এটিএম বন্ধই, ভোগান্তি চলছে

ব্যাঙ্ক বন্ধ। অনেক এটিএমের ঝাঁপও বন্ধ ছিল সোমবার। ফলে এ দিনও টাকা তুলতে বেরিয়ে খালি হাতেই ফিরতে হয়েছে অনেককে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মেদিনীপুর ও খড়্গপুর শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০১৬ ০০:৪৯
Share:

ব্যাঙ্ক বন্ধ। অনেক এটিএমের ঝাঁপও বন্ধ ছিল সোমবার। ফলে এ দিনও টাকা তুলতে বেরিয়ে খালি হাতেই ফিরতে হয়েছে অনেককে।

Advertisement

শনি ও রবিবারও সব ব্যাঙ্ক থেকে টাকা মেলেনি। বেশিরভাগ ব্যাঙ্কই শুধু টাকা জমা নিয়েছে। ব্যাঙ্কে গিয়ে ‘টাকা নেই’ শুনে ফিরতে হয়েছে গ্রাহকদের। ব্যাঙ্ক কর্তৃপক্ষ আশ্বাস দিয়েছিলেন, ব্যাঙ্ক বন্ধ থাকলেও সোমবার খোলা থাকবে এটিএম। কিন্তু এ দিন মেদিনীপুর শহর ঘুরে দেখা গেল, প্রায় সব এটিএমেরই ঝাঁপ বন্ধ। সারা শহরে হাতে গোনা কয়েকটি এটিএমে টাকা মিলেছে, তাও ঘণ্টাখানেকের জন্য। জেলা পরিষদ মার্কেটে স্টেট ব্যাঙ্কের এটিএমের সামনে গিয়ে দেখা গেল, লম্বা লাইন। এটিএমের সামনে দাঁড়ানো সৌমেন পালের কথায়, “টাকা তোলার জন্য শহরজুড়ে ঘুরে বেড়াচ্ছি। সব এটিএম বন্ধ! অবশেষে জেলা পরিষদ মার্কেটে এটিএম খোলা পেয়ে যখন লাইনে দাঁড়ালাম তখন দেখি ২৭ জনের পরে আমি।’’

এটিএমের এমন হাল কেন? স্টেট ব্যাঙ্কের মেদিনীপুর শাখার অ্যাসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার শক্তিকুমার ঘোষের কথায়, “৫০০ টাকার নোট থাকলে এটিএমে প্রায় ৩০-৩৫ লক্ষ টাকা ধরে। কিন্তু এখন তো শুধু একশো টাকার নোট। ফলে দ্রুত এটিএম খালি হয়ে যাচ্ছে। আমাদের লোকবল বেশি নেই, যে শেষ হলেই ভরতে পারব।” ৫০০ টাকার নতুন নোট এখনও জেলায় আসেনি। ২ হাজারের নোট এলেও প্রযুক্তির কারণে এটিএমে ভরা যাচ্ছে না। ফলে এটিএমের অবস্থাও তথৈবচ।

Advertisement

এ দিন খড়্গপুর শহরেও বন্ধ ছিল অনেক এটিএমের ঝাঁপ। শহরের অনেক এটিএম অকেজোও। আর যেখানে এটিএম খোলা রয়েছে সেখানে লম্বা লাইনে দাঁড়িয়ে টাকা পেতে নাকাল হতে হয়েছে সাধারণ মানুষকে। সমস্যা দেখা দিয়েছে আইআইটি চত্বরে থাকা এটিএম কাউন্টারগুলি ঘিরে। দীর্ঘ লাইনে রাত পর্যন্ত দাঁড়িয়ে কোনওমতে টাকা পেয়েছেন অনেকে। আইআইটির কর্মী গৌতম রায় বলেন, “আমার স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার আইআইটি শাখায় অ্যাকাউন্ট রয়েছে। এই ক’দিন অনেক চেষ্টা করেও টাকা পাইনি। প্রায় নিঃস্ব হয়ে ঘুরে বেড়াচ্ছি। অফিসের কাজ সামলে দীর্ঘক্ষন লাইনে দাঁড়ানো খুব কঠিন হয়ে যাচ্ছে। মাঝেমধ্যেই এটিএমে টাকার অভাব দেখা দিচ্ছে। কী করব জানিনা!”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন