যাবে। এই ব্যবস্থা চালু হচ্ছে।” কাউন্সেলিংয়ের জন্য পড়ুয়াদের বিশ্ববিদ্যালয়ে হাজির হতেই হত। নতুন এই ব্যবস্থার ফলে তার আর প্রয়োজন হবে না।

স্নাতকোত্তরে ভর্তির জন্য গত ২৬, ২৭ ও ২৮ জুন প্রবেশিকা পরীক্ষা হয়। এই তিন দিনের এক-এক দিনে এক-এক বিষয়ের পরীক্ষা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের এক সূত্রে খবর, প্রায় দশ হাজার ছাত্রছাত্রী এ বার প্রবেশিকা দিয়েছেন। বিশ্ববিদ্যালয়ের এক আধিকারিক বলেন, “প্রবেশিকা পরীক্ষা সুষ্ঠু ভাবেই হয়েছে।” ঠিক ছিল, মেধা তালিকা প্রকাশিত হবে ৯ জুলাই। আর ভর্তি শুরু হবে ১২ জুলাই থেকে। তা হচ্ছে না। পরীক্ষার্থীদের আগামী ১১ জুলাইয়ের মধ্যে উচ্চ মাধ্যমিক এবং স্নাতকের নম্বর বিশ্ববিদ্যালয়ের অ্যাডমিশন পোর্টালে আপডেট করার কথা জানানো হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন